একটি লাভজনক ব্যবসার আইডিয়া (হাস পালন)

হাঁসের চাষ অত্যন্ত জনপ্রিয় এবং একেবারে লাভজনক ব্যবসায়। হাঁস বিশ্বজুড়ে অত্যন্ত উপলব্ধ। সারা বিশ্বে প্রচুর মাংস এবং ডিম উত্পাদনকারী হাঁসের জাত রয়েছে।

গ্লোভের চারপাশে উপস্থিত সমস্ত গৃহপালিত হাঁস এসেছে বন্য পাখি থেকে।

এই বুনো পাখি বিশ্বজুড়ে বিস্মিত হয় এবং তাদের মধ্যে কিছু খাবারের উত্স হিসাবে গৃহপালিত হয়। প্রায় সমস্ত বন্য পাখি ম্যালার্ড প্রজাতির। ঘটনাচক্রে, বিশ্বের সমস্ত মুরগি লাল বন্য মুরগি থেকে আসে। আপনি হয়ত জানেন যে, হাঁস জলজ জীব।

কিছু লোক মনে করেন, জল ছাড়া হাঁস এবং জল ছাড়া পুকুর একই। এমনকি, কিছু লোকের ধারণা, হাঁস জল ছাড়া বাঁচতে পারে না। তবে এটি সম্পূর্ণ ভুল। আপনি জল ছাড়া পুকুর কল্পনা করতে পারবেন না, তবে হাঁসকে জল ছাড়াই তোলা যায়।

হাজার হাজার হাঁসকে জল ছাড়াই বাড়ির ভিতরে রেখে বড় করা যায়, একইভাবে আপনি মুরগি বা অন্যান্য ধরণের পোল্ট্রি পাখি উত্থাপন করেন।

তবে, মনে রাখবেন যে জল ছাড়াই হাঁস বাড়াবার ক্ষেত্রে ‘আপনার হাঁসগুলি নিরবচ্ছিন্ন ডিম দেবে’। এর অর্থ হ’ল হাঁস তৈরির জন্য আপনি ডিম ছাড়তে পারবেন না।

আপনি যদি উর্বর ডিম চান তবে পুরুষ হাঁস এবং জল প্রয়োজনীয়। আপনি সহজেই জল ছাড়াই হাঁস বাড়াতে পারেন, তাদের কেবল পুনরুত্পাদন বা সঙ্গমের উদ্দেশ্যে জল প্রয়োজন।

জনসংখ্যা বৃদ্ধির কারণে খাদ্য চাহিদা এবং ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এবং মানুষ এই চাহিদা পূরণের জন্য এবং মুনাফা অর্জনের জন্য বিভিন্ন ধরণের খাদ্য উত্পাদনের ব্যবসা করছে।

এবং হাঁসগুলির বাণিজ্যিক লালন পালন লাভ অর্জনের জন্য খুব ভাল ব্যবসা হতে পারে। এবং একই সাথে এটি খাদ্য ঘাটতি হ্রাস করতে সহায়তা করবে।

এখানে এই গাইডে, আমরা শুরু, পরিচালনা এবং হাঁস চাষে

হাঁসগুলির জন্য কম ব্যয়বহুল, সহজ এবং বিস্তৃত আবাসন সুবিধা প্রয়োজন। ফলস্বরূপ বাণিজ্যিক হাঁস চাষের ব্যবসা প্রতিষ্ঠার জন্য আবাসন ব্যয় খুব কম।

হাঁসগুলি খুব শক্ত পাখি এবং তাদের যত্ন বা পরিচালনা প্রয়োজন। তারা প্রায় সব ধরণের পরিবেশগত অবস্থার সাথে নিজেকে গ্রহণ করতে পারে।

তারা রাতে বা সকালে ডিম দেয়। তাই আপনি প্রতি সকালে তাদের তাজা ডিম সংগ্রহ করতে পারেন :)। এবং আপনি দিনের বাকি সময়গুলিতে আপনার অন্যান্য কাজ করতে পারেন এবং আপনার হাঁসের যত্ন নেওয়ার জন্য আপনাকে কোনও সময় ব্যয় করতে হবে না।

হাঁস বাড়াতে আপনার তুলনামূলক কম জায়গা প্রয়োজন। হাঁসগুলির তুলনামূলকভাবে ব্রুডিং পিরিয়ড থাকে এবং হাঁসগুলি দ্রুত বৃদ্ধি পায়। হাঁসগুলি এত দ্রুত বৃদ্ধি পায় যে, আপনি তাদের 5 থেকে 7 দিনের মধ্যে কৃত্রিম তাপ সরবরাহ করতে পারেন। যদিও তাদের ঠান্ডা মাসে কিছুটা বেশি গরম করার সময় লাগবে।

হাঁসগুলি সাধারণ এভিয়ান রোগের জন্য অত্যন্ত প্রতিরোধী।

আপনি আপনার হাঁসকে বিভিন্ন ধরণের খাবার দিয়ে খাওয়াতে পারেন। হাঁসের নিয়মিত খাবারের মধ্যে কাসাভা, কপড়া, ভুট্টা, চাল, ফল এবং অন্যান্য যে কোনও স্বল্প ব্যয় এবং সহজেই পাওয়া যায় এমন খাবার অন্তর্ভুক্ত। এদের জলজ আগাছা, শেওলা, সবুজ লেবু, ছত্রাক, কেঁচো, ম্যাগগটস, শামুক, বিভিন্ন ধরণের পোকামাকড় ইত্যাদির উপর ঝোপের স্বাভাবিক প্রবণতা রয়েছে যা সরাসরি খাওয়ার ব্যয় হ্রাস করে।

আপনি আপনার বাগান থেকে আপেল শামুক বা অন্য কিছু ক্ষতিকারক পোকামাকড় নিয়ন্ত্রণে আপনার হাঁস ব্যবহার করতে পারেন।

হাঁসগুলির মধ্যে মৃত্যুর হার কম এবং সাধারণত তারা মুরগির চেয়ে বেশি দিন বেঁচে থাকে। ডিম উত্পাদন ক্ষেত্রে, হাঁস একটি দীর্ঘ সময়ের জন্য ডিম দেয়।

ডিম ও মাংসের মতো হাঁসের পণ্যগুলির স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে প্রচুর চাহিদা রয়েছে। সুতরাং বাণিজ্যিক হাঁস চাষের ব্যবসা আয়ের এক দুর্দান্ত উত্স হতে পারে। ইতিমধ্যে অনেক সফল কৃষক রয়েছেন যারা তাদের হাঁস চাষের ব্যবসা থেকে বেশি লাভ করছেন।

হাঁস চাষের ব্যবসাও একটি স্থিতিশীল কর্মসংস্থান হতে পারে। তরুণ বেকার শিক্ষিত লোকেরা এই ব্যবসায় যোগদান করতে এবং তাদের নিজস্ব কর্মসংস্থান তৈরি করতে পারে make

হাঁসের বিশেষত্ব

Related Posts