এত সুন্দর একটি গল্প জীবন পাল্টে যেতে পারে অনেকের

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা।
আজ আপনাদের সাথে শেয়ার করবো খুব সুন্দর শিক্ষনীয় একটি ছোটো গল্প।
আশা করি সকলের ভালো লাগবে।
এক দেশে এক অত্যাচারী বাদশা ছিলেন।বিভিন্ন রকমের অত্যাচার তিনি করতেন লোক জনের ঘোড়া গাধা জোর করে তিনি কেড়ে নিতেন। রাজা একদিন দলবল নিয়ে শিকার করতে বেরোলেন।দলবল নিয়ে শিকার করতে বেরোনো রাজা বাদশাদের একটি অভিজাত্য এবং এটা একটা বড় উৎসব।রাজা একা একা এক্টা শিকারের পেছনে ধাওয়া করতে করতে অনেক দুর চলে গেলেন।
তার অন্য কোনো দিকে খেয়ালই নেই। তখন সন্ধ্যা। রাজা টের পেলেন বনের মাথায় ঘন অন্ধকার নামছে। সঙ্গে কোনো অনুচর নেই।তিনি সম্পূর্ণ একা এবং অপরিচিত একটি স্থান।
তিনি কাছাকাছি একটি গ্রামে গিয়ে আশ্রয় নিলেন।এক ধনবান ব্যাক্তির বাড়িতে রাত্রি যাপন করবেন বলে ইচ্ছা প্রকাশ করলেন।তার পর তিনি এক ধনী ব্যাক্তির বাড়িতে গিয়ে আশ্রয় নিলেন। কিছুক্ষন পরে তিনি দেখলেন ধনী ব্যাক্তিটি তার গাধাকে বেধম প্রহার করছে। গাধাটি ব্যাথায় কাতর কিন্তু লোকটি নির্বিকার।
লোকটি গাধার একটি পা ভেঙে দিলেন।
তা দেখে রাজা অবাক হয়ে জিজ্ঞেস করলেন,”কি হে, অবলা জীবটিকে এভাবে পেটাচ্ছো কেন!!”গাধার ঠ্যাং ভেঙ্গে তুমি নিজের শক্তি পরীক্ষা করো??লজ্জা করেনা তোমার এহেন কাজ করতে?”
লোক্টি উত্তেজিত হয়ে উত্তর দিল, “আমার কাজ ভালো কি মন্দ আমি তা খুব ভালো করে জানি।গায়ে পড়ে তোমার কথা বলার কোনো দরকার নেই।”
জবাব শুনে রাজা খুব কষ্ট পেলেন।
এভাবে এই নিরিহ প্রানী টিকে মারা কি কারন হতে পারে আমাকে বলবে কি??
আমার মনে হচ্ছে তুমি যে শুধু নির্বোধ তাই নয় বরং আস্ত একটা পাগল।
লোকটি সব শুনে হেসে বললেন,”হ্যাঁ আমি পাগলই বটে।তবে সব শুনলে তুমিও বলবে আমি নির্বোধের মতো গাধাটার পা ভাঙ্গিনি এর মধ্যে আমার একটা উদ্দেশ্য আছে।আমাদের বাদশা খুব অত্যাচারী।আমার সুস্থ সবল গাধাটির খবর পেলে নিশ্চয়ই তিনি এটা নিয়ে যাবেন শুনেছি আমাদের এই এলাকায় বাদশা এসেছেন তাই গাধাটাকে বাদশার অত্যাচার থেকে রক্ষা করার জন্য খোঁড়া করে দিলাম।বাদশা গাধাটাকে কেড়ে নিয়ে যাওয়ার চেয়ে খোঁড়া অবস্থাতেই এটা আমার কাছে থাকা অনেক ভালো”।
এই কথা গুলাও শুনে রাজা খুব কষ্ট পেলেন। সারারাত ঘুমতে পারলেন না।
পরদিন সকালে রাজার সেনারা রাজার খোজে গ্রামে এসে পৌঁছালো।
খুজতে খুজতে ধনী লোকটির বাড়ির সামনে এসে উপস্থিতব হলো। মুহূর্তে বাড়ির সামনে চেহারা পরিবর্তন হয়ে গেল।
ধনী লোক কেউ বুঝতে পারল যে আগের দিন রাজা তার বাড়িতে এসেছিলেন।
তারপর ধনী লোকটি কে রাজা ডেকে পাঠালেন । রাজার সৈন্যরা লোকটিকে ধরে বেধে রাজার সামনে হাজির করলো।লোকটি বুঝতে পারলো তার পালানোর আর কোন উপায় নেই। তাই ভয় করে লাভ নেই কারণ উদ্ধত তরবারির সামনে মানুষের ভাষা অনেক সময় শক্তিশালী হয়ে ওঠে। তাই লোকটি ভয় ছেড়ে বলতে লাগলো,”হে মহাদয় বাদশা আপনি আমার কথায় কষ্ট পেয়েছেন এর জন্য আমাকে মৃত্যু দন্ড দিতেই পারেন। তবে হে বাদশা শুধু আমিই নই পুরো দেশের প্রজারাই আপনার নিন্দা করে।আপনার উচিত ভালো কর্ম করা যাতে সকলেই আপনার প্রশংসা করে।
আপনার কর্মচারীরা সারাক্ষন আপনার গুনকীর্তন করে থাকে।এতে রাজা, আপনার সম্মান বৃদ্ধি পায়না। প্রজারা যখন আপনার গুনকীর্তন করতে থাকবে তখনই আপনার সম্মান বাড়বে।”
বাদশা তখন এই সাহসী সত্যকথা শুনে দারুণ উদ্দীপ্ত হলেন।লোকটিকে মুক্ত করে দিলেন।
তখন বাদশা নিজের ভুল বুঝতে পারলেন এবং সকলের উদ্দেশ্যে বললেন, “আমি আজ থেকে চেষ্টা করব ন্যায় পরায়ন এবং সুসাশক হতে। আমি চাই একজন ভালো বাদশা হতে।যেন আমার সুনাম ছড়িয়ে পড়ে দিগবিদিক।
মোরালঃ যেকোনো পরিস্থিতিতেই থাকোনা কেন সদা সত্য কথা বলবে এতে করে তোমার এবং তোমার আশেপাশের মানুষেরও মঙ্গল সাধন হবে।
মনে রাখবে কাওকে খুশি করতেও কখনো মিথ্যা বলা উচিৎ নয়।
কারন সত্যের জোর সব থেকে বেশি।

ভালো লাগলে শেয়ার করবেন।
ধন্যবাদ বন্ধুরা

Related Posts

29 Comments

মন্তব্য করুন