কম্পিউটার হার্ডওয়্যার কি ও কিভাবে কাজ করে?

কম্পিউটার সম্পর্কে জানার ইচ্ছা সবার মধ্যেই রয়েছে। বর্তমান পৃথিবী পুরোটাই একটি কম্পিউটার নির্ভর পৃথিবী। কম্পিউটার আবিস্কারের পর থেকে পৃথিবী যত দ্রুত গতিতে অগ্রসর হয়েছে যা তার আগে কখনো দেখা যায়নি। আজ আমরা কম্পিউটার হার্ডওয়্যার আসলে কি ও কিভাবে কাজ করে এ বিষয়গুলো সম্পর্কে জানবো।

হার্ডওয়্যার হলো কীবোর্ড, মাউস, সিপিইউ, ইউপিএস ইত্যাদির মতো কম্পিউটারের যন্ত্রপাতি যা স্পর্শ করে দেখা যায়। কম্পিউটারের বাইরের অংশটি এই যন্ত্রাংশগুলি দিয়ে তৈরি করা হয় এবং কম্পিউটারের ক্ষমতা এই হার্ডওয়্যার অংশগুলি দ্বারা নির্ধারিত হয়। আজকাল কিছু সফটওয়্যার কম্পিউটারে চালনোর জন্য নির্ধারিত হার্ডওয়্যার প্রয়োজন। যদি সফ্টওয়্যার অনুযায়ী কম্পিউটারে কোনও হার্ডওয়্যার না থাকে তবে সফ্টওয়্যারটি কম্পিউটারে চালানো যাবে না।

কম্পিউটার হার্ডওয়্যার কী 

আপনারা জানেন যে কম্পিউটার একটি মেশিন এবং কম্পিউটারের এই যন্ত্রাংশগুলিকে কম্পিউটারের হার্ডওয়্যার বলা হয়। তবে হার্ডওয়্যার একা সমস্ত কাজ করতে পারে না। কম্পিউটারের দ্বিতীয় অংশটি অর্থাৎ সফটওয়্যারের সহায়তায় কম্পিউটার হার্ডওয়্যারের নির্দেশনা এবং নির্দেশাবলী অনুসরণ করে হার্ডওয়্যার সমস্ত কাজ করে।

মনে করুন আপনি কোনও গান শুনতে চান, তবে আপনি যে কোনো কম্পিউটারের মাল্টিমিডিয়া সফ্টওয়্যার থেকে একটি গান বাজাবেন, তবে শুনতে আপনার স্পিকারের প্রয়োজন হবে, আপনি স্পিকার ছাড়া গান শুনতে পারবেন না। আপনার কম্পিউটারে একটি মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন থাকা প্রয়োজন। আপনার কাছে যদি গান শোনার কম্পিউটারে মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন না থাকে তবে আপনি কম্পিউটার থেকে একটি গানও বাজাতে পারবেন না। বিষয়টিকে এমন ভাবেও দেখা যায় যে সফটওয়্যার হলো কম্পিউটারের প্রাণ এবং হার্ডওয়্যার এর শরীর। একটি কম্পিউটারের জন্য সফটওয়্যার যেমন গুরুত্বপূর্ণ তেমনি হার্ডওয়্যারও অপরিহার্য।

কম্পিউটার হার্ডওয়্যারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশগুলি হলোঃ 

  • মনিটর
  • কীবোর্ড
  • মাউস
  • সিপিইউ
  • ইউ.পি.এস.
  • মাদারবোর্ড
  • প্রিন্টার, ইত্যাদি।

মনিটর: এটির ব্যবহারের ফলে কম্পিউটারের সমস্ত প্রোগ্রামগুলি প্রদর্শিত হয়। এটি একটি আউটপুট ডিভাইস।

কীবোর্ড: এটি কম্পিউটারে টাইপ করার জন্য ব্যবহৃত হয়, এটি একটি ইনপুট ডিভাইস, আমরা কম্পিউটারের কীবোর্ডের সাহায্যে কম্পিউটারটি পরিচালনা করতে পারি।

মাউস: মাউস কম্পিউটারের ব্যবহারকে অত্যন্ত সহজ করে তোলে। মাউসের সাহায্যে কয়েকটি ক্লিকের মাধ্যমে কিছু সময়ের মধ্যেই অনেক কাজ সম্পাদন করা সম্ভব।

সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট): এটি কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, এটিকে কম্পিউটারের মস্তিস্ক বলা হয়।

ইউপিএস (অ্যানিট্রপ পাওয়ার সাপ্লাই): যখন বিদ্যুৎ চলে যায় তখন এই হার্ডওয়্যারটি কম্পিউটারকে বন্ধ হওয়ার হাত থেকে রক্ষা করে।

মাদারবোর্ড: মাদারবোর্ড হলো একটি সার্কিট বোর্ড। কম্পিউটারের মতো জটিল ইলেকট্রনিক যন্ত্রের মূল সার্কিট বোর্ডকে মাদারবোর্ড বলে। কখনও কখনও এই মাদরবোর্ডকে সিস্টেম বোর্ড কিংবা মেইন বোর্ডও বলা হয়ে থাকে।

প্রিন্টার: প্রিন্টার একটি পেরিফেরাল যন্ত্র। যা মানুষের বোধগম্য ছবি, গ্রাফ, লেখা ইত্যাদি কাগজে ছাপায়।

Related Posts