ওয়েব ১.০, ওয়েব ২.০, ওয়েব ৩.০ কি?

আস্সালামুআলাইকুম।  আজ আমি আপনাদের ওয়েব ১.০, ওয়েব ২.০, ওয়েব ৩.০ কি এবং নতুন ওয়েব ৩.০ নিয়ে কেন এতো কথাবার্তা সেটা নিয়ে আলোচনা করবো আর বোঝানোর চেষ্টা করবো এটি কিভাবে কাজ করে। আমরা একজন ব্যবহারকারী এবং একজন ডেভেলপার হিসেবে এটি দেখেছি যে কিভাবে এই কয়েক বছরে ওয়েব অনেক ভাবেই পরিবর্তন হয়েছে।

ওয়েব ১.০ বেটা 

এটি ওয়েব এর প্রথম যুগ। টিম বার্নাস লি এমন একটি সিস্টেম তৈরি করতে চেয়েছেন যেটি বিভিন্ন নেটওয়ার্ক জুড়ে কাজ করতে পারে, কোনো বেক্তির একটি নির্দিষ্ট ফাইল এক মেশিন থেকে আরেক মেশিনে লিংক করার অনুমতি দেয়।
তাই ১৯৯০ সালে তিনি তার পরবর্তী কম্পিউটার সিস্টেম এর জন্য অবজেক্টিভ-সি এর সাহায্যে একটি এপ কোড করেন এবং এর নাম দেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব।
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব একটি ফাইল ব্রাউসিং এপ্লিকেশনের চেয়ে বেশি কিছু ছিল এটি একটি ব্রাউসার এবং একটি এডিটর উভয়ই ছিল।
আপনি চাইলে এখনই ভিজিট করতে পারেন
https://worldwideweb.cern.ch/

ওয়েব ১.০

ওয়েব ১.০ হলো ওয়েব প্রযুক্তির বিপ্লব যাকে বলা হয় “রিড অনলি ওয়েব ” ।  ওয়েবসাইট গুলোই শুধু স্ট্যাটিক কনটেন্ট ছিল যাতে শুধুমাত্র কিছু হাইপারলিংক ছিল , কোনো স্টাইলিং, ইন্টারাক্টিভিটি ছিলোনা।

ওয়েব ২.০

ওয়েব ২.০ ২০০৪ থেকে এখন পর্যন্ত এটি ছিল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের দ্বিতীয় পর্যায়, যাকে সাধারণত বলা হয় “রিড রাইট ওয়েব”। এটি আসার পর যেইসব জনপ্রিয় আপগুলু আসে সেগুলু  হলো ইউটিউব, ফেইসবুক, আমাজন ইত্যাদি। বিভিন্ন সি এম এস যেমন : ওয়ার্ডপ্রেস, জোমলা ইত্যাদি আসার পর ই-কমার্স ওয়েবসাইট বেপক সারা পাই।
ওয়েব ২.০ আসার পর মানুষজন বিভিন্ন মাধ্যমে নিজেদের মতামত, চিন্তা ভাবনা, অভিজ্ঞতা ইত্যাদি সবার সাথে ভাগ করতে পারে।

তবে ওয়েব ২.০ এর একটি অসুবিধা ও আছে। সেটি হলো মানুষের ডাটা একটি সেন্ট্রালাইজ সার্ভার এ জমা থাকে।  এতে তাদের প্রাইভেসি হুমকি তে থাকে। এই বড়ো বড়ো টেক জায়ান্ট তাদের একটি নির্দিষ্ট সার্ভার এ ব্যবহারকারীদের তথ্য জমা রাখে এবং প্রয়োজনে বেবহার করে। এইরকম অনেক খবর ফাঁস হয়েছে যে তারা বেবহাকারীদের তথ্য বিক্রী করে অন্য কোম্পানির কাছে।

ওয়েব ৩.০

ওয়েব ৩.০ এর লক্ষ্য হলো এটি একটি নিরাপদ ইন্টারনেট তৈরি করে যেইখানে কোনো প্রকার মিডলম্যান ছাড়াই অর্থ ও তথ্য আদান প্রদান হবে। ওয়েব ২.০ তে যেইখানে ব্যবহারকারীদের ডাটা সংরক্ষন করা হয় সেখানে ওয়েব ৩ এপ্লিকেশন ব্লকচেইন এর উপর নির্ভর করে তৈরি।

এ বিষয়ে বিভিন্ন বেক্তির বিভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।  কেউ কেউ বিশ্বাস করেন এটি ক্রিপ্টোকারেন্সি ট্রেডার দের দ্বারা তৈরি করা একটি প্রতারণা আবার অনেকে এটিকে এক যুগান্তকারী পরিবর্তন মনে করে। 

Related Posts

24 Comments

মন্তব্য করুন