ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার কোনটি দিয়ে ব্লগিং শুরু করবেন?

বরাবরের মতই ব্লগিং জনপ্রিয় এবং লাভজনক একটি পেশা। আজ বিশ্বের অধিকাংশ মানুষ তাদের ক্যারিয়ার ব্লগিং দ্বারা শুরু করেছে। এবং তারা সফল হয়ে আজ প্রচুর অর্থ আয় করতে পারছে এই ব্লগিং এর দ্বারা।

তাই একজন বিগেনার হিসেবে যদি আপনি ব্লগিং বিজনেসকে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চান তাহলে আপনি মোটেও ভুল সিদ্ধান্ত নিচ্ছেন না। যদি আপনার কোনো বিষয়ের উপর লেখালেখির অভিজ্ঞতা থাকে তাহলে আপনি ব্লগ থেকে এই লেখালেখির দ্বারা প্রচুর আয় করতে পারবেন। তবে ব্লগ সাইট তৈরির ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস এবং ব্লগার এই দুইটি বেশি জনপ্রিয়। কিন্তু নতুন ব্লগিং শুরু করার ক্ষেত্রে অনেকে বুঝতে উঠতে পারেন না কোনটির দ্বারা ব্লগিং ক্যারিয়ার শুরু করবেন।

আজকের এই আর্টিকেলটা দ্বারা আমি আপনাদের বুঝানোর চেষ্টা করবো কয়েকটি পয়েন্ট যার দ্বারা আপনি বুঝতে পারবেন ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং শুরু করা উচিত নাকি ব্লগার।

১) ওয়ার্ডপ্রেস এর বিষয়ে যদি বলি তবে এটি সম্পূর্ণ পেইড প্লাটফর্ম। অর্থাৎ এইখানে ব্লগিং শুরু করতে হলে আপনাকে ডোমেইন ,হোস্টিং, এবং থিম কিনে ব্লগিং শুরু করতে হবে। কিন্তু ব্লগার এর ক্ষেত্রে এমনটা না এখানে আপনি সম্পূর্ণ ফ্রীতে একটি ব্লগ সাইট খুলতে পারবেন। এখানে আপনার হোস্টিং নিতে হচ্ছে না আলাদা ভাবে। আপনি চাইলে ব্লগস্পট ডোমেইন দিয়ে সবার ব্লগিং শুরু করতে পারবেন। অনেক মানুষ রয়েছে যারা ব্লগার দ্বারা সম্পূর্ন ফ্রীতে একটি ব্লগ সাইট বানিয়ে আয় করছে। সুতরাং ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং শুরু করলে আপনাকে টাকা ব্যয় করে তারপর শুরু করতে হবে এবং ব্লগার দিয়ে শুরু করতে চাইলে আপনি ফ্রীতেই আপনার ব্লগিং শুরু করতে পারবেন।

২) আমাদের ব্লগ সাইট নানান ভাবে কাস্টোমাইজ করতে হয়। এবং নিজের মনমতো আমরা সবাই আমাদের ব্লগার সাইট কাস্টোমাইজ করতে চায়। ওয়ার্ডপ্রেস এর ক্ষেত্রে আপনি আপনার ইচ্ছামত সবকিছু কাস্টোমাইজ করতে পারলেও ব্লগার এর ক্ষেত্রে ইচ্ছামতো আপনি সব করতে পারবেন না। ব্লগার যেহেতু গুগলের নিজস্ব একটি সার্ভিস তাই এখানে কিছু লিমিটেশন অবশ্যই আছে। তবে তার মানে এই না যে আপনি কোনো কাস্টোমাইজেশন করতে পারবেন না, অবশ্যই পারবেন তবে তাও কিছু লিমিট অবশ্যই থাকবে যেটি ওয়ার্ডপ্রেস এর ক্ষেত্রে থাকে না। ওয়ার্ডপ্রেসে আপনি বিভিন্ন প্লাগিন, ব্যবহার করতে পারবেন আপনার ওয়েবসাইট মনমতো কাস্টোমাইজ করতে পারবেন।

৩) আগেই বলেছি ব্লগার হলো গুগলের নিজস্ব সার্ভিস। আর তাই যেকোনো কারণে গুগল চাইলে আপনার ব্লগ সাইট ডিলেট করে দিতে পারে বা সাসপেন্ড করতে পারে। এখানে ব্লগ সাইট আপনার হলেও মালিক কিন্তু গুগল থাকছে। কিন্তু ওয়ার্ডপ্রেসে আপনার ওয়েবসাইটের মালিক আপনি নিজেই। এখানে আপনি নিজের ইচ্ছামত সব করতে পারবেন, তবে এডসেন্স এর বিষয় আলাদা। এই তিনটি পয়েন্ট বিশ্লেষণ করে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি কোনটিকে বেছে নিবেন ওয়ার্ডপ্রেস নাকি ব্লগিং। আমি সাজেশন দিবো, যারা একদম নতুন ব্লগিং নিতে চান তাদের জন্য সবচেয়ে ভালো হয় ব্লগার দিয়ে শুরু করা আর যারা ব্লগিং বা এসইও এর কাজ জানেন তারা ওয়ার্ডপ্রেস দ্বারা ব্লগিং শুরু করতে পারেন। বিগেনারদের জন্য ব্লগার দিয়ে শুরু করত সবচেয়ে ভালো হবে, ব্লগার দ্বারা কাজ করলে ব্লগিং এর বিষয়ে অনেকটা কিছু জানতে পারবেন আপনারা। আশা করি পুরো বিষয়টা আপনাদের বুঝিয়ে বলতে পেরেছি। ধন্যবাদ

Related Posts