ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন? (Bangla Guide)

ইন্টারনেটের ব্যবহার বাড়ার সাথে সাথে বিভিন্ন ব্যবসায়ী তাদের ব্যবসা অনলাইন নির্ভর করে তুলেছে। অর্থাৎ আজ বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্টস বা সার্ভিস সেল করার জন্য অনলাইন বা ইন্টারনেটের সাহায্য নিয়ে থাকছে।

আর এই ধরনের কোম্পানির তাদের বিজনেস এর জন্য একটি হলেও ওয়েবসাইট তৈরি করার প্রয়োজন হয়। আর এ কারণে আজকের এই সময়ে ওয়েব ডিজাইনিং এর চাহিদা এত বেশি। ওয়েব ডিজাইনিং ক্যারিয়ার এর কথা আসলে অনেকে ভয় পেয়ে যান। যার কারণে কেও এই সেক্টরে আসার বিষয়ে খুব একটা জানতে আগ্রহী নন। তবে ওয়েব ডিজাইনিং নামটি শুনে অনেক জটিল কিছু মনে হলেও এমনটা নয়।

ওয়েব ডিজাইন কি? (What is Web Design)

সহজ ভাষায় যদি বলি, একটি ওয়েবসাইট এর সম্পূর্ণ ডিজাইন করার প্রক্রিয়াকে বলা হয় মূলত ওয়েব ডিজাইন। অর্থাৎ বলতে পারেন ওয়েব ডিজাইনিং এর মানে হচ্ছে ওয়েবসাইট ডিজাইন। এখন একটু ব্যাখ্যা দেওয়া যাক।

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন ছোট বড় কোম্পানির মার্কেটে আগমন ঘটছে। এসব ছোট বড় কোম্পানির তাদের নির্দিষ্ট পণ্য, সেবা, প্রচার বা মার্কেটিং ইত্যাদির জন্য একটি হলেও ওয়েবসাইট এর প্রয়োজন হচ্ছে।

আর ওয়েবসাইট তৈরি করা থেকে শুরু করে ওয়েবসাইটের বিভিন্ন পেজ, ভিতরে বাইরের কাস্টোমাইজ করা ইত্যাদি কাজগুলো হচ্ছে ওয়েব ডিজাইনিং।

অর্থাৎ একজন ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হচ্ছে বিভিন্ন কোম্পানির চাহিদা মোতাবেক তাদের ওয়েবসাইট ডিজাইন করে দেওয়া।

কিভাবে শিখবেন ওয়েব ডিজাইনিং ?

আপনারা দুটি উপায়ে আপনি Web Design Caurse করতে পারবেন।

  • Online Web Design Caurse
  • Offline Web Design Caurse

Online Web Design Caurse: এক সময় অনলাইনে কোনো কোর্স করা সম্ভব না হলেও এখন সেটি খুব সহজে সম্ভব। আপনি চাইলে বাড়িতে বসে ওয়েব ডিজাইন কোর্স করতে পারবেন। অনলাইনে কয়েকটি ওয়েবসাইট দ্বারা ওয়েব ডিজাইনিং শিখতে পারেন।

W3schools: এই ওয়েবসাইটটি প্রোগ্রামিং ভাষা বা কোডিং শেখার ক্ষেত্রে বেশ উপকারী। Web Design বিস্তারিত গাইড আপনারা এই ওয়েবসাইটের দ্বারা পেয়ে যাবেন।

Coursera.org: ওয়েব ডিজাইন এর কাজ শিখতে আপনারা Coursera সাইটের সাহায্য নিতে পারেন।এখানে ফ্রীতে আপনারা Web Design Caurse শিখে নিতে পারবেন।

YouTube: ইউটিউব জনপ্রিয় ভিডিও প্লাটফর্ম। এখানে সব ধরনের কোর্স, টিউটোরিয়াল আপনারা পাবেন। আজ মানুষ যেকোনো কিছু শিখতে ইউটিউব সার্চ করছে। সেক্ষেত্রে বলা যায় আপনি সহজে ইউটিউবে থেকে Web Design Caurse করে নিতে পারবেন।

এছাড়া অনলাইনে ফ্রী এবং পেইড আরো অনেক সাইট আছে যেগুলি দ্বারা আপনি ওয়েবসাইট ডিজাইনিং শিখতে পারবেন।

Offline Web Design Caurse: অফলাইন কোর্স বলতে আপনাদের বুঝিয়েছি সরাসরি কোনো প্রাইভেট কিংবা ট্রেনিং সেন্টার থেকে Web Design শেখার কথা। এমন অনেক ধরনের ট্রেনিং সেন্টার থাকে যেখানে দক্ষ ট্রেনার দ্বারা Web Design Caurse করানো হয় এবং করা শেষে সার্টিফিকেট দেওয়া হয়।

তাহলে আজকে আমরা জানলাম Web Design কি এবং কিভাবে করবো এই বিষয়ে। এই নিয়ে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করে জানাবেন। আল্লাহ হাফেজ

Related Posts