কম্পিউটারের গতি বাড়ানোর ১০টি অসাধারণ টিপস

পার্সোনাল কম্পিউটার বা পিসি ব্যবহার করার সময় এক পর্যায়ে কম্পিউটারের গতি কমতে থাকে। কিভাবে এই সমস্যা থেকে মুক্ত থাকা যায় তা নিয়েই ১০টি টিপস আজকে আমরা জানবো।

অপ্রয়োজনীয় অ্যানিমেশন দূর করুন
খুব দ্রুতগতির কম্পিউটার ছাড়া অ্যানিমেশন ও ভিজুয়াল এফেক্ট পিসির গতি কিছুটা কম করে দেয়। আর এ গতি ঠিক করতে এসব জিনিস বন্ধ করে দেওয়াটাই ভালো। কারণ আকর্ষণীয় থিম ও অ্যানিমেশন আপনার পিসির গতি বেশ কম করে দেবে।

ক্লিনআপ সফটওয়্যার
কম্পিউটারে জমা হওয়া অপ্রয়োজনীয় ফাইলগুলোর জন্যও পিসির গতি কম হয়ে যায়। এ গতি ঠিক করার জন্য ক্লিনআপ প্রোগ্রাম বা সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ‘সিসিক্লিনার’ ব্যবহার করতে পারেন।

আপডেটেড অ্যান্টিভাইরাস ব্যবহার করুন
আপনার কম্পিউটারের অ্যান্টিভাইরাসটি নিয়মিত আপডেট করুন। নিয়মিত আপনার পিসির ভাইরাস স্ক্যান করুন। তা না হলে ভাইরাসের কারণে কম্পিউটারের গতি কমে যাওয়ার বড় আশংকা থাকে।

বাড়তি র‌্যাম যুক্ত করুন
অল্প খরচে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর একটি কার্যকরী উপায় হলো বাড়তি র‌্যাম যুক্ত করা। এই কাজটি করলে প্রায় সব কম্পিউটারের গতিই বৃদ্ধি পায়।

সলিড স্টেট হার্ড ড্রাইভ ব্যবহার করুন
আমরা সচরাচর হার্ড ড্রাইভ ব্যবহার করি। হার্ড ড্রাইভের গতির কারণে আপনার কম্পিউটারের গতি কমে যেতে পারে। এ সমস্যার সমাধানের জন্য কম্পিউটারে সাধারণ হার্ড ড্রাইভের পাসাপাসি একটি সলিড স্টেট হার্ড ড্রাইভ ব্যবহার করুন। এটি কম্পিউটার চালু হওয়ার গতিও দ্বিগুণ করে দেবে।

স্টার্ট আপ সফটওয়্যার কমিয়ে দিন
কম্পিউটার স্টার্ট করার সময় যে সফটওয়্যার গুলো চালু হয় সেগুলো লক্ষ্য করুন। এখানে বেশি সফটওয়্যার থাকলে তা কম্পিউটারের গতি কম করে দেয়। এজন্য কীবোর্ড থেকে Ctrl+Shift+Esc চাপুন। এরপর “Startup”-এ ক্লিক করুন। এখানেই কম্পিউটার চালুর সময়কার সব সফটওয়্যারগুলো পেয়ে যাবেন। তবে এখান থেকে যে কোনো কিছু ডিজেবল করার আগে ভালোভাবে লক্ষ্য করে তারপর ডিজেবল করুন। অন্যথায় তা পিসির সমস্যা সৃষ্টি করতে পারে।

ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করে ফেলুন
আপনার পিসির ইন্টারনেট ব্রাউজারে যদি নিয়মিত ওয়েবসাইট ভিজিট করেন তবে সেই ব্রাউজারের ক্যাশে বহু ফাইল জমা হতে থাকে। এ ফাইলগুলো দূর করার জন্য ব্রাউজারের সেটিংস মেনু Clear browsing data থেকে ডাটা গুলো ক্লিয়ার করে ফেলুন। সেটিংসটি ভিন্ন ভিন্ন ব্রাউজারে ভিন্ন ভিন্ন ধরনের হতে পারে। তবে একটু লক্ষ্য করলেই তা খুঁজে পেয়ে যাবেন।

ক্লিন উইন্ডোজ ইনস্টল দিন
আপনার পিসিতে যদি অসংখ্য সফটওয়্যার এবং ভাইরাসের ছড়াছড়ি থাকে তবে তার সব সফটওয়্যার গুলো নতুন করে ইনস্টল করাই ভালো। এজন্য উইন্ডোজ ইনস্টলের সিডি অথবা ইউএসবি ড্রাইভ সংগ্রহ করুন। তারপর নির্দেশনা অনুযায়ী উইন্ডোজ ইনস্টল করুন। যদি সম্ভব হয় তাহলে হার্ড ডিস্কের একটি পার্টিশন সম্পূর্ণ ফরম্যাট করে তারপর নতুন করে সেখানে উইন্ডোজটি ইনস্টল করুন।

সার্চ ইনডেস্ক রিফ্রেশ করুন
আপনার পিসিতে সংরক্ষিত বিভিন্ন ফাইল খুঁজে বের করার সময় কমাতে সার্চ ইনডেস্ক রিফ্রেশ করা প্রয়োজন। এজন্য উইন্ডোজের ডিস্ক নিয়মিত ডিফ্র্যাগমেন্ট করুন। সাধারণ ব্যবহারে সপ্তাহে একবার করলেই হবে।

রিস্টার্ট করুন
আপনার কম্পিউটারটি যদি দীর্ঘ সময় একনাগাড়ে চলতে থাকে তাহলে গতি কমে যেতে পারে। এক্ষেত্রে এর সমাধান হলো প্রতি দুই ঘণ্টা অন্তর পিসি রিস্টার্ট করা।

Related Posts

19 Comments

মন্তব্য করুন