ওয়েবসাইটকে নিরাপদে রাখার পদ্ধতি

আমাদের দৈনন্দিন জীবনে তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলছে। এখন সবাই অনলাইনে যুক্ত থাকে। একজন অনলাইন ব্যবহারকারী নানান কারণে বিভিন্ন ধরণের ওয়েবসাইট ব্যবহার করে থাকে। এখানে কয়েকটি বিশেষ বিশেষ ক্ষেত্রে ওয়েবে নিরাপদ থাকার বিষয়টি আলোচনা করা হলো:

১. ব্যবহারকারীর অনেকেই ইয়াহু, হটমেইল বা জিমেইলের মতো সাধারণ এবং বিনামূল্যের ই-মেইল সেবা ব্যবহার করে থাকেন। এগুলোর প্রতিটি সাইটে একাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। হ্যাক হলে আমাদের অনেক প্রয়োজনীয় মেইল হারিয়ে যেতে পারে।আবার ঐ একাউন্ট ব্যবহার করে প্রতণার বা অনুরূপ কাজ হতে পারে যার দায়-দায়িত্ব ব্যবহারকারীর ওপর পরতে পারে।

এসব ক্ষেত্রে নিম্নোক্ত সাধারণ সতর্কগুলো মেনে চলা দরকার:
সহজ পাসওয়ার্ড ব্যবহার না করা-অনেকেই তাদের ই-মেইল একাউন্টের পাসওয়ার্ড হিসেবে নিজের নাম,কীবোর্ডের সহজ বিন্যাস(যেমন qwerty বা asdfg বা ১২৩৪৫৬৭৮৯) ব্যবহার করে।এটি মোটেই সংগত নয়। কারণ ই-মেইলের ক্ষেত্রে ই-মেইল একাউন্ট- ই ব্যবহারকারীর নাম, যা প্রায় সবাই জানে।যে কারণে পাসওয়ার্ডটি যদি সহজ হয় তাহলে যে কেউ মাত্র কয়েকবারের চেষ্টাতেই একাউন্টটি হ্যাক করতে পারবে।

এজন্য একটি জটিল বিন্যাস ব্যবহার করা উচিত পাসওয়ার্ড হিসাবে।এবং এতে অক্ষর, সংখ্যা বিশেষ চিহ্ন (!@#ইত্যাদি) ব্যবহার করা উচিত।
নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা: কিছুদিন পর পর ই-মেইলের পাসওয়ার্ড পরিবর্তন করা প্রয়োজন।
যেসব ক্ষেত্রে দ্বিমুখী ভেরিফিকেশনের ব্যবস্থা রয়েছে সেগুলো ব্যবহার করা।

যেমন: মোবাইল ফোনের মাধ্যমে জিমেইল একাউন্টটির নিরাপত্তা আরও শক্তিশালী করা যায়।এ জন্য জিমেইলের 2 step verification অপশনটি ব্যবহার করতে হবে।
=> প্রোফাইল থেকে একাউন্ট সেটিংয়ে যেতে হবে।
=> 2 step verification এখানে এডিট অপশনে ক্লিক করতে হবে।
=> মোবাইলের নম্বরটি দিতে হবে এবং সেন্ড কোড বাটনে ক্লিক করতে হবে।

=> জিমেইল থেকে মোবাইলে একটি সিকিউরিটি কোড পাঠানো হবে। সেটি দিয়ে ভেরিফাই অপশনে ক্লিক করতে হবে।
=> এরপর 2 step verificationটি অন করতে হবে।
এখন কেউ এই একাউন্টে অনধিকার প্রবেশ করতে চাইলে তাকে মোবাইল কোডটি পেতে হবে এবং ব্যবহার করতে হবে। যেহেতু কোডটি একবার মাত্র ব্যবহার করা যাবে সুতরাং কেউ আগের কোডটি জানতে পারলেও একাউন্টটি থাকবে নিরাপদ। একইভাবেই ইয়াহু! মেইলেও অনুরূপ ব্যবস্থা গ্রহণ করা যায়।

সাইবার ক্যাফে বা অনেকেই ব্যবহার করে এমন কোনো কম্পিউটার থেকে ই-মেইল ব্যবহার করলে, ব্যবহার শেষে অবশ্যই একাউন্ট থেকে লগ আউট করতে হবে।

Related Posts