একজন ভালো মানের প্রফেশনাল প্রোগ্রামার হওয়ার উপায়

কম্পিউটার বিজ্ঞানের নাম উঠলেই সবার আগে চলে আসে প্রোগ্রামিং শব্দটা। যে প্রোগ্রাম করে সে-ই প্রোগ্রামার।

একজন ভালো মানের প্রফেশনাল প্রোগ্রামার হওয়ার জন্য কিছু ফ্রী ওয়েবসাইট এর নাম এবং কিভাবে কি করতে হবে, কোথা  থেকে শুরু করতে হবে তার পরিপূর্ণ গাইড লাইন পাবেন এই পোস্ট এ।

প্রফেশনাল এবং ওয়ার্ল্ড ক্লাস মানের প্রোগ্রামার হওয়ার জন্য প্রথমে আপনাকে সারাজীবন শেখার মেনটালিটি রাখতে হবে। একবারে সব একসাথে শিখতে জাবেন না, তাহলে আপনি কিছু ই শিখতে পারবেন না। কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর আগে বেসিক টা শিখে  ভালো মত ক্লিয়ার করে নিতে হবে ।এরপর বাকি কাজ আপনি প্রোজেক্ট এবং সমস্যা সমাধান করতে করতে আপনি এমনিতে সেই ল্যাঙ্গুয়েজ এ বস পাবলিক হয়ে উথতে পারবেন।

তো আসুন জেনে নেয়া যাক কি কি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হবে একজন ওয়ার্ল্ড ক্লাস মানের প্রোগ্রামার হওয়ার জন্য।

সি/সি++, পাইথন, জাভা, জাভাস্ক্রিপট, সি- শার্প,  পি এইচ পি । বর্তমানে এই কয়েক টা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর চাহিদা সবচেয় বেশি এবং ভবিষ্যতে এদের চাহিদা দিন দিন আর বাড়বে পরিসংখ্যান বলছে। তাই আপনি যদি এইগুলোর উপর ভালো মানের জ্ঞান রাখেন আপনাকে একজন প্রোফেসনাল মানের প্রোগ্রামার হিসেবে ধরে নেয়া হবে এবং আপনার একটা খুব ভালো ডিমান্ড থাকবে।

এগুল শেখার জন্য ইউটিউব এ প্রচুর ভিডিও পাবেন।  কয়েকটা উল্লেখযোগ্য রিসরছ হচ্ছে – code with harry, The Net Ninja,  Anisul Islam ইত্যাদি ।

অনলাইন রয়েছে কিছু  ওয়েবসাইট যেমন- udemy,  udacity, teamtreehouse ইত্যাদি

ফ্রী  ওয়েবসাইট এর মধ্যে রয়েছে – w3 school, freecodecamp, MDN ইত্যাদি

এছাড়া ও রয়েছে বিভিন্ন অ্যাপস যেমন- programming hero ,sololearn ইত্যাদি

আপনাকে শেখার জন্য যে জিনিশ্তা সবচেয় বেশি দরকার শেতি হচ্ছে ধৈর্য ,কারণ এখানে আপনাকে প্রথম প্রথম অনেক সমস্যা তে পরতে হবে , আপনার কোড  এরর হবে , রান হবে না কিন্তু আপনাকে ধৈর্য  ধরে সেগুলো সমাধান করতে হবে তাহলে আপনি আস্তে আস্তে প্রোগ্রামিং এ প্র  হয়ে জাবেন। আপনাকে প্রচুর  ব্লগও  পরতে হবে ।

তবে শুদু শিখতে থাকলে চলবে না আপনি কি কি শি খলেন টা অ্যাপ্লাই করতে হবে ।কিভাবে? আপনি অনলাইন কনটেস্ট এ জয়েন করে আপনার স্কিল্ যাচাই করে দেখতে হবে । বিভিন্ন অনলাইন কনটেস্ট আছে যেমন – codeforces, hackerrank ইত্যাদি ।

পরিশেষ এ একটি ই কথা বলতে চাই যে, প্রোগ্রামার হয়ার জন্য আপনাকে খুব বেশি জিনিয়াস হওয়ার প্রয়োজন নেই দরকার শুধু ধৈর্য আর পরিশ্রম বলেছেন আমার খুব প্রিয় একজন প্রোগ্রামার তামিম শাহরিয়ার সুবীন ।

আশা করি আর্টিকেল টি  আপনাদের উপকারে আসবে।

হ্যাপি প্রোগ্রামিং।

Related Posts

11 Comments

মন্তব্য করুন