একটি সফল অনলাইন ক্লাস আয়োজনে লক্ষনীয় বিষয়

আজ সারা বিশ্ব করোনা মহামারী তে বিপর্যস্ত। মৃত্যঘাতী এই ভাইরাসের কারনে সারা পৃথিবী থমকে গেছে। লক ডাউনের পর আবার লক ডাউন এইভাবেই চলছে এখন পৃথিবী। আমাদের দেশে ও এর প্রভাব বিস্তর পড়েছে।

করোনা ভাইরাসের প্রকোপে গত মার্চ মাস থেকে আমাদের দেশে সকল স্কুল কলেজ বন্ধ রয়েছে। কিন্তু বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়া ঠিক হবে না। তাই আমাদের দেশের শিক্ষা মন্ত্রনালয় অনলাইন ক্লাসের নির্দেশনা দিয়েছে। এখন সমস্যা হল অনলাইন ক্লাস কিন্তু আর গতানুগতিক ধারার ক্লাসের মত হলে চলবে না। এইখানে ক্লাসটিকে আপনাকে আরও জীবন্ত করে তুলতে হবে। আরও ইন্টার এক্টিভ করে তুলতে হবে। এই লেখাটিতে আমরা জানব কিভাবে আমরা একটি সফল অনলাইন ক্লাসের আয়োজন করতে পারি এবং আমাদের লক্ষ সাধন করতে পারি।

১. সাউন্ড কোয়ালিটি

সর্ব প্রথম আমাদের যে বিষয়ের প্রতি খেয়াল রাখা উচিত তা হল আমাদের ক্লাসের ভিডিও এর সাউন্ড ঠিক আছে কি না? একটা কথা মনে রাখতে হবে প্রতিটি ভিডিও এর ই প্রায় ৫০% গ্রহনযোগ্যতা নির্ভর করে তার অডিও কোয়ালিটির উপর। তাই আমাদের লক্ষ রাখতে হবে আমাদের ক্লাসের সাউন্ড যাতে ক্লিয়ার থাকে এবং কোন অতিরিক্ত নয়েজ যাতে না আসে। এই জন্য আমরা একটি মাইক্রোফোন ব্যবহার করতে পারি।

২. ভিডিও কোয়ালিটি

সাউন্ড এর পাশাপাশি আমাদের ভিডিও এর প্রতিও নজর রাখতে হবে। আমরা যেখানে ক্লাস করব তার পরিবেশ যেন ভাল থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পর্যাপ্ত আলো থাকতে হবে। এবং স্পষ্ট হতে হবে। শিক্ষার্থী রা যদি দেখে আমাদের ক্লাসের ভিডিও এর কোয়ালিটি ভাল না তবে তারা এই ক্লাস দেখবে বলে মনে হয় না। তাই আমাদের একটি ভাল মোবাইল বা ডি এস এল আর ক্যামেরা ব্যবহার করা  ক্লাস রেকর্ড করা উচিত।

৩.সুন্দর ও  গোছানো আলোচনা

আমরা যখন ক্লাস নিব তখন আমাদের অবশ্যই সুন্দর ও গোছানো ক্লাস নেয়া উচিত। আমরা যদি অগোছালোভাবে ক্লাস নেই তাহলে শিক্ষার্থীরা ক্লাসে মনোযোগ দিবে না। তাই আমাদের অবশ্যই প্রতিটি ক্লাস নেয়ার আগে যথেষ্ঠ প্রস্তুতি নিতে হবে। এবং ক্লাসকে কিভাবে আকর্ষনীয় করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

উপরিউক্ত বিষয়গুলোর প্রতি যদি আমরা লক্ষ রেখে অনলাইন ক্লাস নেই তাহলে আমাদের ক্লাসগুলোর কোয়ালিটি ভাল হবে এবং আমরা আমাদের উদ্দেশ্য সাধন করতে পারব।

আমার পরবর্তী লেখাতে আপনারা জানতে পারবেন কিভাবে অনলাইনে লাইভ ক্লাস নেয়া যায়? সে পর্যন্ত ভাল থাকেন , সুস্থ থাকেন আল্লাহ হাফেজ।

Related Posts