কপিরাইট ফ্রী ছবি ডাউনলোড করার জন্য সেরা ৫ টি ওয়েবসাইট

যদি আপনি একজন ব্লগার কিংবা ইউটিউবার হোন, তবে আপনি অবশ্যই জেনে থাকবেন কপিরাইট মুক্ত ইমেজ ডাউনলোড করার প্রয়োজনীয়তা সম্পর্কে।

একটি ব্লগ/ওয়েবসাইট বা ইউটিউব কনটেন্ট এর ক্ষেত্রেই বিশেষ করে বেশি প্রয়োজন হয়ে থাকে কপিরাইট ফ্রী ছবির। তবে এক্ষেত্রে যদি আপনি সরাসরি গুগল থেকে বা অন্যান্য কোনো ইন্টারনেট প্লাটফর্ম থেকে ছবি নিয়ে আপনার কনটেন্ট এর জন্য ব্যবহার করেন তাহলে আপনি সমস্যায় পড়বেন।

এখন কপিরাইট মুক্ত ইমেজ বলতে কি বোঝ?

আসলে বিষয়টা হলো, কপিরাইট মুক্ত ইমেজ এর ক্ষেত্রে আপনি এটি যেকোন কাজে ব্যবহার করতে পারবেন, কিন্তু যদি ইমেজ কপিরাইট যুক্ত হয় তাহলে এটি আপনি মালিকের অনুমতি ব্যতীত ব্যবহার করতে পারবেন না। এইক্ষেত্রে ছবিটির মালিকানায় বা অধিকারে যে আছেন সে ব্যতীত অন্য কেউ সেই ছবি ব্যবহার করতে পারবে না। বেশিরভাগ নতুন ব্লগার বা ইউটিউব ক্রিয়েটর না জেনে যেকোনো ছবি বা ভিডিও তাদের কাঙ্খিত কনটেন্ট এর সাথে ব্যবহার করে, ফলে দেখা যায় তাদের কনটেন্ট এ চলে আসে কপিরাইট সমস্যা। আর ব্লগ বলুন কিংবা ইউটিউব কপিরাইট কিন্তু অনেক মারাত্মক একটি বিষয়। শুরুতে অনেক কথা বলে ফেলেছি, এখন আসুন ৫ টি কপিরাইট মুক্ত ইমেজ ডাউনলোড ওয়েবসাইট গুলোর নাম জেনে নেওয়া যাক।

সেরা ৫ টি কপিরাইট মুক্ত ইমেজ ডাউনলোড ওয়েবসাইটঃ

Pexels

কপিরাইট মুক্ত ছবি ডাউনলোড করার ক্ষেত্রে আমার সবচেয়ে সেরা মনে হয় Pexels সাইটটিকে। এই সাইটকে আমাদের লিস্টে প্রথমে রাখার কারণ হলো এইখানে আপনি বিভিন্ন ক্যাটাগরির ছবি পেয়ে যাবেন যেগুলো একদম ফ্রী। এই ছবি গুলো আপনার কনটেন্ট এর ক্ষেত্রে ব্যবহার করলে কোনো সমস্যা হবে না। তাছাড়াও এখানে রয়েছে নানান ক্যাটাগরির ভিডিও, যেগুলো সব কপিরাইট মুক্ত।

Pixabay

Copyright Free Stock Image ডাউনলোড করার জন্য আরো একটি জনপ্রিয় ওয়েবসাইট হলো Pixabay, এখানে অনেক ক্যাটাগরির ছবি আপনি ফ্রীতে পেয়ে যাবেন। ওয়েবসাইটটি পেজ অনেকটাই ইউজার ফ্রেন্ডলি, যেকেউ সহজে এটি থেকে ছবি ডাউনলোড করতে পারবেন। এখানে আপনি Copyright Free Vedios ও পেয়ে যাবেন।

Unsplash

আমাদের লিস্টের তিন নম্বরে রয়েছে Unsplash, এখানেও আপনারা বিভিন্ন ক্যাটাগরির ছবি পেয়ে যাবেন যেগুলো হাই কোয়ালিটি এবং সম্পূর্ণ ফ্রী। তাছাড়াও আপনারা নিজেদের মোবাইলের জন্য এখান থেকে হাই কোয়ালিটি ওয়ালপেপার ডাউনলোড করতে পারবেন।

Canva

Canva এর সাথে আমরা অনেকে পরিচিত। এটি মূলত একটি মোবাইল গ্রাফিক্স ডিজাইন অ্যাপ। এই অ্যাপ কাজে লাগিয়ে আপনারা বিভিন্ন ডিজাইন এর কাজ করতে পারবেন পাশাপাশি নিজের ব্লগ বা ইউটিউব এর জন্য খুব সহজে ছবি ডিজাইন করে নিতে পারবেন।

Freepik

কপিরাইট ফ্রী ইমেজ এর পাশপাশি বিভিন্ন ভেক্টর গ্রাফিক্স এর ইমেজ বা ইত্যাদি ছবির জন্য Freepik সাইট ভিজিট করতে পারেন। লিস্টে সর্বশেষ বলে কিন্তু এটা ভাববেন না যে এখানের ছবি হয়তো লো কোয়ালিটির হবে। এখানেও আপনি বিভিন্ন মনমতো ছবি পেয়ে যাবেন যেগুলো ভালো কুয়ালিটি সমৃদ্ধ।

মূলত এই ৫ টি সাইট আমার কাছে খুব ভালো মনে হয় Copyright Free Stock Image ডাউনলোড এর ক্ষেত্রে। তাই আপনারা চাইলে এই সাইটগুলো থেকে ছবি ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আল্লাহ হাফেজ

Related Posts

1 Comment

মন্তব্য করুন