একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার কিছু টিপ্স।

যারা অনলাইনের ব্যবহার করে,তারা হয়তো ফ্রিল্যান্সিং নামটার সাথে পরিচিত বা নাম শুনেছেন।ফ্রিল্যান্সিং হলো একটা মুক্ত পেশা।এইখানে কাজের জন্য একটা কম্পিউটার বা ল্যাপটপ এবং তার সাথে ইন্টারনেট কানেকশন দিয়ে ঘরে বসেই বিশ্বের বিভিন্ন দেশের কাজগুলো করতে পারেন।এবং এইখানে কাজে আপনি আপনার বস।আপনাকে কেও কাজ করতে বাধ্য করবে না,আপনি মন চাইলে করবেন আর না চাইলে করবেন না।কিন্তু দেশে রয়েছে প্রায় ৬ লক্ষ ফ্রিল্যান্সার,এতো জনের মধ্যে কাজ পেতে আপনার সমস্যা হতে পারে।যদিও সফল ফ্রিল্যান্সার মাসে ৩,৪ লক্ষ টাকা ইনকাম করতে পারেন। তাই আমি নিচে কিছু টিপ্স দিচ্ছি যেই গুলো মানলে আপনি ফ্রিল্যান্সিং করে সফল হতে পারবেন এবং ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।

১.আপনি ইংরেজিতে একটু দক্ষ হয়ে নিন।কারন আপনি যাদের কাজগুলো করবেন তাদের সাথে তো আপনাকে কথা বলতে হবে,কিন্তু তারা তো আপনার সাথে আর বাংলায় কথা বলবে না।তারা আন্তর্জাতিক ভাষা ইংরেজিতে আপনার সাথে কথা বলবে। এখন আপনাকে এতো ইংরেজিতে দক্ষ হতে হবে তাও কিন্তু না,শুধু একটো কথা বলার দক্ষতা থাকলেই চলবে।

২.আপনার প্রোফাইলের দিকে নজর দিন।

আপনার প্রোফাইলটি দেখে যদি বায়ারদের ভালো লাগে তাহলেই আপনি প্রথম কাজটি দিবে তাই প্রোফাইলটাকে ভালো ভাবে ঘোছান।

৩.একটা ভালো প্রতিষ্টান থেকে শিখুন।

আপনি যতই ইন্টারনেট থেকে শিখুন না কেন,আপনার ১০০ পার্সেন্ট শিখার জন্য একটা প্রতিষ্ঠান দরকার।তাই প্রতিষ্ঠান থেকে শিখার চেষ্টা করুন।

৪.সেই প্রতিষ্ঠান থেকে শিখুন যেই প্রতিষ্ঠান থেকে ভালো ভালো ফ্রিল্যান্সার তৈরি হয়েছে।তাই এইক্ষেত্রে আপনি সেই প্রতিষ্ঠান সম্পর্কে ইন্টারনেটে রিচার্জ করে নিন।

৫.বায়ারদের সাথে ভালো কমিনিকেশন করুন।কারন আপনি যদি তার সাথে ভালোভাবে কথা বলে তাহলে সে যেইকোনো কাজ আপনাকে দিতে পারে।আর আপনি তার কাছ থেকে একটা ভালো রিভিউ পেতে পারেন।যেটা অনেক বেশি দরকারী।

৬.কাজ করার আগে দেখেন সেই কাজটা পারবেন কিনা।যদি আপনি টাকার লোভে কাজ না পেরে কাজটি করতে যান তাহলে কাজটি ভুল হবে এবং সে আপনাকে ভালো রিভিউ দিবে না।তাই চেষ্টা করবেন ভালো কাজ করার জন্য।

৭.কাজ করার পর তাকে জিজ্ঞেস করুন কাজটি তার কেমন লেগেছে যদি কাজ টি তার ভালো লাগে তাহলে তাকে বলোন ৫ স্টার রিভিউ দেওয়ার জন্য।

পরিশেষে,আমি বলতে চাই ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার আগ্রহ থাকতে হবে,ভালো লাগা থাকতে হবে।যদি কাজ টা ভালো না লাগে তাহলে আপনি পারবেন না ফ্রিল্যান্সিং করে সফল হতে হবে।আর আপনি নিজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করুন তাহলে টাকা নিয়ে আপনাকে আর টেনশন করতে হবে না।

Related Posts

12 Comments

মন্তব্য করুন