কম্পিউটার ল্যাবের উপযোগী পরিবেশ

কম্পিউটারের সংবেদনশীল যন্ত্রাংশগুলো কার্যক্ষম রাখার জন্য এর নিরাপদ ভৌত পরিবেশ থাকা প্রয়োজন। বিশেষ করে কম্পিউটারকে যে কক্ষে রাখা হয় সেখানকার ভৌত পরিবেশের উপর নজর দেওয়া জরুরি। এক্ষেত্রে সঠিক ভৌত পরিবেশ বজায় রাখার জন্য নিচের ব্যবস্থা গুলো গ্রহন করা যেতে পারে :

১. কম্পিউটারকে এমন কক্ষে স্থাপন করতে হবে যেখানে খুব বেশি গরম বা খুব বেশি ঠান্ডা না পড়ে। কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ কর্তৃক সৃষ্ট তাপ যাতে সুষম ভাবে বাইরে বেরিয়ে আসতে পারে সেজন্য কম্পিউটার কক্ষের তাপমাত্রা খানিকটা ঠান্ডা হওয়া চাই তবে খুব বেশি নয়।  সম্ভব হলে এজন্য ল্যাবে এসি লাগিয়ে নেওয়া যেতে পারে। আর সেটি সম্ভব না হলে তুলনামূলক ভাবে যে কক্ষটি একটু ঠান্ডা সেখানে কম্পিউটারকে স্থাপন করতে হবে।

২. ধুলাবালি যাতে কম্পিউটারের বিভিন্ন অংশে জমতে না পারে সে রকম একটি স্থানে রাখতে হবে। বিশেষ করে জানালার পাশ থেকে যথা সম্ভব  দূরে রাখা প্রয়োজন। প্রতিদিন কম্পিউটারের উপরের অংশ কে এবং মাঝে মধ্যে সিপিইউ খুলে ভেতরটা ব্লোয়ার দিয়ে পরিষ্কার করলেই ধুলা বালি থেকে রক্ষা পাওয়া যাবে।  বিশেষ করে মাদারবোর্ডটিকে ভালো করে ধুলা মুক্ত করা প্রয়োজন। নিয়মিত কাজের পর ডাস্ট কভার দিয়ে কম্পিউটারকে ঢেকে দিলে ধুলা বালি থেকে কম্পিউটারকে অনেকাংশে রক্ষা করা যায়।

৩. কম্পিউটারের উপর যাতে সরাসরি সূর্যের আলো না পরে সেজন্য একে জানালার পাশে রাখা ঠিক নয়।  দীর্ঘক্ষণ সূর্যের উত্তাপে কোনো কোনো সময় যন্ত্রাংশের উত্তপ্ত হয়ে গলে যাবার সম্ভাবনা থাকে।

৪. টেলিভিশন, ভিসিপি, ভিসিআর টেলিফোন, ইত্যাদি এবং কম্পিউটারের সাথে যুক্ত মনিটর, প্রিন্টার ইত্যাদির মতো চৌম্বকীয় আবেশ সৃষ্টিকারী ব্যবহার্য যন্ত্রাদি কম্পিউটার থেকে যথাসম্ভব দূরে রাখা উচিত। আর মনিটর, প্রিন্টার ইত্যাদি থেকে নিরাপদ দূরত্বে ডিস্ক ও ডিস্ক ড্রাইভ রাখা উচিত। টেলিফোন বা যেকোনো তথ্য পরিবহন ক্যাবল কম্পিউটার থেকে দূরে রাখা প্রয়োজন।

৫. আরএফআই (RFI) নয়েজের প্রভাব থেকে কম্পিউটারকে মুক্ত রাখার জন্য টেলিভিশন থেকে কম্পিউটারকে কমপক্ষে ৬ ফুট দূরে রাখতে হবে এবং ডিরেকশনাল আউটডোর টিভি এন্টেনা ব্যবহার করতে হবে। পাশাপাশি টিভি সেটের সাথে লাইন ফিল্টার সংযুক্ত করতে হবে। টুইন লিড ওয়্যার (Twin Lead Wire) এর পরিবর্তে এন্টেনার জন্য ৭৫ ওহমের সমাক্ষিত ক্যাবল ব্যবহার করতে হবে।

৬. কম্পিউটারের পাওয়ার সাপ্লাই, ফ্যান, সংযোগ ক্যাবল, ফ্লুরেসেন্ট লাইট ইত্যাদি কর্ত্ক সৃষ্ট নয়েজকে অর্থাৎ কম্পিউটারের সিস্টেম নয়েজকে কম্পিউটার কক্ষ থেকে মুক্ত রাখা প্রয়োজন।

৭. ইলেকট্রিক্যাল যন্ত্রাংশের তুলনায় কম্পিউটার পাওয়ার লাইন সমস্যা দ্বারা বেশি আক্রান্ত হয়।  অতি উচ্চ ভোল্টেজ কিংবা নিম্ন ভোল্টেজের ফলে কম্পিউটারের বর্তনি ক্ষতি গ্রস্ত হয়।  এজন্য কম্পিউটারে নয়েজমুক্ত বিদ্যুতের অবিরাম সরবরাহ নিশ্চিত করা একান্ত জরুরি। তাই বিদ্যুতের ওঠা নামা রোধ করতে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করতে হবে। কম্পিউটারের সাথে ইউপিএস ব্যবহার করলে তা বৈদ্যুতিক ধাক্কা সামলে নিতে পারে এবং বিদ্যুৎ চলে গেলেও কিছু সময়ের জন্য কম্পিউটারকে সচল রাখতে পারে। সরাসরি আইপিএস এর লাইনে কম্পিউটার ব্যবহার করলে বিদ্যুৎ চলে গেলেও ব্যবহারকারী তা বুঝতে পারেন না। আইপিএস কম্পিউটারে ১ ঘন্টারও বেশি বিদ্যুৎতের সরবরাহ নিশ্চিত করতে পারে। তাই সম্ভব হলে দীর্ঘক্ষণ সেবা দেয় এমন ধরনের আইপিএস ব্যবহার করা যেতে পারে।

Related Posts

24 Comments

মন্তব্য করুন