কন্টেন্ট কি ও কন্টেন্টের গুরুত্ব কতখানি?

প্রায়ই আমরা কন্টেন্ট নামক একটি শব্দ শুনতে পায় বা দেখতে পায়। অনেকে আছি এটি সম্পর্কে অবগত, আবার অনেকেই আছি কন্টেন্ট কি তা সঠিকভাবে জানি না। এজন্য আজকে আমরা কন্টেন্ট আসলে কি? এটি খায় না মাথায় দেয় সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানার চেষ্টা করবো। তো চলুন বিষয়টি জানা যাক।

কন্টেন্টঃ আমরা সচরাচর ইন্টারনেটে যেসব টেক্সট, ছবি, ভিডিও, অডিও ইত্যাদি পড়ি, দেখি ও শুনি মূলত সেগুলোকেই কন্টেন্ট বলা হয়। লেখা কন্টেন্টকে টেক্সট কন্টেন্ট, যেসব ভিডিও দেখি সেগুলোকে ভিডিও কন্টেন্ট এবং যে অডিও গুলো শুনি সেগুলোকে অডিও কন্টেন্ট বলা হয়।

কন্টেন্টের গুরুত্বঃ কন্টেন্ট এমন একটি জিনিস যা ছাড়া যেকোনো ইন্টারনেট অচল। কন্টেন্ট হলো ওয়েবসাইটের রাজা। একটি ওয়েবসাইটে যদি পর্যাপ্ত পরিমাণে ভালো কন্টেন্ট না থাকে তাহলে সেই সাইট দিয়ে কিছুই আশা করা সম্ভব নয়।

ব্যপারটি নিজেকে নিয়ে চিন্তা বা বিশ্লেষণ করলেই বুজতে পারবেন। ইন্টারনেটে যুক্ত হবার পর আপনি নিজে কি করছেন সেটা লক্ষ্য করে দেখুন। বাজি ধরে বলা যায়, আপনি অনলাইনে অধিকাংশ সময়ই তথ্য খুঁজে বেড়াচ্ছেন যে তথ্যের অপর নাম হলো কন্টেন্ট। হতে পারে সেটি টেক্সট, ছবি, অডিও বা ভিডিও যা আপনার প্রয়োজনীয় তথ্য ধারণ করে। অধিকাংশ ক্ষেত্রে অনলাইনে আপনি আপনার আগ্রহের বিষয়গুলোর তথ্য আশা করেন। এ কারণেই গুগলের মত সার্চ ইঞ্জিনগুলো বিশ্বব্যাপী এক বিস্তৃত বাজার পেয়ে গেছে।

কন্টেন্ট যেমন ভিজিটরকে আকৃষ্ট করে তেমনি ভিজিটর আপনার পেইজে সময় নিয়ে থাকবে নাকি অপ্রয়োজনীয় ভেবে সেখান থেকে প্রস্থান করবে সেটিও নির্ধারণ করে কন্টেন্ট। কন্টেন্ট অপর অর্থে আপনার সাইটের ট্রাফিকের সমতুল্য এবং এখানেই আসল কথাটি জানতে হবে। আপনার সাইটের কন্টেন্ট প্রকৃত, প্রয়োজনীয় এবং ফ্রেশ হলেই কেবল ট্রাফিকের সমতুল্য হতে পারে। কন্টেন্ট যে কতখানি গুরুত্ব বহন করে তা বলে বোঝানো সম্ভব না। এর সঠিক প্রয়োগের মাধ্যমেই আমরা বুঝতে পারি যে কন্টেন্টের গুরুত্ব কতখানি। আপনার কন্টেন্ট এর মান যত ভাল ও সমৃদ্ধ হবে আপনার টার্গেটেট ভিজিটর তত বেশি পেতে থাকবেন। ইন্টারনেটে নিজেকে সঠিক ভাবে তুলে ধরতে ও সেই জায়গাটি ধরে রাখতে ভালো কোয়ালিটি সমৃদ্ধ কন্টেন্টের বিকল্প নেই।

ওয়েবসাইটে অ্যাডসেন্স দ্বারা অর্থ উপার্জনের জন্য ভালো কন্টেন্টের তুলনা নেই। কারণ অ্যাডসেন্স দ্বারা ওয়েবসাইট মনিটাইজ করানোর জন্য ভালো মানের কন্টেন্ট আবশ্যিক। কন্টেন্টের মানের উপর নির্ভর করে আপনার সাইটের ভিজিটরের পরিমাণ। সর্বদা প্রকৃত, প্রয়োজনীয় ও সত্য তথ্য সমৃদ্ধ কন্টেন্ট একটি ওয়েবসাইটকে নিয়ে যেতে পারে সাফল্যের শীর্ষে।

আশা করি কন্টেন্ট কি ও কন্টেন্টের গুরুত্ব কতখানি এ বিষয়ে আপনি সঠিক একটি ধারণা নিতে পেরেছেন। বিষয়টি বুঝতে কোনো সমস্যা হলে নিচে কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ।

Related Posts

36 Comments

মন্তব্য করুন