করোনায় গৃহবন্দি অবস্থায় সময় কাজে লাগাতে যুগান্তকারী ৭টি টিপস

বর্তমান সময়ে বাংলাদেশসহ বিশ্বের প্রায় 117 টি দেশ আক্রান্ত হয়েছে করোনা ভাইরাস নামক এক সংক্রামক রোগের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন করোনাভাইরাস একটি বৃহত্তর মহামারী বা প্যান্ডেমিক যা বহু বছর ধরে চলতে পারে। যেহেতু কোন কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি এখন পর্যন্ত এই রোগের , তাই আপাতত বিশ্বের বেশিরভাগ মানুষকে গৃহবন্দী হয়ে থাকতে হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রেখে ।কিন্তু এই অবসরের সময়গুলোতে গৃহবন্দী হয়ে আমরা কি করতে পারি সে বিষয়ে টিপস এন্ড ট্রিকস থাকবে আমার পক্ষ থেকে আজকের এই আলোচনায়।
১. নিয়মিত ব্যায়াম করুন:
করোনা সংক্রমণের এই দিনগুলোতে যেহেতু আমাদের সবাইকে ঘরে বসে থাকতে হচ্ছে দেখা যাচ্ছে বেশির ভাগ মানুষই মুটিয়ে যাচ্ছে এবং তাদের ওজন বেড়ে যাচ্ছে । তাই যাদের সুযোগ আছে , তার নিয়মিত ব্যায়াম করুন এতে আপনারা শারীরিক সুস্থ থাকবেন এবং পাশাপাশি আপনার মানসিক সুস্থতা বজায় থাকবে ।আর যারা শহরে ছোট ছোট ঘরে বন্দি তারা চাইলেও ইয়োগা কিংবা অন্যান্য ধরনের ব্যায়াম, জায়গা প্রয়োজন নেই যেগুলোর করতে পারেন ঘরে বসেই।
২. নিয়মিত ধর্মচর্চা করুন:
সাধারণত ব্যস্ততার কারণে দেখা যায় আমরা প্রায়শই যে যার ধর্ম পালন করতে গিয়ে হিমশিম খেয়ে যাই। কিন্তু এই তো সুযোগ আমাদের নিজ নিজ ধর্ম সম্পর্কে আরও কাছ থেকে জানা এবং ধর্মীয় অনুশাসন গুলো বেশি বেশি চর্চা করা এতে করে আমাদের মন থাকবে শান্ত এবং আমরা মানসিকভাবে এক ধরনের প্রশান্তি অনুভব করব। আইয়ামে যে যার ধর্ম অবস্থান থেকে পালন করার চেষ্টা করি এই লকডাউনের দিনগুলোতে।

৩. ভালো বই পড়ার অভ্যাস করুন:
বলা হয় ,মানুষের থেকে বই সবচেয়ে বেশি উত্তম বন্ধু।
লকডাউনের দিনগুলোতে বাংলা সহ ইংরেজি অনুবাদ গ্রন্থ ,আপনি চাইলে ঘরে বসেই পড়তে পারেন ইন্টারনেটের সাহায্যে ।তাই সময় নষ্ট না করে ভালো বই পড়ার অভ্যাস করুন ,পাশাপাশি নিজ ধর্ম গ্রন্থ পড়তে পারেন ।এতে করে আপনার ধর্ম গ্রন্থ সম্পর্কে আরেকটি জ্ঞান সৃষ্টি হবে।

৪. ভালো মুভি দেখুন:
বাংলা সিনেমা ছাড়াও, বেশি করে বাইরের দেশের মুভি দেখা শুরু করুন ।এতে করে আপনি বিভিন্ন দেশের ভাষা সম্পর্কে জানতে পারবেন এবং জানতে পারবেন বিভিন্ন দেশের সংস্কৃতি সম্পর্কে ।তাছাড়া একটা ভালো মুভি দেখার পর আপনি শিখতে পারবেন অনেক কিছু যা আপনাকে আপনার জীবনের সাথে সম্পর্ক তৈরি করতে সাহায্য করবে নতুন করে।

৫. লেখালেখির অভ্যাস থাকলে চালিয়ে যান:
আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ,গল্প কবিতা উপন্যাস লিখতে পছন্দ করেন ।দেখা যায় ব্যস্ততার কারণে লেখালেখির সময় হয়ে ওঠে না কিন্তু এই অবসর সময়ে আপনি বসে পড়ুন নতুন কিছু লিখতে এতে করে আপনার সময় তেমন ভালো কাটবে, আপনার ঝুলিতে তৈরি হবে আর একটি অনবদ্য সৃষ্টি।

৬. ফ্রি অনলাইন কোর্স করুন:
আপনি যদি একজন বিশ্ববিদ্যালয় ছাত্র হয়ে থাকেন তাহলে আপনি অবসর সময়কে কাজে লাগান বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো আপনাকে ঘরে বসেই ফ্রী অনলাইন কোর্স করার সুযোগ দিয়েছে, পাশাপাশি আপনিও বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট ঘরে বসেই পেয়ে যাবেন একদম ফ্রিতে ।এতে করে আপনার ঝুলিতে যুক্ত হবে একটি অভিজ্ঞতা তা আপনাকে ভবিষ্যতে চাকরি ক্ষেত্রে নতুন সুযোগ তৈরি করে দিতে সাহায্য করবে।
৭. গাছ লাগান পরিবেশ বাঁচান:
অবসর সময়ে যাদের হাতে রয়েছে অফুরন্ত সুযোগ তারা এই পরিবেশকে রক্ষা করতে লাগিয়ে ফেলতে পারেন আপনার বাড়ির আঙিনায় একটি গাছ ।কিংবা শহরে যারা ছাদের উপরে থাকেন এই সময়গুলোতে আপনি আপনার লাগানো বাগানের গাছগুলো কে পরিচর্যা করে কাটাতে পারেন আপনার অবসর সময়।
আজকের মতো এই পর্যন্ত আশা করি করোনার এই দুঃসময়ে আপনার মানসিক সুস্থতা বজায় রাখতে উপরের কাজগুলো আপনাকে প্রশান্তি দিবে একটু হলেও ।

Related Posts