ওয়েবসাইট ফ্রীতে হোস্ট করার বিভিন্ন পদ্ধতি

আস্সালামুআলাইকুম। আজ আমি আপনাদের ওয়েবসাইট বা ওয়েব প্রজেক্ট অনলাইন এ বিনা টাকায় হোস্ট করা প্রকাশ করার কিছু সার্ভিস এবং সার্ভিস গুলা কিভাবে ব্যবহার করবেন তার পদ্ধতি বলবো। 

ওয়েবসাইট হোস্টিং কি ?

ওয়েবসাইট হোস্টিং হচ্ছে ওয়েবসাইট অনলাইনে রাখার এমন একটি পদ্ধতি যার সাহায্যে আপনি যেইকোনো জায়গা থেকে আপনার ওয়েবসাইট একটি নির্দিষ্ট লিংক এর মাধ্যমে দেখতে পারবেন।

ফ্রি নাকি পেইড হোস্টিং?

ওয়েবসাইট দুইভাবে হোস্ট করা যাই।  একটি হচ্ছে টাকা দিয়ে আর অন্যটি হচ্ছে টাকা ছাড়া। এখন প্রশ্ন হতে পারে টাকা ছাড়া যদি হোস্ট করা যাই তাহলে টাকা দিয়ে কেন ওয়েবসাইট হোস্ট করবো। কারণ টা সাধারণ। যদি টাকা দিয়ে হোস্ট করি তাহলে আমরা একটি টপ-লেভেল-ডোমেইন (টিএলডি ) যেমন: .কম, .এডু, .গভ ইত্যাদি পাবো। যার সাথে আমরা আমাদের ওয়েবসাইট লিংক করে দেখতে পারবো।

এই প্রকার ডোমেইন এর সুবিধা হচ্ছে এটি ফ্রি হোস্টিং থেকেও আরো সুরক্ষিত এবং যেই কোনো সময় ডাউন হবেনা। অন্যদিকে ফ্রি হোস্টিং এ পাবলিশ করা কনটেন্ট গুগল ক্রল করেনা। এর ফলে ওই ওয়েবসাইট টি সার্চ রেজাল্টেও দেখা যায়না।  এইজন্য আমরা বেশিরভাগ ওয়েবসাইট এ .কম, .এডু, .গভ ইত্যাদি ডোমেইন দেখে থাকি। আমি এই পোস্টে ফ্রি ডোমেইন নিয়ে কথা বলবো।

কিভাবে এবং কোথা থেকে ফ্রি হোস্টিং ব্যবহার করবো?

অনেক কোম্পানি তাদের বহারকারীদের জন্য একটি নির্দিষ্ট মাত্রায় ফ্রি হোস্টিং দিয়ে থাকে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় সেইগুলু কয়েকদিন পর কাজ করা বন্ধ করে দেয়। অনেক্ষেত্রেই আবার প্রজেক্ট বড় হলে তাড়াতাড়ি জায়গা ফুরিয়ে যায় আর নতুন প্রজেক্ট হোস্ট করা যায়না।

কিন্তু আপনি গিটহাব এ সহজেই নিজের প্রজেক্ট হোস্ট করতে পারবেন। প্রথমদিকে ওয়েবসাইট হোস্ট করা কিছুটা জটিল মনে হলেও আসলেই বেপারটা অনেকটাই সহজ। শুধু সমস্যাটা হলো আপনার ডোমেইন নামটি একটু বড়ো হয়ে যাবে , কারণ তারা ডোমেইন এর সাথে তাদের কোম্প্যানি নাম ও যুক্ত করে দেয়। তো হোস্ট করার জন্য প্রথমে আপনাকে একটি গিটহাব একাউন্ট খুলতে হবে। এর জন্য গিটহাব.কম এ গিয়ে তথ্য দিয়ে একাউন্ট খুলতে পারবেন। এর পরের ধাপ গুলু কিছুটা জঠিল, তাই আমি আপনাদের আমার এই বিষয়ে বানানো একটি ইউটিউব ভিডিও দেখে আসার উপদেশ দেব।

আরো একটি ফ্রিতে হোস্ট করার পদ্ধতি হলো নেটলিফায়(Netlify) ।  এইখানে আপনি আরো সহজে আপনার প্রজেক্ট হোস্ট করতে পারবেন। শুধু আপনাকে নেটলিফাই.কম এ গিয়ে একটি একাউন্ট খুলতে হবে এবং আপনার প্রজেক্ট এর ফোল্ডার ঐখানে দেয়া বাক্স এ টেনে নিয়ে ছেড়ে দিতে হবে।  এইটা করতে পারলেই আপনার প্রজেক্ট কিছুক্ষনের মধ্যে অনলাইন এ হোস্ট হয়ে যাবে।

এছাড়াও রয়েছে হেরোকা(herocu), গুগল ক্লাউড সার্ভিস, আমাজন ওয়েব সার্ভিস। এইখানে আপনি আপনার ফুল স্ট্যাক প্রজেক্ট হোস্ট করতে পারবেন।

Related Posts