এনআইডি কার্ড হাড়িয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে কি করনীয়

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই ব্যক্ত করি সব সময়। প্রতিবারের মতো আজকেও আমি নতুন একটি আর্টিকেল নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আজকের এ আর্টিকেলে আমি টিপস এন্ড ট্রিকস সংক্রান্ত সম্পূর্ণ নতুন একটি আর্টিকেল শেয়ার করব যা আপনার কাজে দেবে। আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত আমার আর্টিকেল গুলো নিয়মিত পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

আমরা সকলে বেশ ভাল করেই জানি যে, এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র একজন ব্যক্তির নিকেটে কত গুরুত্বপূর্ণ। কিন্তু এতো প্রয়োজনীয় হওয়া সত্ত্বেও অনেক সময় অজ্ঞাত কারণে আমরা এটি হারিয়ে ফেলি অথবা অসচেতনতার কারণে নষ্ট হয়ে যায়। আর আপনি যদি আপনার এনআইডি কার্ডটি হারিয়ে ফেলেন বা এটি নষট হয়ে যায় তাহলে কিন্তু এটা রিকভার বা পুনরুদ্ধার করা খুব জটিল যদি না আপনি জানেন যে কিভাবে কি করতে হবে।

তখন এনআইডি ছাড়া আপনি কিন্তু পরবর্তীতে বিভিন্ন সমস্যার মধ্যে পড়তে পারেন। যাই হোক, আজকের এ আর্টিকেলে এনআইডি কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে কি করণীয় আজকের এ আর্টিকেলে উল্লেখ করেছি। আশা করছি আর্টিকেলটি পড়ে পরবর্তীতে আপনাদের উপকারে আসবে।

এনআইডি কার্ড হাড়িয়ে গেলে বা নষ্ট হলে যা করবেন

কোনো কারণে আপনার জাতীয় পরিচয় পত্র যদি হারিয়ে বা নষ্ট হয়ে যায় তাহলে প্রথমেই আপনাকে নিকটস্থ থানায় একটি সাধারণ ডায়েরি করতে হবে। অতঃপর উক্ত সাধারণ ডায়েরির রিসিভ কপিটা নিয়ে আপনি নিজে নিজে অথবা কারো সাহায্য নিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। তবে নিচের কয়েকটি ধাপ অনুসরণ করলে খুব দ্রুত আপনি আপনার হারানো বা নষ্ট হয়ে যাওয়া এনআইডি কার্ডটি পেতে পারবেন।

১.জিডি কপি করতে হবে (নষ্ট কার্ডের ক্ষেত্রে জিডি কপির প্রয়োজন নেই)

২. পুরাতন কার্ড জমা দিতে হবে।

৩. আপনি যদি ঠিকানা পরিবর্তন করার জন্য নতুন ঠিকানাসহ মুদ্রিত কার্ড পেতে চান সেক্ষেত্রেও. আপনার কাছে থাকা পুরাতন কার্ডটি আবেদনের সাথে জমা দিতে হবে। জিডি করার প্রয়োজন নেই।

৪. অনলাইন জন্ম সনদ এর ফটোকপি থাকার লাগবে।

৫. পিতা- মাতার এনআইডি কার্ড এর ফটোকপি থাকার লাগবে।

৬. স্বামী/স্ত্রীর এনআইডি কার্ড এর ফটোকপি থাকার লাগবে।

৭. ২৩০ টাকা সোনালী ব্যাংকে ট্রেজারি চালান বা নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিতে হবে। ( তবে বলে রাখি, ১ম বার- ২৩০ টাকা, ২য় বার- ৩৪৫ টাকা)

৮. সকল ফটোকপি সত্যায়িত করতে হবে।

৯. এরপর উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে আবেদন জমা দিতে হবে। তাহলে সর্বোচ্চ ৩ মাসের মধ্যে আপনি নতুন কার্ড পেয়ে যাবেন।

এক্ষেত্রে আপনি যে উপজেলায় বর্তমানে বসবাস করছেন বা আপনার জাতীয় পরিচয়পত্রে প্রদত্ত বর্তমান ঠিকানা যে উপজেলায় সেই উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে আবেদন জমা দিতে হবে।

আশা করি উপোরক্ত বিষয়াবলি সঠিকভাবে করলে আপনার হারিয়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া এনআইডি কার্ডটি পেয়ে যাবেন।

আজকে এ পর্যন্তই। সামনে নতুন একটি আর্টিকেলে আবার আপনাদের সামনে হাজির হব। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন