কম্পিউটার সফটওয়্যার কী এবং কী কাজে ব্যবহার করা যাই? এবং এর প্রকারভেদ।

কম্পিউটার সফটওয়্যার কী এবং কী,কী কাজে ব্যবহার করা যাই? এবং এর প্রকারভেদ। নিয়ে আজকে আপনাদের বলবো।

বন্ধুরা আমরা অনেকে আছি যারা এখনো,কম্পিউটার সফটওয়্যার এবং প্রকারভেদ এর সম্পর্কে জানি না। আমরা যদি ভালো করে কম্পিউটার ব্যবহার করতে চাই। তাহলে আমাদের জানতে হবে এই সম্পর্কে। চলুন শুরু করা যাক।

কম্পিউটার সফটওয়্যার কী এবং এটার কাজ কী?

কম্পিউটার সফটওয়্যার (Computer software) বলতে বোঝায় কত গুলো কম্পিউটার প্রোগ্রাম, কর্মপদ্ধতি ও ব্যবহারবিধি, যার সাহায্যে কম্পিউটারে নির্দিষ্ট প্রকারের কাজ সম্পাদন করা যায়।  যেমন আপনার একটা ছবিতে আপনি আপনার নাম অথবা ছবি কেটে অন্য শিনারিতে বসাবেন এটা হলো একটা কাজ। অর্থাৎ কম্পিউটার সফটওয়্যার হলো  কম্পিউটারের কিছু প্রোগ্রামের সংগ্রহ বা কালেকশন। যা কম্পিউটার কে নির্দেশ করে কি কাজ করতে হবে? কিভাবে কাজ করতে হবে?

কম্পিউটারে বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে তার মধ্যে কিছু ব্যবহারিক সফটওয়্যার রয়েছে যেমনঃ অফিস স্যুট অ্যাপলিকেশন।  অফিস স্যুট অ্যাপলিকেশন সফটওয়্যারটির মাধ্যমে বিভিন্ন প্রকারের চিঠিপত্র, হিসাবপত্র, বিল ও তথ্য ভান্ডার তৈরি করা যায়।

সার্বিকভাবে কম্পিউটার পরিচালনা করার জন্য এক প্রকারের সফটওয়্যার রয়েছে যেগুলিকে বলা হয় অপারেটিং সিস্টেম, যেমনঃ মাইক্রোসফট উইন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস, ইত্যাদি। আবার এই সফটওয়্যার গুলোর মাধ্যমে কম্পিউটারের অন্যান্য সফটওয়্যার পরিচালনা করা হয়। অপারেটিং সিস্টেম জাতীয় সফটওয়্যারগুলি কম্পিউটারের অন্যান্য সফটওয়্যার ও হার্ডওয়্যারের মাঝে সমন্বয় সাধন করে। এছাড়াও সফটওয়্যারগুলি কম্পিউটারের মাধ্যমে সকল প্রকারের কাজ সম্পাদনে সাহায্য করে।

এছাড়াও মানুষের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী বিভিন্ন সময় বিভিন্ন ধরণের কম্পিউটার সফটওয়্যার তৈরি হয়।

কম্পিউটার সফটওয়্যার প্রকারভেদ ।

  • সিস্টেম সফটওয়্যার
  • প্রোগ্রামিং সফটওয়্যার
  • অ্যাপ্লিকেশন সফটওয়্যার

সিস্টেম সফটওয়্যার।

যে সব কম্পিউটার সফটওয়্যার কম্পিউটারের হার্ডওয়্যার কে পরিচালনা করার জন্য এবং এপ্লিকেশন সফটওয়্যারগুলোকে কাজ করার উপযোগী পরিবেশ প্রদানের জন্য নকশা করে তৈরি করা হয়েছে সে সব সফটওয়্যার কে সিস্টেম সফটওয়্যার বলা হয়।

সাধারণ সিস্টেম সফটওয়্যার গুলো হলোঃ

  • কম্পিউটারের বাইওস (BIOS) এবং ডিভাইস ফার্মওয়্যার (firmware) সিস্টেম সফটওয়্যার কম্পিউটারের হার্ডওয়্যার পরিচালনা এবং নিয়ন্ত্রনের কাজ করে থাকে।
  • অপারেটিং সিস্টেম (Opareting System) যা কম্পিউটারের সকল অংশকে একত্রে কাজ করায়। যেমনঃ ডেটা আদান প্রদান, প্রদর্শন এবং আউটপুট তৈরী করা। এটা এপ্লিকেশন সফটওয়্যার এবং উচ্চ-স্তরের সিস্টেম সফটওয়্যার চালানোর একটি প্লাটফর্ম।
  • ইউটিলিটি (Utility) সফটওয়্যার কোন কিছু বিশ্লেষণ, বাছাই,পছন্দ-অপছন্দ নির্ধারণ, তরান্বিতকরণ এবং কিছু কিছু ক্ষেত্রে কম্পিউটার নিয়ন্ত্রন করার ক্ষমতা প্রদান করে।

প্রোগ্রামিং সফটওয়্যার।

যে সকল কম্পিউটার সফটওয়্যার কম্পিউটার অ্যাপ্লিকেশন অথবা প্রোগ্রাম সফটওয়্যার তৈরি, ডিবাগ,নিয়ন্ত্রণ, রক্ষণাবেক্ষণ এবং অন্য প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন গুলোকে সহযোগিতা করতে কম্পিউটার অ্যাপ্লিকেশন অথবা প্রোগ্রাম উন্নয়ন কারীগণ ব্যবহার করে থাকেন সে সকল কম্পিউটার সফটওয়্যার কে প্রোগ্রামিং সফটওয়্যার বলে। অর্থাৎ প্রোগ্রামিং সফটওয়্যার দ্বারা প্রোগ্রাম উন্নয়নকারীগণ ব্যবহার করে থাকে এক বা একাধিক সফটওয়্যারকে মিলে নির্দিষ্ট কোন কাজ সম্পাদানের জন্য।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার।

যে সকল কম্পিউটার সফটওয়্যার মানুষকে কোন বিশেষ ধরনের কাজ সম্পাদন করতে সাহায্য করে সে সকল কম্পিউটার সফটওয়্যার কে অ্যাপ্লিকেশন সফটওয়্যার  বলে। অ্যাপ্লিকেশন সফটওয়্যার কে কম্পিউটার অ্যাপ্লিকেশন বলা হয় যা বিশেষ ধরনের কম্পিউটার প্রোগ্রাম। একে শুধু অ্যাপ্লিকেশন বা অ্যাপ (App) বলা হয়।

সো বন্ধুরা আজকে এই পর্যন্ত। আর আপনি যদি SEO এর সম্পর্কে জানতে চান তাহলে আমার প্রোফাইলটা একবার ওপেন করলে আপনি পেয়ে যাবেন অথবা গ্রাথরে সার্চ দিন।

(SEO কী? SEO কী কাজে ব্যবহার করা যাই?)

লিখে সার্চ দিলে আপনি ফাস্ট পেজে এই পোস্টটি পেয়ে যেবেন। আপনি এখনে সব কিছু ক্লিয়ার করে নিতে পারবেন।

ধন্যবাদ সাথে থাকার জন্য।

“”আল্লাহ হাফেজ””

Related Posts