ওয়্যারলেস কার্ড হ্যাকিং এবং ব্যাড USB হ্যাকিং!

আজকের পোস্টটি আমি মনে করি সব্বাইর জন্যে অনেক গুরুত্বপূর্ণ। তাই চলুন শুরু করা যাক…..

আপনার ক্রেডিট অথবা ডেবিট কার্ড যদি RFID হয় বা কন্ট্যাক্টলেস মেক্যানিজম এর হয় যেমন, মাষ্টারকার্ড, পেপল, পেপাস, এক্সপ্রেস পে প্রভৃতি টাইপের তাহলে একজন হ্যাকার সহজেই আপনার ইনফরমেশন চুরি করে নিতে পারে।

‌ RFID ট্রান্সমিশন ডিভাইসগুলোর মূলত কোন সিকিউরিটি ই নেই। লো-ভোল্টেজ রেডিও ওয়েভ ইউজ করে আপনার RFID ট্রান্সমিটারকে সহজেই হ্যাক করে এর ইনফরমেশন বের করে নেওয়া যায়। ক্রেডিট কার্ডের ম্যাগনেটিক স্ট্রিপগুলো এতই ইনসিকিউর যে যেকোন ম্যাগনেটিক স্ট্রিপ রিডার দিয়ে এর ইনফরমেশন বের করে নেওয়া যায়। এই ম্যাগনেটিক স্ট্রিপ রিডারগুলো খুব সহজ মূল্যেই অনলাইনে কিনতে পাওয়া যায়।

আপনি যদি কোন RFID রিডারের আশপাশ দিয়ে যান তাহলেই আপনার একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। বর্তমানে এই ডিভাইসগুলোর রেঞ্জ অনেক বাড়ানো হয়েছে। এগুলো এখন ১ কিলোমিটার পর্যন্ত কাজ করতে পারে। তাই, একজন হ্যাকারের পক্ষে এক স্থানের ১০০০ মানুষের ক্রেডিট কার্ডের ইনফরমেশন চুরি করা কোন ব্যাপারই না।

এটা থেকে বাচার জন্য আপনি একটা RFID-hack-defeating “shields” কিনতে পারেন যেটা খুব বেশী আপনাকে খরচ করাবে না। সিকিউরিটি এক্সপার্টরা ধারণা করেছেন যে চিপ এনাবেলড কার্ড এই হ্যাকিং প্রতিরোধ করতে পারে এবং তাই সারা বিশ্বে চিপ এনাবেলড কার্ড ইউজ বাড়ানো হচ্ছে। তো বন্ধুরা আশা করি কার্ড হ্যাকিং এর ব্যাপারে আপনি অনেকটাই বুঝতে পেরেছেন। তাহলে এবার থেকে সতর্ক থাকুন হ্যাকার এর কাছ থেকে।

এবার আসি ব্যাড USB তে –
এমন এক ধরনের ইউ এসবি রয়েছে যেটা আপনার কম্পিউটারের ইউ এসবি পোর্টে ঢুকালেই এটা অটোমেটিকলি আপনার সিস্টেমে বিভিন্ন কমান্ড ও কোড এক্সিকিউট করতে থাকে। এটা আপনার পিসির কন্ট্রোল ও নিয়ে নিতে পারে।

আর আপনি জানলে অবাক হবেন যে, এই ধরনের হ্যাকিং এর বিরুদ্ধে কোন প্রতিরক্ষাই নেই। আপনার পিসির সব আন – অথরাইজড একসেস বন্ধ করে অবশ্য এটা থেকে কিছুটা নিরাপদ থাকতে পারেন। আবার যে ইউ এসবি ডিভাইসটি আপনার পিসিতে ইনপুট করা হচ্ছে সেটা ব্যাড ইউএসবি কীনা সেটা চেক করার ও কোন উপায় নেই। এটা আপনি আপনার কোন বন্ধুর ডিভাইস থেকেও পেতে পারেন, আবার আপনিও না জেনে অন্য কোন বন্ধুর পিসিতে ইনস্টল করতে পারেন। তাই, এটা প্রোটেক্ট করা আসলে তেমন কোন উপায় নেই। এর সম্পর্কে এখনও কোন সাইবার সিকিউরিটি এক্সপার্টরা কিছু বলেনি। তাই এটার হাত থেকে বাঁচা প্রায় অসম্ভব।

তাহলে বন্ধুরা আশা করি আপনি এই পোস্ট থেকে অনেক কিছু জানতে পেরেছেন। আমার কাছে যারা হ্যাকিং শিখে বা শিখেছে তাদের কে আমি একটা কথাই বলতে চাই, শেখার কোন শেষ নেই। হ্যাকিং এমন একটা বিষয় যার কোর্স করে আপনি কখনও শেষ করতে পারবেন না। আর আমার মতো অল্প কিছু মানুষ ই আছে যারা বেসিক টা শিখাতে পারে। কিন্তু আপনি গুগল হ্যাক করবেন নাসা হ্যাক করবেন এটা কিন্তু পৃথিবীর কোন হ্যাকার শিখাবেনা। তাই আমি সব সময় একটা কথাই বলি, যতক্ষণ পর্যন্তই না আপনি সফল হচ্ছেন ততক্ষণ পর্যন্তই চেষ্টা করে যান।

তাহলে আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

–মাহফুজ আর পি।

Related Posts

14 Comments

মন্তব্য করুন