কখন, কেন ও কিভাবে সঠিকভাবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন…

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। বিভিন্ন প্রকার ভাইরাস ও জীবাণু থেকে মুক্ত থাকাটা পরিবারের ছোট বড় সকলের জীবাণু নাশক ব্যবহার করা উচিত। তা হতে হবে সঠিক উপায়ে। করোনা ভাইরাসসহ অন্যান্য ভাইরাস ও জীবাণু ধ্বংসে কিভাবে এবং কেন স্যানিটাইজার ব্যবহার করবেন তা নিয়েই আজকের আলোচনা। চলুন জেনে নিই এর বিস্তারিত…..

রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র আপনার হাতের জীবাণুসহ অন্যান্য রোগ নিয়ন্ত্রণের জন্য হাত সাবান ও পানি দিয়ে ধুয়ে দেওয়ার পরামর্শ দিয়ে থাকে। তবে, যদি সাবান এবং পানি না পাওয়া যায় তবে আপনি জীবানুর প্রকোপ হ্রাস করতে এবং অন্যদের মধ্যে জীবাণু ছড়ানোর জন্য হাত স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। এখানে সঠিক স্যানিটাইজার বাছাই করার জন্য নির্দেশিকা এবং এটি সঠিকভাবে ব্যবহারের জন্য টিপস দেয়া হয়।

হ্যান্ড স্যানিটাইজার কখন ব্যবহার করবেন….

কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল সহ একটি হ্যান্ত স্যানিটাইজার বাছুন। অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারগুলি দ্রুত হাতে জীবাণুর সংখ্যা হ্রাস করতে পারে। তবে সিডিসির মতে তারা সব ধরণের জীবাণু নির্মূল করে না। ৬০ শতাংশেরও কম অ্যালকোহল সহ হ্যান্ড স্যানিটাইজার বিভিন্ন ধরণের জীবাণুগুলির জন্য তত ভাল কাজ করতে পারে না। এটি কেবল তাদের জীবাণুগুলির সংখ্যা কমিয়ে আনে। তবে অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার সঠিকভাবে ব্যবহার করার সময় অনেক ধরণের জীবাণু কার্যকরভাবে নিষ্ক্রিয় করতে পারে।

কিভাবে হাত স্যানিটাইজার ব্যবহার করবেন…..

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের জন্য সিডিসির গাইডলাইনগুলির মধ্যে রয়েছে পণ্যটি এক হাতের তালুতে প্রয়োগ করা। আপনার হাত শুকানো না হওয়া পর্যন্ত পণ্যটিকে আপনার হাতের সমস্ত পৃষ্ঠের উপরে ঘষতে হবে। তাহলে জীবানু মারা যাবে। এটি পরিষ্কার নয় যে হাতের স্যানিটাইজার ব্যবহারের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে কার্যকরভাবে কার্যকর হয়।

ভুল উপায়ে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার না করা…

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার জন্য বেশ কয়েকটি ভুল এবং অকার্যকর উপায় রয়েছে। এক হাতে যথেষ্ট পরিমাণে স্যানিটাইজার ব্যবহার করা হচ্ছে না। আরেকটি ত্রুটি হলো এটি শুকানোর আগে মুছে ফেলছে। এছাড়াও, সিডিসির মতে, যখন হাতগুলি খুব চিটচিটে বা নোংরা হয়ে যায় তখন হ্যান্ড স্যানিটাইজার ভাল কাজ করতে পারে না। সেক্ষেত্রে সাবান ও পানি দিয়ে হাত ধোওয়াই সেরা পছন্দ হতে পারে।

কেন আপনার হাত ধোয়ার কথা ভুলা উচিত নয়….

হাত ধোওয়া আপনার হাতের জীবাণু হ্রাস করার সর্বোত্তম উপায়। এটি খাবার তৈরির আগে এবং খাওয়ার আগে এবং পরে ব্যবহার করতে হবে। এছাড়াও রেস্টরুম ব্যবহার করার পরে, ডায়াপার পরিবর্তন করে, পোষা প্রাণীকে স্পর্শ করা বা আপনার পোষা প্রাণীর বর্জ্য পরিষ্কার করা, আবর্জনা সামলানো এবং কাশি, হাঁচি বা নাক ফুঁকানোর পরে আপনার হাত ধুয়ে ফেলুন।

সঠিকভাবে আপনার হাত ধোয়া…..

পরিষ্কার পানি দিয়ে আপনার হাত ভিজিয়ে তারপর সাবান লাগান…..

আপনার হাত একসাথে ঘষুন এবং স্ক্রাবিং ভালভাবে করুন। আপনার হাতের আঙুলের মাঝে এবং আপনার নখের নীচে হাত ঘষুন। কমপক্ষে 20 সেকেন্ডের জন্য আপনার হাত ঘষতে থাকুন।

চলমান জলের নিচে আপনার হাত ধুয়ে ফেলুন। একটি পরিষ্কার তোয়ালে বা এয়ার ড্রাই ব্যবহার করে আপনার হাত শুকান আপনার কাপড়ের উপর হাত মুছবেন না।

নিয়মগুলো মেনে স্যানিটাইজার ব্যবহার করুন আর করোনা ভাইরাসসহ অন্যান্য ভাইরাস থেকে মুক্ত থাকুন। আল্লাহ হাফেজ…

Related Posts

4 Comments

মন্তব্য করুন