কিভাবে আপনি জটিল বাংলা শব্দের অর্থ জানবে? জানতে হলে পোষ্টটি পড়ুন।

আসসালামুয়ালাইকুম ভাইয়েরা, কেমন আছেন আপনারা সবাই? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই অনেক অনেক ভালো এবং সুস্থ্য আছেন। আপনাদের সুস্থ্যতা এবং সচেতনতা কামনা করে আজকের পোষ্ট টি লেখা শুরু করছি।

 

 

 

 

 

বন্ধুরা আজকের পোষ্ট এর লেখা টা একটু ডিফারেন্ট হতে পারে। আজকের পোষ্টের টপিক টা হচ্ছে আমাদের বাংলা শব্দের উপর।

 

 

 

বন্ধুরা আমরা যারা এই বাংলাদেশে বসবাস করি। আমাদের প্রত্যকের বাংলা শব্দ সহজ এবং সাবলীল ভাষা হলে আমাদের বুঝতে ভালো হয় বা সেই শব্দ টি আমরা সহজে বুঝে থাকি। আমাদের বাংলা ভাষার ভেতর অনেক শব্দ আছে যার অর্থ আমরা অনেক সময় নিজেরাই বুঝতে পারি না। আজ আমি আপনাদের এমন একটি টিপস এবং ট্রিক্সের কথা বলবো যার মাধ্যমে আপনারা আমাদের বাংলা ভাষার শব্দের অর্থ সহজে বুঝতে পারবেন। তো আর বেশি দেরি না করে শুরু করা যাক।

 

বন্ধুরা আপনার কাছে যদি বাংলা ভাষার অর্থ বুঝতে সমস্যা হয় তাহলে এই পোষ্ট টি পড়তে থাকুন।
আপনি যদি বাংলা ভাষার অর্থ করতে চান তাহলে প্রথমে আপনার মোবাইলের গুগোল অথবা গুগোল ক্রম ব্রাউজারটার টা অপেন করুন। অপেন করার পর আপনি গুগলের বক্সে ‘বাংলা শব্দের অর্থ ’ লিখে সার্চ দিন সারচ দিলে অনেক ওয়েবসাইট আসবে আপনি যে কোন একটি ওয়েবসাইটে যেয়ে বাংলা শব্দের অর্থ করে নিতে পারবেন। আমার কাছে একটি পছন্দের ওয়েবসাইট আছে যার মাধ্যমে খুব সহজে বাংলা ভাষার অর্থ করা যায়। আপনাদের বাংলা জটিল শব্দ অর্থ করার জন্য আমি নিচেই লিংক দিয়ে দিচ্ছি।

জটিল বাংলা শব্দের অর্থ করুনঃhttp://www.english-bangla.com/bntobn/index/%20%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%95%E0%A7%87

আপনারা উপরের দেওয়া ওয়েবসাইট এর মাধ্যমে যে কোন বাংলা শব্দের অর্থ করতে পারবেন।

প্রথমে ওই ওয়েবসাইট এ প্রবেশ করবেন । প্রবেশ করার পর একটি বক্সের মতো আইকন দেখতে পাবেন। ওই বক্সের ভেতর আপনার কাছে জটিল হওয়া বাংলা শব্দ টি টাইপ করুন বা লিখুন। লিখার পর একটি তির বা সমান আইকন দেখতে পাবেন আপনি ওইখানে একবার ট্যাপ বা করুন। ট্যাপ বা ক্লিক করার সাথে সাথে আপনার লেখা বাংলা শব্দের অর্থ দেখতে পারবেন।

আপনার বুঝানোর উদ্দেশ্য আমি একটা উদাহরণ দিচ্ছি আমি ওই বক্সের ভিতর ’মদ্য’ লিখে সার্চ দিয়েছিলাম মদ্য শব্দের অর্থ এসেছিল ‘মদ’ বা তরল জাতীয় পদার্থ।

আপনি এইভাবে আপনার সব জটিল বাংলা শদের অর্থ ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে জানতে পারবেন।

এই ছিল আজকের পোষ্ট। আশা করি এই পোষ্ট টি পড়ে আপনাদের সবার কাছে ভালো লেগেছে। যদি বেশি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

ধন্যবাদ আপনাদের সবাইকে সবাই ভালো এবং সচেতন থাকবেন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন