ওসামা বিন লাদেন হত্য ইতিহাসের পরিসমাপ্তি। গল্পের মতো উঙ্খান নাটকীয় পতন।

2001 সালের 11 সেপ্টম্বর নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে (টুইন টাওয়ার নামে খ্যাত) ও পেন্টাগনে নজিরবিহীন কায়দায় হামলার পর ওসামা বিন লাদেন গোটা বিশ্বের মনোযোগ আকর্ষণ করেন।

মাত্র তিন বছরের ব্যাবধানে সৌদি বংশোদ্ভূত ভিন্নমতাবলম্বী ওসামা বিন লাদেন পর্দার অন্তরাল থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন। যুক্তরাষ্ট্র তাকে ঘোষণা করে শীর্ষ সন্ত্রাসী ও তাদের 1 নম্বর শত্রু বলে।
কোটিপতি ইয়েমেনী অভিবাসী পিতার 52\54 সন্তানের মধ্যে 17তম ওসামা বিন লাদেনের জীবনের মোড় ঘুরিয়ে দেয় 1979 সালের ডিসেম্বরের আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসন। ঐ সময় মার্কিন গোয়েন্দা সংস্থা CIA-এর প্রশিক্ষণে এবং অর্থায়নে পরিপুষ্ট হয়ে লাদেন সোভিয়েতের বিরুদ্ধে যুদ্ধ করেন। এরপর ইতিহাসের নির্মম পরিহাস! আফগানিস্তানের সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর লাদেন হয়ে যান মার্কিনীদের জন্য ফ্রাঙ্কেনস্টাইন।
ঐ‌ সময় লাদেন গঠন করেন আল কায়েদা নামের সংগঠন। এর মধ্যে তিনি বিশ্বব্যাপী মার্কিন স্বার্থে আঘাত হানতে থাকেন, যার চূড়ান্ত রূপ দেন টুইন টাওয়ার হামলার মধ্য দিয়ে।

উল্লেখযোগ্য হামলা:
1993 সালের অক্টোবরে সোমালিয়ায় মার্কিন সৈন্যদের উপর হামলা।
1998 সালের আগষ্টে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া ও তাজানিয়ায় মার্কিন মিশনে হামলা।
2000 সালের অক্টোবরে রণতরী ইউএসএস কোলে হামলা চালিয়ে 17 নৌ সেনা হত্যা ।
2001 সালের 11 সেপ্টেমবর নিউইয়র্কে হামলায় 3 হাজার মানুষ মারা।
এছাড়াও তিনি অসংখ ছোটো বড়ো হামলা চালান।

লাদেনের জীবনী:
* পুরো নাম: ওসামা বিন মুহাম্মদ বিন আওয়াদ বিন লাদেন।
* জন্ম: মার্চ 10,1957।
* জন্মস্থান: রিয়াদ, সৌদি আরব।
* বাবা: মোহাম্মদ বিন লাদেন।
* মা :হামিদা আল-আত্তাস
* মৃত্যু: 2মে 2011।
* মৃত্যুস্থান: অ্যাবোটাবাদ, পাকিস্তান।
* সমাহিত করা হয়: উত্তর আরব সাগরে।

# তার বাবা ছিলেন ইয়েমেন থেকে আগত সৌদি ব্যাবসায়ী। সৌদি আরবের প্রায় 80 সড়কের নির্মাণ কাজ করেন তিনি।
# ওসামা বিন লাদেন ছিলেন তার বাবার দশম স্ত্রির গর্ভজাত সন্তান। তার বাবা 22 টি বিয়ে করেন। ওসামার সৎ পিতার নাম মোহাম্মদ আল আত্তাস। ওসামার সৎ ভাই 3 জন ও বোন 1 জন।
# ওসামা বিন লাদেন 1978 সালে প্রথম বিয়ে করেন তার মামাতো বোন নাজওয়া ঘানেমকে। এসংসারে তার 10 জন সন্তান জন্মগ্রহন করে।
# লাদেনের অন্য চারজন স্ত্রী হলেন খাদিজা শরীফ (বিয়ে 1983,বিচ্ছেদ1990)।
খাইরিয়াহ সাবার (বিয়ে1985)
সিহাম সাবার (বিয়ে1987)
আমাল আল সাদাহ (বিয়ে 2000)
# লাদেনের সন্তান সংখ্যা 20 – 26 জন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন : আবদুল্লাহ লাদেন, সাদ বিন লাদেন, ওমর বিন লাদেন‌ও হামজা বিন লাদেন।

লাদেনকে যে ভাবে হত্যা করা হয়:

2001 সালে টুইন টাওয়ার সন্ত্রাসী হামলার পরিকল্পনার জন্য দায়ী করা হয় ওসামা বিন লাদেনকে। এরপরই তাকে ধরতে মার্কিন যুক্তরাষ্ট্র শুরু করে ” সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ” নামের অভিজান। গত এক দশক ধরে পৃথিবীর সবচেয়ে বড় পাকড়াও অভিজান চলে লাদেনকে ধেরতে। ধরিয়ে দিলে আড়াই কোটি ডলার পুরষ্কারের খাঁড়া মাথায় নিয়ে নিরাপত্তা বাহিনীর চোখে ধুলো দিয়ে, অঙ্গত স্থান থেকে বিভিন্ন ওয়েভসাইটে প্রায় 60 টি অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করেন, যার সবগুলোতেই আমেরিকানদের হুমকি দেন। অবশেষে 2 মে 2011 যুক্তরাষ্ট্রের বাহিনী ” জেরোনিমো” নামের অভিযানে পাকিস্তানের গ্যারিসন শহর অ্যাবোটাবাদের বিলাল উপকন্ঠের একটি বাড়িতে হামলা চালিয়ে গুলি করে হত্যা করে নিরস্ত্র ওসামা বিন লাদেনকে।

হত্যার পর তার লাশ নিয়ে যাওয়া হয় রণতরী কার্ল ভিনসনে। সেখানে সব ধরনের ধর্মীয় আচার- বিধি পালন শেষে উত্তর আরব সাগরে তার লাশ সমাহিত করা হয়।

Related Posts

12 Comments

মন্তব্য করুন