ওয়াইফাই রাউটার সিকিউরিটিকে নিয়ে নিন সম্পূর্ণ আপনার হাতের মুঠোয়

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক বেশি ভালো আছেন। আমরা সবাই বর্তমানে ইন্টারনেটের ওপর অনেক বেশি নির্ভরশীল। ইন্টারনেট ছাড়া বর্তমানে আমাদের জীবনের মুহূর্তগুলো চিন্তা করা অনেকটাই কঠিন। যাইহোক ইন্টারনেটের এই অগ্রযাত্রায় ইন্টারনেট সেবা প্রদান করার জন্য আমাদের ধারে কাছে রয়েছে বিভিন্ন ধরনের ব্যবস্থা। তার মধ্যে অন্যতম পরিচিত এবং জনপ্রিয় একটি নাম হল ওয়াইফাই।

বর্তমান সময়ের প্রেক্ষিতে ওয়াইফাই ইন্টারনেট সেবা প্রদানের জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পূর্বে মানুষ বিভিন্ন ধরনের সিম কোম্পানির প্রদানকৃত ইন্টারনেট প্যাক গুলোর সাহায্যে ইন্টারনেট সেবা গ্রহণ করা বেশি পছন্দনীয় এবং লাভজনক বলে মনে করত। কিন্তু সেই জায়গা এখন দখল করে নিয়েছে ওয়াইফাই। বর্তমানে শহর এলাকার প্রত্যেক ঘরে ঘরে ওয়াইফাই বিদ্যমান। গ্রামেও এটি ব্যাপক প্রচার এবং প্রসার লাভ করেছে।

পূর্বের তুলনায় বর্তমানে এই সুবিধা গ্রহণ করা অনেকটা সহজসাধ্য এবং লাভজনক হয়ে উঠেছে। তাই মানুষ সিম কোম্পানির ডাটা প্যাক গুলোর উপর নির্ভর না করে ওয়াইফাইকেই বেছে নিচ্ছে।

এই ওয়াইফাই চালানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো ওয়াইফাই রাউটার। আর এই ওয়াইফাই রাউটার আমরা সবাই তেমন একটা কন্ট্রোল করতে জানিনা। শুধু তাই নয় এর বেসিক খুঁটিনাটি পর্যন্ত আমরা জানি না। যার ফলে একটু কোন সমস্যা হলেই আমাদেরকে ব্রডব্যান্ড সেবা দানকারী প্রতিষ্ঠানের কর্মীদের ডাকতে হয়।

ওয়াইফাই চালানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এর সিকিউরিটি ব্যবস্থা। আপনার ব্যবহৃত ওয়াইফাই কে নির্দিষ্ট লোকজনের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য এই সিকিউরিটি ব্যবস্থা প্রদান করা হয়। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা সাধারণত ওয়াইফাই পাসওয়ার্ড টি মনে রাখার চেষ্টা করি। অন্য কেউ যখন আমাদের ওয়াইফাই ব্যবহার করতে চায় তখন আমরা সাধারণত তাদের ডিভাইসে ওই পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করে দেই।

কিন্তু আমরা যারা ওয়াইফাই রাউটার সম্পর্কে খুঁটিনাটি জানি তারা খুব ভাল করেই জানে একজন ইউজার যখন ওয়াইফাই এর সাথে সংযুক্ত হয় তখন সে চাইলেই সেই রাউটারটি কেউ কন্ট্রোল করতে পারে রাউটার এর ডিফল্ট অ্যাক্সেস ওয়েবসাইটে প্রবেশ করে। সিকিউরিটির ক্ষেত্রে এটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একবার কেউ রাউটারের ডিফল্ট ওয়েবসাইটে প্রবেশ করার সুযোগ পেয়ে গেলে সে তার নিজের ইচ্ছামত রাউটারটি কন্ট্রোল করতে পারবে। সে যদি চায় তাহলে সহজেই রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করে দিতে পারে এবং আপনার ডিভাইসকে ব্লক করে দিতে পারে। তাই আমরা আমাদের এই রাউটারকে আরো সুরক্ষিত করার জন্য বিভিন্ন ধরনের সিকিউরিটি সিস্টেমের শরণাপন্ন হই। কিন্তু এসব করার বদলে যদি আমরা রাউটারের অ্যাকসেস ওয়েবসাইটকেই কন্ট্রোল করি তাহলে আমাদের এই সমস্যার সম্মুখীন হতে হবে না।

আমরা সাধারণত যারা টিপি লিংক এর রাউটার ব্যবহার করে থাকি তাদের রাউটারের একসেস ওয়েবসাইট হলো 192.168.0.1। এই লিঙ্কে প্রবেশ করার পর আপনি সহজেই আপনার ওয়াইফাই রাউটার প্রবেশ করতে পারবেন যদি আপনার জানা থাকে সাইটের এডমিন নেম এবং পাসওয়ার্ড। প্রথমে সব রাউটারের ক্ষেত্রেই এই এডমিন নেম এবং পাসওয়ার্ড থাকে admin। আপনি খুব সহজে এই কী-ওয়ার্ড ব্যবহার করে রাউটারটিতে ঢুকতে পারবেন। তারপর আপনাকে যা করতে হবে সেটি হল সিস্টেম টুলস অপশনটিতে প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করে আপনাকে পাসওয়ার্ড অপশনটিতে প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করার পর আপনি দেখতে পাবেন সেখানে পূর্বের এডমিন নেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন করে আপনার ইচ্ছামত এডমিন নেম এবং পাসওয়ার্ড দিতে পারবেন। যার ফলে আপনি ছাড়া অন্য কেউ রাউটারটিতে প্রবেশ করতে পারবে না।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন