একটি কর্পোরেট চাকরির ইন্টারভিউ বোর্ডে আপনার পোশাক যেমন হওয়া উচিত

পোশাক মানুষের শ্রেষ্ঠ অলংকার। মানুষের পোশাক থেকে তার সম্পর্কে অনেক কিছু ধারণা করে নেওয়া যায়। আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ইন্টারভিউ বোর্ডের সম্মুখীন হই । সেটা হতে পারে বিসিএস ভাইভা কিংবা কোন কর্পোরেট কোম্পানির ইন্টারভিউ। বোর্ডে উপস্থিত সদস্যরা পোশাক-পরিচ্ছদ দেখে আপনার কর্মদক্ষতা, আত্মবিশ্বাস এবং ডেডিকেশন সম্পর্কে কোন প্রশ্ন শুরুর আগেই একটা সিদ্ধান্তে উপনীত হয়ে যান। বিভিন্ন বিখ্যাত কোম্পানির মানব সম্পদ বিভাগের ম্যানেজারদের মতে, তারা একজন মানুষকে দেখার প্রথম ৩০ সেকেন্ডের মধ্যেই তার সম্পর্কে একটা ধারনা করে নেন যা সম্পূর্ণই তার পোশাকের উপরে নির্ভর করে নেওয়া হয়। তাই যেকোন ধরনের ইন্টারভিউ বোর্ডে সঠিক ধরনের পোশাক পরিধান করে যাওয়া অতীব গুরুত্বপূর্ণ।

নিচে ইন্টারভিউ বোর্ডে কোন ধরনের পোশাক পরিধান করে যাওয়া উচিত সে ব্যাপারে একটি ধারনা দেওয়া হল-

১। পোশাকের রংঃ সবার প্রথমে পোশাকের রঙের প্রতি লক্ষ্য রাখতে হবে । রঙ দিয়েই মানুষকে প্রভাবিত করা যায়। খেয়াল রাখতে হবে অতিরিক্ত গাঢ় রঙের পোশাক যেন না হয়ে যায়। অতিরিক্ত গাঢ় রঙ দৃষ্টিকটু। নীল রঙ যেকোন ধরনের ইন্টারভিউ এর জন্য উপযুক্ত। এজন্য আধুনিক কালের সকল বিজনেস স্যুট নীল রঙের হয়ে থাকে। দক্ষতা এবং নির্ভরশীলতার আভাস দেয় নিল রঙ। এছাড়াও নারীদের জন্য লাল এবং মেরুন রঙ একটি ভাল অপশন হবে। এই দুইটি রঙ আপনার প্রচ্ছন্ন নেতৃত্ব দানের ক্ষমতা এবং প্রবল ব্যাক্তিত্ববোধ-কে তুলে ধরে। নারীদের জন্য শাড়ি একটি ভাল অপশন এবং বিজনেস স্যুট পরিধান করা যাবে।

২। সবকিছু রাখুন স্বাভাবিকঃ আপনাকে মনে রাখতে হবে, আপনি চাকরিপ্রার্থী, চাকরিদাতা নন। তাই আপনার পোশাকে যেন এমন কিছু প্রকাশ না পায় যাতে করে বোর্ডের সদস্যরা এটা মনে করে বসেন যে আপনি শো অফ করছেন বা আপনি নিজেকে অতিরিক্ত যোগ্যতাসম্পন্ন মনে করছেন। অতিরিক্ত দামি কিছু বাদ দিয়ে এমন কিছু পরিধান করুন যা আপনাকে মানায় এবং সুন্দরভাবে ফিট করে। ব্যাক্তিত্ববোধ প্রকাশ পায় এমন কিছু বাছাই করবেন। ফুল, লতাপাতা প্রিন্টযুক্ত পোশাক ভুলেও পড়বেন না।

৩। প্রসাধনী ও অলংকারঃ অতিরিক্ত মেকাপ অবশ্যই বর্জনীয়। মনে রাখতে হবে আপনি চাকরি নিতে যাচ্ছেন, কোন অনুষ্ঠানে নয়। অলংকারের ব্যাবহার করলেও তা যেন সীমিত পরিসরে থাকে। যেমন ছোট কানের দুল, একটি ব্রেসলেট এবং একটি মার্জিত ঘড়ি। পুরুষেরা শুধু একটি মার্জিত ঘড়ি পড়বেন এবং টাই ব্যাবহার করবেন। পারফিউম ব্যাবহারের সময় সতর্ক থাকবেন যেন তা অতিরিক্ত কড়া গন্ধযুক্ত না হয়ে থাকে। মার্জিত চশমার ফ্রেম ব্যাবহার করতে হবে যদি প্রয়োজন হয়।

৪। বিখ্যাত ব্রান্ড এবং বিলাস দ্রব্য উপেক্ষা করাঃ আপনি যদি ইন্টারভিউ দিতে রোলেক্সের ঘড়ি পড়ে যান কিংবা গুচ্চি, লুই ভিটন এসব বিখ্যাত ব্রান্ডের ভ্যানিটি ব্যাগ বহন করেন, কিংবা হীরার আংটি, নেকলেস পরিধান করেন, তাহলে মুহূর্তের মধ্যেই একটা খারাপ ধারনা আপনি তৈরি হবার সুযোগ করে দিবেন। বোর্ডের লোকজন ধরেই নেবে যে আপনি শো অফ করছেন। তাই এসব ব্যাপারে সতর্ক থাকতে হবে।

৫। পরিষ্কার-পরিচ্ছন্নতাঃ ব্যাক্তিগত পরিচ্ছন্নতা খুবই গুরুত্বপুর্ণ। আপনি কতটুকু নির্ভরযোগ্য কর্মী হবেন, তা আপনার পরিচ্ছন্নতা দেখলেই ধারনা করে নেওয়া যাবে। পোশাক অবশ্যই ইস্ত্রি করা থাকতে হবে। নখ এবং দাঁত পরিষ্কার রাখতে হবে। চুল আঁচড়িয়ে রাখতে হবে। ক্লিন শেভ রাখতে পারেন, যারা দাড়ি রাখেন ঠিকমত ছেঁটে রাখবেন।

ইন্টারভিউ বোর্ডে যাওয়ার পূর্বে উল্লেখিত বিষয়গুলো মাথায় রাখবেন। মার্জিত পোশাক আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে এবং আপনার ইন্টারভিউ ইতিবাচক ফলাফল বয়ে নিয়ে আসবে।

Related Posts

23 Comments

মন্তব্য করুন