কম্পিউটার প্রোগ্রামার হিসেবে একটি সফল ক্যারিয়ার গড়ুন।

বিসমিল্লাহির রাহমানির রাহীম
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

প্রিয় ভিউয়ার্স, আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি, আলহামদুলিল্লাহ। কম্পিউটার প্রোগ্রামার হিসেবে সফল ক্যারিয়ার গড়া সম্পর্কিত আর্টিকেলটি শুরু করছি।

কর্মহীন যুগে নিজের কর্মকে নিজের মতো করে সাজাতে কম্পিউটার প্রোগ্রামার হওয়া দুর্দান্ত এক চিন্তার বহিঃপ্রকাশ হবে। কারণ এই ক্যারিয়ারের অপারেটিং সিস্টেম সাধারন সকল সিস্টেম থেকে আলাদা। এটি নিজের দেশসহ সারা বিশ্বের জন্য একটি উন্মোক্ত প্লাটফর্ম। আপনার যদি গেম বা অন্যান্য এপ বা প্রোগ্রাম তৈরি করার ক্ষমতা থাকে তাহলে এর জন্য অনেকগুলি বিকল্প রাস্তা রয়েছে যা আপনাকে কর্মব্যস্ত রাখবে। কম্পিউটার প্রোগ্রামারদের জীবনে এমন অনেক সুযোগ রয়েছে যা তারা নিজের পছন্দে করে থাকে। এমনকি এমন একটি চাকরিও খুঁজে পেতে পারে যাতে সে সুনাম ও খ্যাতি দুটিই পাবে। প্রোগ্রামাররা নিজে নিজেই উদ্যোগ্তা হয়ে বা কোনও বড় সংস্থায়ও কাজ করতে পারে। প্রোগ্রামাররা কম্পিউটারের জন্য ভবিষ্যতের জন্য বিভিন্ন প্রোগ্রাম তৈরি ও আপডেটের কাজ করে এবং প্রতিনিয়ত করে যাচ্ছে। কম্পিউটার প্রোগ্রামাররা যা যা করতে পারে তার বিস্তৃত একটি পরিসর বা জগত রয়েছে যেখানে তারা বিভিন্ন ধরনের কাজ করতে পারে। কম্পিউটার প্রোগ্রামাররা কম্পিউটার সফ্টওয়্যার অনুসরণ করে নির্দেশনামতো বিষয়গুলো বিশদ তালিকা লিখে থাকে। একে “কোডিং” বলা হয়। প্রোগ্রামাররা তাদের নিজেদের তৈরিকৃত সফ্টওয়্যার পরীক্ষা করে ঠিক করে যে এটি ঠিকভাবে কাজ করছে কিনা।
প্রোগ্রামারকে কোন কোন সময় বিভিন্ন ধরণের পরিবহণে যাতায়াত করে বিভিন্ন প্রতিষ্ঠানে যেয়ে প্রোগ্রাম তৈরি করে দিতে হয়। অথবা, নিজের কম্পিউটার ব্যবহার করে নিজের অফিসে বা বাড়িতে বসে প্রোগ্রাম তৈরি করে দিতে হয়। প্রোগ্রামার যদি তার ক্লায়েন্টদের জন্য নির্দিষ্ট সফ্টওয়্যারে কাজ করে থাকে তবে তার কম্পিউটার থেকে ক্লায়েন্টদের সহায়তা করার জন্য তিনি নিজে এটি তৈরি করে দিতে পারেন। নির্দিষ্ট কোনো চাকরিতে কাজ করার জন্য সকল চাকরীরই কিছু প্রকার যোগ্যতার প্রয়োজন হয়। প্রোগ্রামার হিসাবে ব্যক্তির কেবলমাত্র ছোট মানের ডিগ্রি থাকে তাহলে ভালো কোনো চাকরি করতে পারেন না। বেশিরভাগ নিয়োগকর্তাি প্রোগ্রামারদের কমপক্ষে স্নাতক ডিগ্রি থাকতে হয়। কিছু বড় বড় কাজের জন্য মাস্টার্স ডিগ্রিও প্রয়োজন হতে পারে। অভিজ্ঞতা থাকার ক্ষেত্রে অন্যান্য চাকরির মতো এটিও নিয়োগের সময় সহজ হতে পারে। একটি উন্নত ডিগ্রি এবং নির্দিষ্ট জ্ঞান একজন প্রোগ্রামার একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হতে পারে। কিছু নির্দিষ্ট ব্যবসার জন্য প্রযুক্তিগত দক্ষতা এবং প্রোগ্রামিংয়ের প্রয়োজনীয়তা থাকে। ডিগ্রি প্রাপ্তি ব্যতীত নিয়োগকর্তাগন প্রোগ্রামারের কাছে আরও অভিজ্ঞতা এবং আরও দক্ষতা যাচাই করতে পারে।
সম্মৃদ্ধ হোক আপনার স্বতন্ত্র ক্যারিয়ার।
সবাই অনেক অনেক ভালো থাকবেন। সবাই সবার জন্য মন থেকে দোয়া করবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন