কর্ম জীবনে সফল হওয়ার ৫ টি উপায়।

ছাএ জীবনের পরেই আমাদের আসে কর্মজীবন,এই বিশাল জনসংখ্যার মধ্যে কর্মজীবনে টিকে থাকা অনেক কঠিন।তার জন্য দরকার অতিরিক্ত কিছু দক্ষতা।আজকে আমি আপনাদেরকে ৫ টি উপায় বলবো যা মানলে আপনি অবশ্যই কর্মজীবনে সফল হতে পারবেন:

১.আপনাকে অবশ্যই ভালোভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে ধারণা থাকতে হবে।বর্তমান যুগ হলো ডিজিটাল যুগ।এই ডিজিটাল যুগে যদি আপনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে যথেষ্ট ধারণা না  থাকে তাহলে আপনি কর্মক্ষেত্রে গিয়ে সমানভাবে কাজ করতে পারবেন না।তাই আপনাকে অবশ্যই কম্পিউটার সম্পর্কে ধারণা থাকতে হবে।

২.যেকোনো দুইটি ভাষা অন্ততপক্ষে ভালোভাবে পরতেও লিখতে জানতে হবে।প্রথমত মাতৃভাষা বাংলা এবং তারপর আন্তর্জাতিক ভাষা ইংরেজি।এবং তা প্রয়োগ করতে হবে।এই দক্ষতাটি কর্মজীবনে অনেক দরকারী।তাই আপনাকে অবশ্যই ভালোভাবে এই দুইটি ভাষা জানতে হবে।

৩.যেকোনো কাজ সময়মত করতে হবে।

মনে করেন,আপনার বস আপনাকে একটা কাজ দিয়েছে একদিনের মধ্যে তা শেষ করতে কিন্তু আপনি তা না করলেন না।এবং আপনার বস আপনাকে জিজ্ঞেস করলে আপনি তাকে নানা অজুহাত দেখালেন।এতে আপনি কর্মক্ষেত্রে টিকে থাকতে পারবেন না।তাই আপনাকে অবশ্যই সময়মত কাজ শেষ করতে হবে।

৪.প্রতিদিন নিত্যনতুন কিছু শিখুন।এতে আপনি যুগের সাথে তাল মিলিয়ে চলতে পারবেন।আপনি যেই যায়গায় দূর্বল সেই যায়গায় ভালোভাবে কিছু  শিখার চেষ্টা করুন।

৫.প্রতিদিন সংবাদ পএ পড়ুন।

আপনি যদি প্রতিদিন সংবাদ পএ পড়েন,তাহলে আপনার অনেক ধারনা থাকবে।আপনি দেশের কোথায় কি ঘটছে তা জানতে পারবেন।এবং আপনার অনেক শিক্ষা অর্জন করতে পারবেন।তাই প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে সংবাদপএ পড়ুন।

উপরিউক্ত ৫ টি দক্ষতা যদি আপনার মাঝে থাকে তাহলে আপনি কর্মজীবনে সফলতা পাবেন।তাই আজ থেকে এই গুনগুলো মানতে চেষ্টা করুন।যদি উপরের ৫ টি গুনের মধ্যে আপনার যেকোনো ১ টি গুন না থাকে তাহলে আজ থেকে সেই গুনটির জন্য দক্ষতা অর্জন করুন।কারন এর অভাবে আপনি ভবিষ্যতে আপনার চাকরিজীবনে অনেক প্রভাব ফেলবে।

Related Posts

22 Comments

মন্তব্য করুন