এ্যারে (প্রথম খন্ড)– সি প্রোগ্রামিং বাংলা টিউটোরিয়াল পার্ট-১০

আসসালামু আলাইকুম

সি প্রোগ্রামিং এর বাংলা টিউটোরিয়ালের ১০ পর্বে সবাইকে স্বাগতম। আজকের পর্বে আমরা খুবই গুরুত্বপূর্ন এ্যারে সম্পর্কে জানব। আজকের পর্বে এ্যারে ভেরিয়েবল কি এবং কিভাবে এ্যারে ভেরিয়েবল ডেকলারেশন করতে হয়ে সেটা জানব।

এ্যারে হচ্ছে সমধর্মী ডেটা বা ভ্যালু বা মানের সমষ্টি। আমরা এতদিন যে ভেরিয়েবল গুলো নিয়ে কাজ করেছি সেগুলো ছিল শুধু একটা মানের। একটা ভেরিয়েবল এ শুধু একটাই ভ্যালু বা মান নিয়েছি। যেমন, int x = 10; আর এ্যারে এর ক্ষেত্রে একটা ভেরিয়েবল এ এখাধিক মান নেয়া যাবে। তবে সবগুলো মানই একই ডাটা টাইপের হতে হবে। আমরা সাধারন ভেরিয়েবল ডেকলারেশন এর সময় যে ফরম্যাট দেখেছি সেটা হচ্ছে – data_type variable_name এমন। এ্যারে ভেরিয়েবল এর ক্ষেত্রে পার্থক্য হচ্ছে সাইজ উল্লেখ করে দিতে হয়, অর্থাৎ এ্যারে ভেরিয়েবল এ আমরা কতগুলো মান নিতে চাই সেটা উল্লেখ করে দিতে হয়। এ্যারে ডেকলারেশন এর ফরম্যাট হচ্ছে –

data_type array_name[array_size]; , এখানে array_name ই হচ্ছে variable_name ।

যেমন – int arr[15]; , এখানে, আমরা int ডাটা টাইপের একটা এ্যারে ভেরিয়েবল নিয়েছি, যার নাম দিয়েছি arr । এখন যেহেতু এই arr ভেরিয়াবলটি একটি এ্যারে ভেরিয়েবল, তাই এই arr এর সাইজ বলে দিতে হবে। অর্থাৎ আমরা এই ভেরিয়েবল এ কতগুলো মান নিতে চাইছি সেটা বলে দিতে হবে। আমরা ১৫টি নিতে চাই, তাই  arr[15] দিয়েছি। সাইজ বা মানের সংখ্যা তৃতীয় বন্ধনীর “[]” ভিতর দিতে হবে।

আমরা যখনই int arr[15]; কোডে লিখছি তখন কম্পিউটার তার মেমরিতে পর পর বা ধারাবাহিকভাবে ১৫টি জায়গা বরাদ্দ করে রাখে এই integer ডেটা টাইপের ১৫টি ডেটা বা মান রাখার জন্যে।

এ্যারে ভেরিয়েবল এর মানগুলো এ্যারে ইন্ডেক্স অনুযায়ী সাজানো হয়। এ্যারে এর ইনডেক্স সাধারনত শুরু হয় শূণ্য (০) থেকে। যেমন, ধরা যাক আমরা পাঁচটি integer সংখ্যা নিতে চাই একটা এ্যারে তে। ডেকলারেশনটা হবে এমন – int number [5]; অর্থাৎ number নামক একটি এ্যারেতে আমরা পাঁচটি integer সংখ্যা নিতে পারব। তাহলে আমাদের ইনডেক্স 0 থেকে শুরু হয়ে 0, 1, 2, 3, 4 – এই মোট পাঁচটি ইনডেক্স এ পাঁচটি সংখ্যা থাকবে।

number [5] এই এ্যারেতে পাঁচটি সংখ্যা রাখা যাবে। প্রথম সংখ্যাটি থাকবে number [0] এ, এভাবে দ্বিতীয় সংখ্যাটি থাকবে number [1], তৃতীয় সংখ্যাটি থাকবে number [2], চতুর্থ সংখ্যাটি থাকবে number [3] ও পঞ্চম মান বা সংখ্যাটি থাকবে number [4] এই ইনডক্সগুলোতে।

পরবর্তী পর্বে এ্যারেতে মান এ্যাসাইন করা এবং মান গুলো প্রিন্ট করা সম্পর্কে জানব।

ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন