কিভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করবেন? ইভেন্ট ম্যানেজমেন্ট কি?

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কিভাবে শুরু করা যায় তা নিয়ে ভাবছেন? বা সফল ব্যবসা ক্যারিয়ার গঠন করা নিয়ে ভাবছেন, তবে আজকের আর্টিকেলটা আপনার জন্য।আমরা সবাই জানি, ব্যবসা সবসময়ের মতো অনেক জনপ্রিয় ও লাভজনক একটি পেশা। আজ বিশ্বের অধিকাংশ মানুষই বিজনেস ক্যারিয়ার এর দ্বারা সফল হতে পেরেছে। তাই আপনিও নিজের ক্যারিয়ার বিজনেস দ্বারা শুরু করে সফল হতে পারেন। যেখানে বর্তমানে চাকরির মার্কেটপ্লেস তে চলছে তুমুল প্রতিযোগিতা সেখানে ব্যবসা অবশ্যই আপনার জন্য লাভজনক হিসেবে প্রমাণিত হতে পারে।

তবে এটা আমরা সবাই জানি ব্যবসায় সেক্টর অনেক বড় একটি সেক্টর। এখানেও অনেকগুলো ভাগ রয়েছে। বিভিন্ন ধরনের ব্যবসা বর্তমান সময়ে লাভজনক হিসেবে প্রমাণিত হয়ে আসছে। একই সাথে বেড়ে চলেছে Business Competition, তবে বর্তমানে যদি আপনি ব্যবসা শুরু করতে চেয়ে থাকেন তাহলে আপনার জন্য লাভের অপসন হতে পারে Event Management Bussiness, কেন ও কিভাবে সেটি চলুন ধাপে ধাপে জেনে নেওয়া যাক।

ইভেন্ট ম্যানেজমেন্ট কি? (What is Event Management In Bangla?)

ইভেন্ট ম্যানেজার বলতে সাধরনত কোনো ঘটনার যাবতীয় ব্যবস্থাপনার কাজ কে বোঝানো হয়। এখন ইভেন্ট যেকোনো ধরনের হতে পারে, একজন ব্যবস্থাপক হিসেবে আপনাকে যেকোনো ইভেন্ট এর যাবতীয় কার্যাদি পরিচালনার দায়িত্ব নিতে হবে। এখন অনেকেই এই সংগা শুনে মূল বিষয়টি এখনও বুঝতে পারছেন না। তো তাদের জন্য সহজে বলি, ধরুন আপনাদের বাড়িতে কাল কারো জন্মদিনের অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এখন কালকের মধ্যে আপনার এমন কাউকে চায়, যে আপনাদের অনুষ্ঠানের সব কাজের দায়িত্ব নিবে। অর্থাৎ জন্মদিনের খাওয়া দাওয়া, বিনোদন, কেক, অথিতি অ্যাপায়ন সব কাজের দায়িত্ব থাকবে তার। সে তার দায়িত্ব অনুসারে আপনার জন্মদিনের অনুষ্ঠান পরিচালনা করে দিবে। মূলত এই প্রক্রিয়াটি হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রক্রিয়া।এখন এই ব্যবসা সম্পর্কে নাহয় আমরা জানলাম বিস্তারিতভাবে। নিশ্চই এখন আপনার মাথায় প্রশ্ন আসবে যে, এত ধরনের লাভজনক বিজনেস থাকতে কেনো আপনি Event Management Business করবেন?  চলুন তাহলে জেনে নেই ঠিক কি কারণে আমরা এই বিজনেসকে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিবো।

কেনো Event Management ব্যবসা করবেন?

শুরুতেই যদি বলি, চাকরি পেশার ক্ষেত্রে এখন বেশ প্রতিযোগিতামূলক পরিস্থিতি হয়ে উঠেছে। তাই সহজে এখন মনের মত চাকরি আমরা পাইনা। যার জন্য আমাদের জন্য ব্যবসা একটি বেলো ক্যারিয়ার অপসন। অনেক স্মার্ট এবং বিন্ধুমান লোকেরা আজ ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা এর সাথে জড়িত আছে। এবং তারা এটির মাধ্যমে একটি ভালো ক্যারিয়ার গড়ে নিয়েছে। আমি যতদূর নিশ্চিত আপনি নিশ্চয় এর আগে ততটা ভালোভাবে এই ব্যবসার সম্পর্কে অবগত ছিলেন না। ঠিক একইভাবে চিন্তা করলে বুঝতে পারবেন, আপনার মত অনেকেই এখনো এই ব্যবসার সম্পর্কে অবগত নয়। ফলে দেখা যাচ্ছে এই Event Management Business এ অন্যান্য ব্যবসার তুলনায় প্রতিযোগিতা অনেকটা কম। আর যে বিজনেসে প্রতিযোগিতা কম সে বিজনেসে দ্রুত সফল হওয়া যায়।

তাছাড়া এই ব্যবসা আপনি দুইভাবে করতে পারবেন, নিজের পার্ট টাইম সময় কাজে লাগিয়ে আরেকটি হলো ফুল টাইমের জন্য।

যারা গ্রেজুয়েট পড়া অবস্থায় আছে তারা চাইলে পার্ট টাইম হিসেবে এই বিজনেস করতে পারে। এছাড়া বেকারদের জন্যেই অবশ্যই এটি সঠিক ব্যবসায় টপিক।

এসমস্ত বিষয় বিবেচনা করে দেখলে আপনি বুঝতে পারবেন যে কেনো আপনার এই ব্যবসাটি করা উচিত।

কিভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করবেন?

আপনি নিশ্চই জানেন যেকোনো বিজনেস শুরু করার ক্ষেত্রে কিছু নিয়ম অবশ্যই থাকে। ঠিক একইভাবে এই বিজনেস শুরু করার ক্ষেত্রেও কিছু নিয়ম আছে। শুরুটা আপনি যেকোনোভাবে শুরু করতে পারেন।

তবে আপনাকে শুরুতে স্থান নির্ধারণ করে নিতে হবে। কোন জায়গাগে আপনার বিজনেস এর কাজ বেশি হবে সে জায়গায় আপনাকে আপনার বিজনেস পরিচালনা করতে হবে। চেষ্টা করুন যেখানে আপনি থাকেন সেখানে মানুষের সাথে ভালো সম্পর্কে আবদ্ধ হতে।

কেননা Event Management Business এর ক্ষেত্রে পরিচয় থেকে কাজ পাওয়ার সম্ভবনা ভালো থাকে। দেখা যাচ্ছে আপনাকে কেও চিনে, যার ফলে সে তার কোনো অনুষ্ঠানের দায়িত্ব আপনার কাছে দিয়ে দিল।

চেষ্টা করুন যেখানে কাজ করবেন সেখানে সব কাজ সঠিকভাবে সম্পন্ন করতে, এর ফলে একই জায়গায় বার বার কাজ পাওয়ার সম্ভবনা বেড়ে যায়।

সবকিছু ঠিক থাকলে আপনি অনেক অনুষ্ঠানেই এই বিজনেস এর কাজ করতে পারেন। তার কিছু উদাহরণ হলোঃ

বিয়ের অনুষ্ঠানঃ আপনি নিশ্চই জেনে থাকবেন biye বাড়ির অনুষ্ঠান অনেক বড় হয়ে থাকে। তাই এই ধরনের অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব নিলে যেমন কাধে চাপ বেশি থাকে ঠিক তেমনি আয় বেশি হয়। আপনার চারপাশে কিছুদিন পর পর কারো না কারো বিয়ে হয়ে থাকে, আপনি চাইলে সেগুলোতে ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ করতে পারেন।

জন্মদিনের অনুষ্ঠানঃ এখনকার সময়ে লোকেরা তাদের জন্মদিন অনেক বড় আয়োজনের দ্বারা পালন করে থাকে। যার ফলে অনেক বড় ধরনের আয়োজন হয়ে থাকে এইসব জন্মদিনে।

যেখানে প্রয়োজন হয় ছোট বড় ব্যবস্থাপক বা ইভেন্ট পরিচালনাকারী এর, আপনি চাইলে এই ধরনের অনুষ্ঠানে কাজ করে আয় করতে পারবেন।

বিবাহ বার্ষিকীঃ অন্য সব অনুষ্ঠানের মতই এটি একটি বিশেষ দিন যার কারণে এই দিনটি বিশেষ ভাবে পালন করা হয়। বিবাহ বার্ষিকীর নানান অনুষ্ঠানের পরিচালনায় আপনি দায়িত্ব নিতে পারেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানঃ বিভিন্ন প্রতিষ্ঠান বা আমাদের চারপাশে নানান কারণে অনেক সাংস্কৃতিক অনুষ্ঠান পালন হয়ে থাকে। আপনি চাইলে সে সকল অনুষ্ঠানে আয়োজক এর কাজ নিতে পারেন।

এছাড়াও আরো নানান ধরনের উৎসব বা অনুষ্ঠান তো লেগেই রয়েছে আমাদের নিত্যদিনের সাথে, যেগুলোতে আপনি আপনার এই বিজনেস শুরু করতে পারেন।

কারা Event Management Business করতে পারবে?

যেকোনো ব্যবসা করতে ওই ব্যবসা সম্পর্কে নূন্যতম।ধারণা থাকা আবশ্যক। একইভাবে Event Management Business করতে হলেও আপনার এর সম্পর্কে ধারণা থাকা লাগবে।

এছাড়া এই বিজনেস এর জন্য বাকি যে বিষয়গুলো প্রয়োজন সেগুলো আমি আপনাদের নিচে বলে দিচ্ছি।

আয়োজন করার বিষয়ে পর্যাপ্ত জ্ঞান বা ধারণা

যেহেতু এই ব্যবসার মূল কাজ যেকোনো অনুষ্ঠান পরিচালনা করা সেহেতু আপনাকে যেকোনো অনুষ্ঠান আয়োজন করা নিয়ে পর্যাপ্ত জ্ঞান রাখতে হবে।

আর এই ধরনের অনুষ্ঠান পরিচালনা করতে হোক প্রয়োজন নিজের সঠিক দক্ষতার প্রয়োজন। আপনি যত নিজের বুদ্ধিমত্তা এবং দক্ষতাকে কাজে লাগিয়ে সবকিছু পরিচালনা করতে সক্ষম হবেন আপনার আয় এবং খ্যাতি তত বেশি হবে।

সুতরাং যেকোনো অনুষ্ঠানের যাবতীয় কাজ আয়োজনের বিষয়ে ধারণা আপনার থাকতে হবে।

পরিকল্পনা করার সামর্থ্য

পরিকল্পনা ছাড়া সহজে কোনো কাজে সফল হওয়া যায়না। পরিকল্পনা অনুযায়ী সবকিছু করতে পারলে যেকোনো কাজে দ্রুত সফল হওয়া হয়।

একইভাবে এই বিজনেস এর ক্ষেত্রে আপনাকে সঠিক পরিকল্পনা করার সামর্থ্য থাকতে হবে।

বাজেট নির্ধারণের দক্ষতা

যেহেতু Event Management Business এ আপনাকে যেকোনো অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব নিতে হয় সেহেতু এর সাথে বাজেট ওতপ্রোত ভাবে জড়িত আছে।

তাই আপনি যত উপযুক্ত বাজেট তৈরি করে অনুষ্ঠান পরিচালনা করতে পারবেন ততই আপনার ইনকাম ভালো হবে এখানে। বাজেট তৈরির দক্ষতার উপর এখানে আপনার আয় ব্যয় নির্ভর করে।

দল পরিচালনা করার সক্ষমতা

ইভেন্ট ম্যানেজমেন্ট কাজে আপনকে বিভিন্ন দিক সামলাতে হয়। যেটি আপনি একা পারবেন না। তাই চেষ্টা করুন আপনার ব্যবসার জন্য একটি দল গঠনের । এবার আপনি দল গঠন করলে সেই দল আপনাকে পরিচালনা করতে হবে সঠিকভাবে।

পরিশ্রম করার ধৈর্য 

দেখুন পরিশ্রম ছাড়া কোনো কাজে ভালো কিছু করা যায় না এটা নিশ্চই আপনি জানেন। এই ব্যবসার ক্ষেত্রেও আপনাকে পরিশ্রম করতে হবে এবং ধৈর্য রাখতে হবে। পরিশ্রম করার মতো ধৈর্য আপনার থাকলে আপনি খুব সুন্দরভাবে এই ব্যবসা পরিচালনা করতে পারবেন।

শুধু ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা এর ক্ষেত্রে আপনাকে পরিশ্রম করার ধৈর্য থাকতে হবে এটা বললে আমি ভুল হবো, সকল ব্যবসায় সফল হতে হলে আপনাকে পরিশ্রম করার মতো ধৈর্য এবং মন মানসিকতা রাখতে হবে। আর তাহলেই দেখবেন আপনি অতি দ্রুত নিজের লক্ষে পৌঁছে গেছেন।

আত্মবিশ্বাস

নিজের প্রতি আত্মবিশ্বাস থাকলে আপনি সব কাজ ভালোভাবে সম্পন্ন করতে পারবেন। আত্মবিশ্বাস আমাদের যেকোনো বিজনেস করার ক্ষেত্রে শক্তি জোগায়।

আপনি যদি মনে করে এসব গুণ আপনার মধ্যে আছে তাহলে আর কি, নির্দ্বিধায় আপনি ব্যবসার কাজে লেগে যেতে পারেন।

তবে যেকোনো বিজনেস এর ক্ষেত্রে নিশ্চই আমাদের মাথায় প্রশ্ন আসে যে সেই বিজনেস থেকে আমাদের এটি কেমন হতে পারে।

 ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে কেমন আয় করা যায়?

কোন ব্যবসায় কি পরিমাণে আয় হবে এটা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই আমি আপনাদের এই বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিয়ে দিতে চায়।

তবে এই বিজনেসে আপনার আয় নির্ভর করবে আপনি কত বড় অনুষ্ঠানে ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করছেন সেটির উপরে।

অর্থাৎ আপনি যত বড় অনুষ্ঠানে কাজের সুযোগ পাবেন এবং ভালোভাবে কাজ করতে সক্ষম হবেন তত বেশি আয় হওয়ার সম্ভবনা আপনার থাকে।

তবে সাধারণত এই বিজনেসে আপনি ১০০ ভাগের মধ্যে ৪০ ভাগ আয় করে নিতে পারবেন।

সে অনুসারে একটি অনুষ্ঠান প্রতি আপনি ২০-৩০ হাজার কিংবা বড় অনুষ্ঠানে তার থেকে বেশি টাকা উপার্জন করে নিতে পারেন।

শেষ কথা

বন্ধুরা আজকে আমরা ইভেন্ট ম্যানেজমেন্ট বিষয়টা কি এবং কিভাবে এই বিজনেস শুরু করা যায় এর বিষয়ে বিস্তারিত জেনে নিলাম।

তাহলে আজকের দিনে এসে যদি আপনি নিজের একটি সঠিক ক্যারিয়ার খুঁজছেন আপনার জন্য ভালো অপসন হচ্ছে Event Management Business টি।

আমার মনে হয়, অন্যান্য সব ব্যবসার তুলনায় এতে প্রতিযোগিতা কম থাকে এবং ভালোমতো পরিচালনা করতে জানলে এই বিজনেসে প্রচুর আয় হওয়ার সম্ভবনা থাকে।

আজকে শেষ করছি এই পর্যন্তই। আর্টিকেলটা নিয়ে যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো লাগল শেয়ার করে দিবেন। আল্লাহ হাফেজ

Related Posts