কম্পিউটার ক্রয়ের সময় যে বিষয় গুলোতে অবশ্যই লক্ষ্য রাখবেন

আমাদের মধ্যে অনেকেই হয়তো কম্পিউটার কেনার বা নিজে আলাদা করে কম্পিউটারের পার্টস কিনে কম্পিউটার তৈরির চিন্তা করছেন। যদি আপনি এমন চিন্তা করে থাকেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। আজকে আমরা জানার চেষ্টা করবো একটি ডেক্সটপ কম্পিউটার কেনার বা তৈরির ক্ষেত্রে আপনাকে কি কি বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

মাদারবোর্ড
একটি ভাল মানের মাদারবোর্ড আপনার কম্পিউটারের পারফর্মেন্স ধরে রাখতে সাহায্য করবে। কম্পিউটার ক্রয় বা তৈরির সময় অবশ্যই ভাল মানের মাদারবোর্ড কেনার চেষ্টা করুন। কারণ একটি ভাল মাদারবোর্ড কম্পিউটারের গতি বৃদ্ধিতে সাহায্য করে এবং আপনার কম্পিউটারকে আপগ্রেড করার ক্ষেত্রে বেশি সুবিধা প্রদান করে। কিন্তু যদি মাদারবোর্ড নিম্নমানের হয় তাহলে আপনার কম্পিউটারের গতি তো কম হবেই তার সাথে আবার আপনি পরে কখনো যদি পিসি আপগ্রেড করতে চান তখন বেশ সমস্যার সন্মুখিন হবেন। এজন্য আপনার বাজেটের মধ্যে সবচেয়ে ভাল মাদারবোর্ডটি নেয়ার চেষ্টা করুন।

প্রসেসর
প্রসেসর নির্বাচনের ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে আপনি কি ধরনের কাজ করতে চান আপনার কম্পিউটারের সাহায্যে। আসলে প্রসেসর এমন একটি জিনিস যা নিয়ে বিস্তারিত ভাবে না বললে বিষয়টি অনেকেরই বুঝতে সমস্যা হবে। তারপরও এই আর্টিকেলটিতে এতটুকু জেনে রাখুন যে বর্তমানে ইনটেল ও এএমডি এর অনেক ধরনের প্রসেসর পাওয়া যায়। আপনি সেখান থেকে নিজের কাজের জন্য সঠিক একটি প্রসেসর বাছাই করার আগে ইন্টারনেটে একটু ভালো করে রিসার্স করে নিন এবং তারপর একটি সিদ্ধান্তে আসুন। লেটেস্ট জেনারেশনের প্রসেসর কেনার চেষ্টা করুন।

র‍্যাম
প্রতিনিয়ত কম্পিউটার সফটওয়্যার গুলো আপডেট হচ্ছে। এজন্য সফটওয়্যার গুলোর র‍্যাম ব্যবহারের চাহিদাও বাড়ছে। এজন্য চেষ্টা করুন কমপক্ষে একটি ৮ জিবি র‍্যাম কিনতে। তাহলে আপনি বেটার একটি পারফর্মেন্স আশা করতে পারবেন আপনার পিসি থেকে। আসলে আপনার জন্য পিসির কেমন পারফর্মেন্স প্রয়োজন সেটা সম্পূর্ণ আপনার ওপর। আপনি যদি বেসিক ইউজার হন তাহলে ৪ জিবি র‍্যামেও আপনার কাজ চলে যাবে। আর আপনি যদি হেভি ইউজার হন তাহলে ৮ জিবি, ১৬ জিবি কিংবা ৩২ জিবি র‍্যামের প্রয়োজন হতে পারে।

পাওয়ার সাপ্লাই
আমার মনে হয় কম্পিউটার কেনার বা তৈরির ক্ষেত্রে আমরা সব থেকে কম খরচ করতে চায় পাওয়ার সাপ্লাই এর ক্ষেত্রে। কিন্তু এটি করা মোটেও উচিত নয়, কারণ পাওয়ার সাপ্লাই থেকেই আপনার পিসি পাওয়ার পেয়ে থাকে। পাওয়ার সাপ্লাই নিম্মমানের হলে আপনার পিসির আলাদা পার্টস নষ্ট বা পুঁড়েও যেতে পারে। এজন্য পিসির জন্য অবশ্যই ভাল মানের একটি পাওয়ার সাপ্লাই নির্বাচন করুন।

ফ্যান
কেসিং ফ্যান এবং প্রোসেসরের ফ্যান যত ভাল আর বেশি হবে আপনার কম্পিউটার ততো ভাল পারফর্মেন্স করবে। বেশিরভাগ প্রোসেসরের সাথেই কুলিং ফ্যান দেয়া থাকে, আর যদি তাতে না হয় তাহলে ভালো মানের একটি প্রসেসর কুলিং ফ্যান কিনে নিতে পারেন। কেসিং এর সাথে কমপক্ষে একটা কিংবা দুইটা ভাল মানের ফ্যান সাধারণ ব্যবহারকারীর জন্য যথেষ্ট, তবে আপনি চাইলে আরো দুই একটি লাগাতে পারেন।

হার্ডড্রাইভ
এইচডিডি(HDD) মানে হলো হার্ড ডিস্ক ড্রাইভ এবং এসএসডি(SSD) হলো সলিড স্টেট ড্রাইভ। আর সাধারণভাবেই এসএসডির গতি এইচডিডির গতির তুলনায় কয়েকগুণ বেশি। এজন্য যদি বাজেট থাকে তাহলে এসএসডি কিনে সেখানে আপনার অপারেটিং সিস্টেম ইন্সটল করে নিন।

কম্পিউটার কেনার আগে চেষ্টা করুন আপনার বাজেটের মধ্যে সেরা প্রোডাক্ট গুলো কিনতে। এক্ষেত্রে গুগল আপনাকে সাহায্য করবে। এই পোস্টটিতে আমরা জানলাম ডেক্সটপ কম্পিউটার ক্রয় বা তৈরির পূর্বের প্রধান কিছু বিষয়। আশা করি এটি আপনাদের উপকারে আসবে। উপরের বিষয়গুলো ছাড়াও আরো বেশ কিছু বিষয় রয়েছে যা পরবর্তীতে আমরা জানার চেষ্টা করবো ধন্যবাদ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন