কিভাবে ইন্টারনেট আসক্তি থেকে মুক্তি পাবেন।

আশা করি সবাই ভালো আছেন।বর্তমানে প্রায় সব ছেলে-মেয়েদের মধ্যে ইন্টারনেট অতিরিক্ত ব্যবহার করতে দেখা যায়।এবং প্রয়োজন থেকে অতিরিক্ত ব্যবহার করলেই তাকে আসক্তি বলে।আমরা বিভিন্ন ইইলেক্ট্রনিক ডিভাইস কম্পিউটার,মোবাইল ব্যবহার করে থাকি।এবং আমাদের যখন ১৬-১৮ বছর হয় তখন আমাদের বাবা মা পড়াশোনার কাজে ব্যবহার করার জন্য সবাইকে ল্যাপটপ বা মোবাইল ফোন কিনে দেয়।কিন্তু আবার অনেক সময় ট ছেলেদের মাঝে ও এসব প্রযুক্তি দেওয়া হয়।কিন্তু তারা তখন এটার ভালো খারাপ দিক না বুঝে সারাদিন ব্যবহার করে ফলে অল্প বয়সেই আসক্ত হয়ে যায়।যেমনঃঃগেমস আসক্ত,ফেসবুক আসক্ত,ইউটিউব আসক্ত।এরকম আসক্ত থেকে বাচার জন্য আপনাকে আমি ৫ টি টিপ্স নিচে দিচ্ছি।যেগুলো মানলে আপনি আসক্তি থেকে মুক্তি পাবেন।

১.খেলার মাঠে খেলতে যান।আপনি যদি ক্রিকেট,ফুটবল খেলেন এটা আপনার মনকে প্রফুল্ল ও সজীব রাখবে।এবং আপনি যদি ভালো খেলতে পারেন তাহলে হয়তো ভবিষ্যতে আপনার সামনে বড় কোনো সুযোগ চলে আসছে।কিন্তু এই মোবাইল গেমস শুধু আপনাকে মানসিক ভোগান্তিতে ভোগাবে।তাই খেলার মাঠে খেলতে যান।

২.বন্ধুদের সাথে একটু সময় কাটান।তাদের সাথে যখন নিয়মিত একটু আড্ডা দিবেন তখন আপনার অনেক ভালো লাগবে।এর মাধ্যমে আপনার ইন্টারনেট আসক্তি থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

৩.যেইগুলাতে আপনি বেশি আসক্ত সেগুলো আনইন্সটল করে দিন।আপনি তত সেই জিনিসটার প্রতি আসক্ত হবে সত বেশি সেটা ব্যবহার করবেন।যখন আপনি আনইন্সটল করে দিবেন।তখন আপনি আর সেটা ব্যবহার করতে পারবেন না।এতে আসক্তি কম্বে।

৪.আপনি একতা কাজ করতে পারেন প্রতি দিন কম সময়ের জন্য এটা ব্যবহার করার রুটিন করে নিন।যেমন;আপনি প্রতিদিন ফেসবুক মাএ রাতের বেলা ১ ঘন্টা ব্যবহার করবেন।এবং তত কঠিন কিছুই হোক না কেন আপনি মাএ ১ ঘন্টা রাতে ঐটা ব্যবহার করবেন।

৫.নিজেকে নিজে একটু বোঝাতে চেষ্টা করুন বা পরিবারে কেও কিছু বললে তা বোঝার চেষ্টা করুন।আপনি একটু বোঝতে চেষ্টা করুন আপনার ভালোর জন্য পড়াশোনায় কাজে লাগানোর জন্য আপনার পরিবার আপনাকে ইলেকট্রনিক ডিভাইস টি কিনে দিয়ে। কিন্তু এটার অপব্যবহার করে আপনি তাদেরকে যেমন কষ্ট দিচ্ছে নিজেও তেমন ধংস্য হয়ে যাচ্ছে।

এই টিপ্সগুলো যদি আপনি পালন করেন তাহলে আপনি অবশ্যই আর আসক্ত হবেন যদি হয়ে থাকেন তারপরো চলে যাবে আসক্তি।সবাই ভালো থাকবেন,ধন্যবাদ।

Related Posts

4 Comments

মন্তব্য করুন