কিভাবে আর্টিকেল লিখলে লেখা ইউনিক হয়? পোষ্ট অ্যাপ্রুভ করার টিপস।

কিভাবে ইউনিক আর্টিকেল লিখব?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে কিভাবে ইউনিক আর্টিকেল লিখে বিভিন্ন সাইটে পোস্ট করে তা থেকে ভাল একটা ইনকাম করবেন সেটা নিয়ে বিস্তারিত লিখব। আশা করি, আমার লেখাটি মনযোগ দিয়ে পড়লে এবং সেই অনুসারে আপনি আর্টিকেল লিখলে সেই লেখা থেকে আপনি ভাল একটা ইনকাম করতে পারবেন ইনশাআল্লাহ। অনেক সময় আমরা কষ্ট করে আর্টিকেল লিখি বিভিন্ন সাইটে প্রকাশ করার জন্য কিন্তু দেখা যায় আমাদের আর্টিকেল গুলো রিজেক্ট করে দেয় এর কারন কি? অনেক ক্ষেত্রে কর্তৃপক্ষ আমাদের বলে দেয়। আবার, অনেকসময় আমরা জানতে ও পারি না কেন আমার লেখাটি গ্রহনযোগ্য হল না।

এর প্রথম ও প্রধান কারণ হিসেবে যেটা বলব তা হল নকল করা বা যেটাকে আমরা বলি কপি করা। ধরা যাক আপনি একটি সাইটে খুব সুন্দর একটি আর্টিকেল লিখা দেখে সেখান থেকে কপি করে এনে গ্রাথোর সাইটে লিখে দিলেন। তো গ্রাথোর কর্তৃপক্ষ কি আপনার লেখাটি যাচাই বাছাই করে না দেখেই তাদের সাইটে আপলোড করে দিবে। অবশ্যই না। এর কারন হলো যে ওই লেখাটির মালিক সে কখনোই এমন অন্যায় মেনে নিবে না। সে সার্চ ইঞ্জিনের কাছে অবশ্যই অভিযোগ করবে। অবশ্য সার্চ ইঞ্জিনের কাছে অভিযোগ দায়ের করা লাগবে না এমনিতেই সার্চ ইঞ্জিন তাকে পেনাল্টি দিবে। যেহুতু সার্চ ইঞ্জিন আপনার লেখা আর্টিকেল এর ওপর বেজ করে ওয়েবসাইটে বিজ্ঞাপন দেয় এবং আপনাকে সেই ওয়েবসাইট থেকে সম্মানি দেয়া হয়। 

সেহুতু, তারা যদি দেখে যে আমি বা আপনি অন্যের জিনিস নকল করছি তাহলে কিভাবে একজন নকলকারী কে তারা সম্মান প্রদর্শন করবে। তাই তারা তাদের সাইটে অই সকল পোস্ট পাবলিশ করে সার্চ ইঞ্জিনের চোখে তাদের সাইটের ক্যারিয়ার বা ভাবমূর্তি কখনোই নস্ট করবে না। এক্ষেত্রে আপনি আমাকে জিজ্ঞেস করবেন, তাহলে আপনি কিভাবে আর্টিকেল লিখলে তা কখনোই রিজেক্ট হবে না? এই জিনিস জানতে চাইলে অবশ্যই আপনাকে এই অংশটুকু খুব ভালো করে মনোযোগ দিয়ে পড়তে হবে এবং ভালো করে মাথায় রাখতে হবে।

আপনি হয়ত জেনে থাকবেন যারা সবসময় নতুন কিছু সৃষ্টির চেষ্টা করেন বা নতুন কিছু সৃষ্টি করেন তারা সর্বক্ষেত্রে বেশি মূল্যায়ন পাওয়ার যোগ্যাতা রাখে। গুগল কিভাবে কাজ করে আপনি হয়ত জানেন। না জানলে গুগলে সার্চ দিলেই পেয়ে যাবেন। যাইহোক আমি আপনাকে বলতে যাচ্ছিলাম কিভাবে আপনি আপনার সৃজনশীলতা কে বাড়াবেন? তাছাড়া কিভাবে পোস্ট লিখলে রিজেক্ট হওয়ার সম্ভাবনা থাকবে না এবং আপনার ইনকাম বাড়বে?

আপনাকে অনেকবেশি সৃজনশীল হতে হলে অনেক বেশি জানতে হবে। আপনি যখন কোন কিছু মুখস্ত করেন বা কারো থেকে নকল করেন তখন আপনি সেই ব্যক্তির আইডিয়া বা চিন্তা-ধারাকে নকল করলেন। আর আপনার নিজের প্রতিভা কে এভাব  বিনষ্ট করলেন। আপনি যখন মুখস্ত লিখেন তখন আপনি এটা বুঝেন না যে যদি আপনার অই বিষয়টি সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে আপনি একই বিষয়ে মুখস্ত বা নকল করার থেকে অনেকগুন ভালোভাবে বর্ণনা করতে পারবেন। তখন দেখা যাবে আপনি নিজেই অবাক হয়ে যাবেন যে আপনি এত সুন্দর করে লিখতে পারেন।

এখন প্রশ্ন করবেন আচ্ছা সবই তো বুঝলাম কিন্তু, একটা বিষয় একজন লিখে ফেলেছে অই বিষয়টি আমি আবার কি করে নতুন করে লিখব? সেই কথাই আমি একটু আগেও বলেছি যে আপনাকে অই ব্যক্তিদের থেকে ও বেশি সেই বিষয় সম্পর্কে জ্ঞান রাখতে হবে। আর এজন্য আপনাকে ইন্টারনেটে সেই বিষয় সম্পর্কে লেখা প্রত্যেকটি আর্টিকেল কে খুটিয়ে খুটিয়ে পড়তে হবে।

কারন, আমরা সবাই জানি একটা মানুষের কোন বিষয় সম্পর্কেই পরিপূর্ণ জ্ঞান থাকে না। হয়ত একজন একটা তথ্য সেই বিষয় সম্পর্কে দিলো, অন্যজন সেই বিষয় সম্পর্কে আরেকটা নতুন তথ্য দিল। আবার আপনি যখন ওই বিষয় সম্পর্কে বিস্তারিত জানবেন তখন আপনি হয়ত আরেকটি নতুন বিষয় জানবেন যা অন্যরা তাদের  লেখায় উল্লেখ করেনি। এখন যতগুলো বিষয় আপনি জানলেন এই বিষয়গুলো কে যখন আপনি নিজের ভাষায় প্রকাশ করবেন তখন কোনভাবেই কিন্ত আপনার লেখাটি কপি হল না কারন আপনি বিষয়গুলো জানার দরুন আপনার নিজের মত করে বিশ্লেষণ করার ক্ষমতা আপনার ভিতরে স্বয়ংক্রিয়ভাবে তৈরী হয়ে গেছে আপনি তা টের ও পাননি।

বাংলা আর্টিকেল লিখতে বিস্তারিত ধারনা পাওয়ার জন্য আপনি বিভিন্ন বাংলা ব্লগ, নিউজ চ্যানেল, জাতীয় পত্রিকা, ওয়েবসাইট, নিউজ আউটলেট, ইউটিউব চ্যানেল সহ বিভিন্ন বই পড়বেন । আর   grathors.com      এর মত সাইট তো আছেই। এই সাইটে আপনি আপনার অজানা অনেক প্রশ্নের বিস্তারিত তথ্য জানতে পারবেন।

আপনি চাইলে এখান থেকে তথ্যগুলো জেনে নিয়ে নিজের মত করে আর্টিকেল লিখে বিভিন্ন ব্লগে লিখে করতে পারবেন ইনকাম।

তো দেরি না করে ঘুরে আসুন  Grathor.com এ। বাংলাভাষা-ভাষী মানুষের জন্য বিভিন্ন বিষয় সম্পর্কিত বিস্তারিত তথ্য  জানার জন্য এরকম ব্লগসাইট আমি খুব কমই দেখেছি। আপনি চাইলে আপনার লিখা আর্টিকেল এই সাইটে প্রকাশ করতে পারবেন তাদের সাথে যোগাযোগ করে।

বিশ্বাস না হলে আপনারা ঘুরে এসে দেখতে পারেন। দেখে ভাল লাগলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আজ এ পর্যন্ত। সবাই ভাল থাকবেন। পরবর্তীতে এরকম তথ্যবহুল ব্লগের সন্ধান পেলে অবশ্যই জানাব।

Related Posts

8 Comments

মন্তব্য করুন