কবুতর নিয়ে ক্যাপশন

বাংলাদেশের যত পোষা প্রাণী রয়েছে তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে কবুতর। পোষা প্রাণীর মধ্যে কবুতর হচ্ছে বুদ্ধিমান, সৌন্দর্যবর্ধন একটি গৃহপালিত পাখি। বিশ্বব্যাপী কবুতর নিয়ে হয়েছে বহু লেখা,গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা। কবুতরের ইতিহাস অনেক পুরনো। বন্ধুরা, আজকে আমি এই জাদুকরী পাখিটা নিয়ে আপনাদের মাঝে কবুতর নিয়ে ক্যাপশন শেয়ার করলাম।

কবুতর নিয়ে ক্যাপশন-

কবুতরকে সৌখিন পাখি এজন্য বলা হয় তার কারণ কবুতর দেখলে আপনার মন কিছুটা হলেও ভালো হবে। বর্তমানে আমাদের দেশে বিভিন্ন ধরনের সৌখিন কবুতর দেখতে পাওয়া যায়। মানুষ শখের বশে বিভিন্ন ধরনের কবুতর পালন করে থাকে। কাছাকাছি আদরের শান্ত ও খুব মিষ্টি কবুতর ডানা মেলে উড়ে যায় দুরন্ত। এই দুরন্ত উড়ে যাওয়ার অসীম ক্ষমতা নিয়ে কবুতর সহজেই মানুষের মন জয় করতে পেরেছে। যদি একটু আমরা পেছনের দিকে তাকায়, সেই পুরনো যুগের বিভিন্ন খবর বা তথ্য আদান প্রদান করা কিছু ছিল না। ঠিক সে সময়ে কবুতর মানুষের মাঝে হাজির হয় যাদুর মত ঈশ্বরীক শক্তি নিয়ে। ঠিক যেন বিভিন্ন খবরা-খবর তথ্য আদান-প্রদান করা মানুষের প্রধান এবং শেষ ভরসা ছিল।

সেই কবুতরের উপর ভরসা করে মানব সভ্যতা কেটেছে বহুবছর। আপনি কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কবুতর মানুষের কাছে এক বিরাট অস্ত্র হিসেবে কাজ করেছে। কেননা কবুতর যার পক্ষে সেই জয়ী নিশ্চিত। শত্রু মোকাবেলা করতে যুদ্ধের সময় যাবতীয় তথ্য আদান-প্রদান করা কবুতরের কাজ। সামরিক বিশেষজ্ঞরা জানান, যুদ্ধক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত জরুরী।যার যোগাযোগ ব্যবস্থা ভালো যুদ্ধে সে জিতবে। সে কারণেই কবুতরকে যুদ্ধের প্রধান অস্ত্র হিসাবে ব্যবহার করে।

এই অলৌকিক ক্ষমতা নেই আবার অনেক সময় কবুতরকে অকালে প্রাণ দিতে হয়েছে শত্রুদের মুখে। মানুষ ছাড়া দ্বিতীয় সাহসী প্রানী কবুতর। এই দুর্দান্ত সাহসিকতার জন্য অনেক বড় বড় জীবজন্তুকে পেছনে ফেলে কবুতর অনেক পুরষ্কার পদক জিতে নিয়েছে। এই অসীম সাহসিকতার পাশাপাশি কবুতরের আরেকটি জাদুকরী বন্ধ রয়েছে তা হলো দিকনির্দেশনার ক্ষমতা। কবুতরের এই দিকনির্দেশনা নিয়ে বিশ্বব্যাপী নানা গবেষণা হয়েছে। বিজ্ঞানীরা গবেষণা করে কবুতরের মস্তিষ্কের মধ্যে ৫৩ টি নিউরন সেল খুঁজে পেয়েছেন। এই নিউরন সেলগুলো কবুতরকে দিকনির্দেশনা খুঁজে পেতে সাহায্য করে। কবুতরকে গবেষণা করেই মানুষ গুগলের জিপিএস সিস্টেম চালু করেছে।

Related Keyword : কবুতর নিয়ে ক্যাপশন,কবুতর নিয়ে কিছু কথা,কবুতর নিয়ে স্ট্যাটাস,প্রাণীর প্রতি ভালোবাসা,কবুতর নিয়ে উক্তি,কবুতর নিয়ে ছন্দ

Related Posts