এপল কোম্পানি প্রথম কোম্পানি হিসেবে ৩ ট্রিলিয়ন ডলার হিট করে, দেখুন কিভাবে

অ্যাপল কোম্পনি ৩১ জানুয়ারী সোমবার প্রথম কোম্পানি হিসেবে $৩ ট্রিলিয়ন বা তিন লাখ কোটি ডলার  স্টক মার্কেট ভ্যালুতে পৌঁছায় ।  অ্যাপলই বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে এ মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। বিনিয়োগকারীরা বলতে থাকেন যে আইফোন নির্মাতা সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যগুলি চালু করতে থাকবে কারণ এটি স্বয়ংক্রিয় গাড়ি এবং নতুন বাজারগুলি দখল করবে।

২০২২ সালে ব্যবসা করার প্রথম দিনে, সিলিকন ভ্যালি কোম্পানির শেয়ারগুলি $১৮২.৮৮-এর রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল, অ্যাপলের বাজার মূল্য $৩ ট্রিলিয়নের উপরে তখন । স্টকটি ২.৫% বেড়ে $১৮২.০১ এ শেষ করেছে, অ্যাপলের বাজার মূলধন $২.৯৯ ট্রিলিয়ন তখন ।

বিনিয়োগকারীদের মতে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিটি এই মাইলফলক ছুঁয়েছে কারণ তারা বলছে এপল তাদের  গ্রাকহকদের থেকে আইফোন, ম্যাকবুক এবং অ্যাপল টিভি এবং অ্যাপল মিউজিকের মতো পরিষেবাগুলির মাধ্যমে বেশি বেশি ডলার সংগ্রহ করতে থাকবে৷

ওকলাহোমার তুলসায় লংবো অ্যাসেট  ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডলারহাইড বলেছেন, “এটি একটি দুর্দান্ত কৃতিত্ব এবং অবশ্যই উদযাপনের যোগ্য।” “এটি আপনাকে দেখায় যে অ্যাপল কতদূর এসেছে এবং এটি কতটা প্রভাবশালী হয়ে উঠেছে ।”

অ্যাপল মাইক্রোসফ্ট কোম্পানির  সাথে $২ ট্রিলিয়ন এর  বাজার মূল্যের ক্লাব ভাগ করেছে, যার মূল্য এখন প্রায় $২.৫ ট্রিলিয়ন। অন্যদিকে Alphabet Inc, Amazon.com Inc এবং Tesla Inc এর বাজার মূল্য $1 ট্রিলিয়নের উপরে। সৌদি আরবীয় তেল কোম্পানির ও মূল্য প্রায় $১.৯ ট্রিলিয়ন।

সহ-প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন প্রধান নির্বাহী স্টিভ জবস জানুয়ারী ২০০৭ এ প্রথম আইফোন বাজারজাত করার পর থেকে অ্যাপলের শেয়ার প্রায় ৫,৮00% বেড়েছে, একই সময়ের মধ্যে ২৩0% লাভকে ছাড়িয়ে গেছে।

টিম কুকের অধীনে, যিনি জবসের মৃত্যুর পরে ২০১১ সালে প্রধান নির্বাহী হয়েছিলেন, অ্যাপল ভিডিও স্ট্রিমিং এবং গানের মতো সেবাগুলো থেকে তার আয় দ্রুত বৃদ্ধি করেছে৷ এটি অ্যাপলকে শুধু তাদের আইফোনের উপর নির্ভরতা কমিয়ে ২০১৮ সালের ৬০% এর থেকে ২০২১ অর্থবছরে মোট আয়ের প্রায় ৫২% এ নামিয়ে আনতে সাহায্য করেছিল, বিনিয়োগকারীরা চিন্তিত ছিল এই কারণে যে কোম্পানিটি তার সর্বাধিক বিক্রিত পণ্যের উপর খুব বেশি নির্ভর করে থাকে , যা এখন পরিবর্তন করেছে এপল।

তবুও, কিছু বিনিয়োগকারী উদ্বিগ্ন যে অ্যাপল তার ব্যবহারকারীর সংখ্যা কতটা প্রসারিত করতে পারে এবং প্রতিটি ব্যবহারকারীর কাছ থেকে কতটা নগদ ছিনিয়ে আনতে পারে তার সীমা অতিক্রম করছে, ভবিষ্যতের পণ্যগুলু আইফোনের মতো লাভজনক প্রমাণিত হবে এমন কোনও গ্যারান্টি নেই৷

5G, ভার্চুয়াল রিয়েলিটি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তির দ্রুত আলিঙ্গন অ্যাপল এবং অন্যান্য বড়ো টেক কোম্পানিগুলির আকর্ষণ বাড়িয়েছে। চীনে, বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজার এর মধ্যে অ্যাপল টানা দ্বিতীয় মাসে নেতৃত্ব দিয়ে চলেছে, ভিভো এবং শাওমির মতো প্রতিদ্বন্দ্বীদের পরাজিত করেছে। টেসলা এখন বিশ্বের সবচেয়ে মূল্যবান অটোমেকার হিসাবে ওয়াল স্ট্রিট বৈদ্যুতিক গাড়ির উপর বাজি ধরেছে, অনেক বিনিয়োগকারী আশা করছে অ্যাপল আগামী কয়েক বছরের মধ্যে নিজস্ব বৈদ্যুতিক গাড়ি চালু করবে।

Related Posts