কিভাবে আপনি একটি ভালো চাকরি পেতে পারেন?

একটি চাকরি খোঁজা এবং আপনার জন্য সেরা চাকরি খোঁজার মধ্যে পার্থক্য প্রায়ই একটি সু-সংজ্ঞায়িত। আপনার ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা, লক্ষ্য এবং প্রয়োজনগুলি কীভাবে একটি নির্দিষ্ট কাজের সুযোগের সাথে সামঞ্জস্যপূর্ণ তা সনাক্ত করা সহজ কাজ নয়। কিন্তু আপনার জন্য উপযুক্ত চাকরি খোঁজার সময় এই বিষয়গুলোর জানা অপরিহার্য। নীচে, আপনি প্রকৃতপক্ষে আপনার পছন্দের একটি চাকরি কীভাবে খুঁজে পাবেন সে সম্পর্কে প্রকৃতপক্ষে বৈশিষ্ট্য এবং নির্দেশিকা সম্পর্কে সর্বাধিক আপ-টু-ডেট তথ্য পাবেন।

আপনার জন্য উপযুক্ত এমন একটি চাকরি কীভাবে খুঁজে পাবেন:

একটি চাকরি আপনার জন্য উপযুক্ত কিনা তা সনাক্ত করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

আপনি একটি চাকরিতে কী চান তা নির্ধারণ করুন:

আপনার কাজের সন্ধানের শুরুতে, আপনাকে সর্বোচ্চ হিসেবে তৈরী করতে কিছু সময় ব্যয় করুন। নিজেকে প্রশ্ন করুন, প্রশ্নের সম্মূখীন হোন! আপনি কি অন্য নিয়োগকর্তার জন্য একই কাজ করতে আগ্রহী? আপনি ক্যারিয়ার পাথ পরিবর্তন করতে চান? আপনি কি প্রথমবারের মতো চাকরির বাজারে প্রবেশ করছেন?

বেতন প্রবণতা পর্যালোচনা:

বেতন প্রবণতা একটি প্রকৃত সরঞ্জাম যা আপনাকে বিভিন্ন অবস্থানে নির্দিষ্ট কাজের জন্য ক্ষতিপূরণের প্রবণতা দেখতে দেয়।

আপনার আবশ্যকতা সনাক্ত করুন:

আপনার জন্য সঠিক চাকরি খোঁজার আরেকটি পদ্ধতি হল আপনার অ-আলোচনাযোগ্য এবং এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করা যেখানে আপনি আরও নমনীয় হতে পারেন। প্রতিটি ব্যক্তির নিজস্ব স্বতন্ত্র তালিকা থাকবে, তবে এখানে কিছু উদাহরণ রয়েছে যা আপনি বিবেচনা করতে পারেন:

অ-আলোচনাযোগ্য কারণগুলির উদাহরণ:

  • আপনি যে শিল্প বা শৃঙ্খলায় কাজ করতে চান
  • মজুরি বা বেতন যার নীচে যেতে পারবেন না
  • স্বাস্থ্য বীমা বা প্রদত্ত সুবিধা
  • অবস্থান

আলোচনাযোগ্য কারণগুলির উদাহরণ:

কাজের শিরোনাম (সহযোগী, বিশেষজ্ঞ, বা অন্য পদবি) অতিরিক্ত সুবিধা, যেমন বাড়ি থেকে কাজ করার ক্ষমতা একটি বড় কোম্পানি বনাম একটি ছোট ব্যবসা এ কাজ ভ্রমণের পরিমাণ কোন বিষয়গুলি থাকা আবশ্যক এবং কোনটি আলোচনাযোগ্য তা নির্ধারণ করা আপনাকে আত্মবিশ্বাসের সাথে এগিয়ে যেতে সাহায্য করবে৷

বিভিন্ন কাজের অনুসন্ধানের সাথে পরীক্ষা করুন:

আপনার কাছে উপলব্ধ চাকরির অনুভূতি পাওয়ার সর্বোত্তম উপায় হল বিভিন্ন অনুসন্ধান ব্যবহার করে দেখা । আপনি সার্চ করার সাথে সাথে, আপনি যে কাজগুলিকে সঠিক মনে করেন এবং যেগুলি না করেন সেগুলি চিনতে পারবেন৷

আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, বিস্তৃত অনুসন্ধান পদ দিয়ে শুরু করা এবং ক্রমাগতভাবে এটিকে সংকুচিত করা একটি ভাল অভ্যাস।

আপনার প্রকৃত জীবনবৃত্তান্ত দিয়ে আবেদন করুন:

“আপনার প্রকৃত জীবনবৃত্তান্তের সাথে আবেদন করুন” বিকল্প রয়েছে এমন চাকরিগুলির জন্য নজর রাখুন। এগুলি হল চাকরির পোস্ট যা আপনাকে আপনার প্রকৃত জীবনবৃত্তান্ত আপলোড করতে এবং মাত্র কয়েকটি ক্লিকে আপনার আবেদন জমা দিতে সক্ষম করে, আপনার কাজের সন্ধানে আপনাকে মূল্যবান সময় ফিরিয়ে দেয়।

কোম্পানি পর্যালোচনা:

আপনি  কাজ করবেন সেটার চাইতে বেশি গুরুত্বপূর্ণ যে আপনি ‍কোন কোম্পানিতে কাজটি করবেন। সেখানে বর্তমান এবং প্রাক্তন কর্মচারীদের রিভিউ দেখতে পারেন।

আপনি চাকরিটির জন্য পারফেক্ট কি না পর্যালোচনা করুন:

যখন আপনি একটি চাকরির পোস্টিং খুঁজে পান যা আপনার জন্য উপযুক্ত বলে মনে করেন, তখন সম্পূর্ণ কাজের বিবরণ পড়তে ভুলবেন না এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

নিয়মিত ইনবক্স চেক করুন:

আপনি চাকরির আবেদন যত্ন সহকারে প্রস্তুত করে জমা দেওয়ার চেষ্টা করবেন। নিয়োগকর্তারা আপনার সাথে যোগাযোগ করেছে কিনা তা দেখতে নিয়মিত আপনার ইমেল ইনবক্স এবং আপনার মোবাইল ইনবক্স চেক করতে ভুলবেন না। যদি ইমেইল ইনবক্সে মেসেজ না পান তাহলে আপনি আপনার ইমেল স্প্যাম ফোল্ডারগুলিও পরীক্ষা করুন৷

Related Posts

18 Comments

মন্তব্য করুন