একটি সম্পূর্ণ নতুন সফটওয়্যার তৈরির “গ্রেট আইডিয়া”!

শুরুকথা: অনেকেই আছেন যারা সফটওয়্যার বানানোর জন্য প্রয়োজনীয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানেন। কিন্তু ভালো কোন আইডিয়া মাথায় না আসার করণে ভালো একটি সফটওয়্যার তৈরি করতে পারেন না। অপরদিকে এমন অনেক মানুষ আছেন যাদের মাথায় অনেক সুন্দর সুন্দর আইডিয়া আছে কিন্তু তার কোন প্রোগ্রামিং দক্ষতা নেই। অথবা অর্থনৈতিক সংকটের কারণে তা তৈরি করা সম্ভব হচ্ছে না এবং তা কারও কাছে প্রকাশও করছেন না। প্রকৃত পক্ষে এই দুটি অবস্থার কোন একটিও মানব কল্যানে কোনই ভূমিকা রাখতে পারছে না।

যাদের কাছে আডিয়া আছে তারা যদি এগুলো প্রকাশ করার ভালো একটা জায়গা পান অথবা যারা বিভিন্ন আইটি ফার্মে আছেন তারা যদি এই আইডিয়াগুলো সংগ্রহ করতে পারেন, তবে দুই পক্ষ  উপকৃত হওয়া ছাড়াও এগুলোর সুফল অগণিত মানুষ ভোগ করতে পারবে।

যাই হোক, আমার মাথায় বেশ কয়েকটি আবিষ্কারের আইডিয়া আছে। যদিও আমি মাদরাসার শিক্ষার্থী তবে আমার আইডিয়াগুলোকে একেবারে মূল্যহীন ভাববার কোন কারণ নেই। কেননা, মাদরাসায় পড়াকালীণ সময়ে বিজ্ঞান মেলায় আমার একটি প্রজেক্ট হাজারও স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীর প্রজেক্টের সাথে প্রতিযোগিতা করেই জীব বিজ্ঞান শাখায় দ্বিতীয় স্থান লাভ করেছিল এবং সেই সুবাদে বাংলাদেশ সরকার কর্তৃক মেধার স্বীকৃতি স্বরূপ একখানা সার্টিফিকেটও লাভ করেছিলাম। যাই হোক, নিচে সফটওয়্যার সম্পর্কিত আমার আইডিয়াটি সবিস্তারে উল্লেখ করছি।

সফটওয়্যারের উদ্দেশ্য ও বর্ণনাঃ এদেশের মেধাবী ছাত্রদের প্রথম লক্ষ্য থাকে ডাক্তার হওয়া। আর প্রতিটি ডাক্তার ও নার্সকে কাঙ্কালতন্ত্র সম্পর্কে জ্ঞান অর্জন করতে হয়। মানব শরীরের ২০৬ টি হাড়ের নাম ছাড়াও এর মধ্যে রয়েছে প্রতিটি হাড়ের বিভিন্ন অংশের নাম ও চিত্রসহ পরিচিতি। এসব বিষয়কে সামনে রেখে কঙ্কালতন্ত্র নিয়ে থ্রি-ডি চিত্রভিক্তিক একটি সফটওয়্যার তৈরি করা যেতে পারে, যার মাধ্যমে মেডিকেলে পড়ুয়া শিক্ষার্থীগণ খুব সহজে কঙ্কালতন্ত্র সম্পর্কিত জ্ঞান লাভ করতে পারবে এবং তা তাদের ডিভাইসে সংরক্ষণ করে রাখতে পারবে।

সফটওয়্যারে কঙ্কাল উস্থাপনের নমুনাঃ চিত্রের মতো এক পাশে হাড়ের নামসহ থ্রি-ডি চিত্র সম্বলিত তালিকা থাকেবে। তালিকা হতে প্রতিটি চিত্রে ক্লিক করার মাধ্যমে পর্যায়ক্রমে পূর্ণ কঙ্কাল গঠন করা যাবে। ফলে শরীরে হাড়ের সঠিক অবস্থান জানা ও নাম মনে রাখা সহজ হয়ে উঠবে। জুম করে হাড়ের প্রতিটি অংশ ঘুরিয়ে ফিরিয়ে দেখা যাবে এবং প্রতিটি অংশের নাম জানা যাবে।

আইডিয়াটি প্রকাশ করে দেয়ার কারণসমূহঃ

১। ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে আমার মোটামুটি ধারণা থাকলেও ডিভাইস বেজড একটি স্বয়ংসম্পূর্ণ সফটওয়্যার বানানোর মতো ল্যাংগুয়েজ যেমন- জাভা, সি শার্প কিংবা সি++ এধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ভালোভাবে জানা নেই। তাই এই সফটওয়্যারটি তৈরি করা আমার পক্ষে এখন সম্ভব হচ্ছে না। তাই আইডিয়াটি সবাইকে জানিয়ে দিলাম, যেন কেউ তা তৈরি করে মানুষকে উপকৃত করতে পারে।

২। তাছাড়াও আমার কাছে বেশকিছু আইডিয়া আছে, যেগুলো প্রায় ১০-১৫ টি খাতায় লিপিবদ্ধ আছে। কিন্তু দারিদ্রতার কারণে এগুলো টেস্ট করে দেখা বা বাস্তবায়ন করার সুযোগ হয়ে উঠছে না। তাই অন্তত মানুষকে জানিয়ে রাখছি, যেন তা কেউ আবিস্খার করে মানব্ কল্যাণে ভূমিকা রাখতে পারে। আবার এমনও হতে পারে যে, কোন ব্যক্তি বা সংস্থা এর মূল্য বুঝতে পারবে এবং আমার জন্য আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেব।

শেষ কথাঃ পরিশেষে সবাইকে বলবো, এটি বেশি বেশি শেয়ার করুন। হয়তোবা আপনার বন্ধুদের মধ্যে কেউ এই সফটওয়্যারটি বানানোর উদ্যোগ নিতে পারবে এবং এতেকারে আপনিও মানব কল্যাণে অংশীদার হয়ে উঠবেন। সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই লেখার ইতি টানলাম।

Related Posts

27 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন