কিভাবে একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবেন ? বাংলা টিউটোরিয়াল

আমরা আমাদের আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আপনারা একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারবেন।

এরপর আপনারা কিভাবে একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসতে পারবেন এবং আপনারা আপনাদের গ্রাহকদের সামনে কিভাবে আর্টিকেলটি উপস্থাপন করলে তারা পড়ার জন্য আগ্রহী হবে এবং আপনার লেখাটি শেয়ার করবে আপনার লেখার ভিতরে কি কিংবা কি কি পদ্ধতি অবলম্বন করলে আপনাদের লেখা আগের থেকে আরও উন্নত হবে এবং কিভাবে  আপনাদের লেখার মান আরও উন্নত করতে পারবেন এই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করব ।

তাহলে আসুন আর কথা না বাড়িয়ে জেনে নিই যে কিভাবে আপনারা  একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারবেন এবং লেখার উপায় গুলো সম্পর্কে বিস্তারিতভাবে আসুন আমরা সকল বিষয় জেনে নেই ।

আপনারা যদি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কিভাবে লিখতে হয় এই বিষয়টা সম্পর্কে ভালভাবে একটা ধারণা নিতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আশা করি আপনারা আমাদের এই আর্টিকেলটি পড়ার পরে বুঝতে পারবেন যে কিভাবে একটি আর্টিকেল লেখার নিয়ম গুলো সম্পর্কে ।

Keyword research করা লাগবে

আপনারা যদি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে চান তাহলে সবার প্রথমে আপনাকে যে বিষয়টা লক্ষ্য রাখতে হবে সেটা হলো আপনাকে একটি কিওয়ার্ড রিসার্চ করা লাগবে।

কিওয়ার্ড রিসার্চ করার পরে আপনাদেরকে সেই বিষয় সম্পর্কে ভালো ভাবে জেনে নিতে হবে অর্থাৎ সেই বিষয়ে যত তথ্যবহুল এবং ইউটিউবে রয়েছে এই বিষয়গুলো আপনাদেরকে ভালোভাবে জেনে নিতে হবে যদি আপনাদের আগে থেকে জানা থাকে তাহলে তো অল্প পরিমাণে জানলেই হবে আপনারা যে বিষয়গুলো জানে না সেগুলো জেনে নিলেই হবে আর যদি না জেনে থাকেন তাহলে গুগল এবং ইউটিউব থেকে সম্পূর্ণভাবে একটি ধারণা নিয়ে নিবেন ।

আর তারপরে আপনারা  মেইন কিওয়ার্ডএর সাথে আটটা থেকে দশটা sub-category মানে সাব হেডিং দেওয়ার জন্য  কি ওয়ার্ড বেছে নিবেন।

মেইন কি ওয়ার্ড এর ওপরে কত মানুষ গুগলে সার্চ করে এই বিষয়টা সম্পর্কে আপনারা ভালোভাবে জেনে নেবেন । আর অবশ্যই আপনারা আর্টিকেল লেখার আগে চেক করে নিবেন যে আপনারা যে বিষয়টা নিয়ে লিখেছেন সেই বিষয়ে মানুষকে পরিমাণে সার্চ করে বা সেই কিওয়ার্ডটির  সার্চ  ভলিয়ম  কি পরিমাণে রয়েছে এটা অবশ্যই চেক করে নেবেন।

আর তারপরে আপনাদেরকে এমন একটি কিবোর্ড বাছাই করতে হবে যেটা আপনাদের ওয়েব সাইটের আর্টিকেল গুলো সাথে মিলে যায়  বা আপনারা নিশ  নিয়ে কাজ করেন তার সাথে মিলে যায় এরকম এর একটি  কি ওয়ার্ড আপনাদেরকে বেছে নিতে হবে।

টাইটেল ডিসক্রিপশন  কিভাবে দিবেন

আপনারা একটি আকর্ষণীয় মানে টাইটেল দেওয়ার চেষ্টা করবেন যাতে টাইটেলটি দেখেই ভিজিটররা পড়ার জন্য আগ্রহ প্রকাশ ।  আর আপনারা টাইটেল 50 থেকে 60 ওয়ার্ড এর  ভিতর রাখার চেষ্টা করবেন ।  সুন্দরভাবে একটি ডিসক্রিপশন দিবে না তাহলে কিন্তু মানুষের আপনার আর্টিকেল টি পড়ার জন্য বেশি আগ্রহী হবে তাই অবশ্যই মেটা ডেসক্রিপশন দেওয়ার সময় ভালোভাবে সেটা লিখবেন ।

আর্টিকেল কত ওয়ার্ড এর  লিখবেন

আপনারা আর্টিকেল লেখার সময় যতটা পরিমাণে পারেন বেশি লেখার চেষ্টা করবেন 500 কিংবা 1000 ওয়ার্ড অথবা আপনারা যদি পারেন ১৫০০  থেকে 2000 ওয়ার্ডের আর্টিকেল লিখতে পারেন । আর একটা বিষয় অবশ্যই মনে রাখবেন আপনারা  5000 ওয়াট লিখেন কিংবা ৫০০  লিখেন আপনাদেরকে কিন্তু সব সময় আর্টিকেল এর ভাষা সহজ ভাষায় লিখতে হবে মানে দৈনন্দিন জীবনে যে সকল ভাষা গুলো মানুষের ব্যবহার করে সেই ভাষাতেই আপনাকে আর্টিকেল লিখতে হবে মানুষের বুঝতে কষ্ট হয় এরকম কোন ভাষা আপনার ব্যবহার করবেন না ।  আশা করি বুঝতে পেরেছেন।

আমাদের শেষ কথা

আশা করি আমাদের আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা শিখতে পেরেছেন যে কিভাবে একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল সঠিক ভাবে লিখতে হয় এবং আর্টিকেল লেখার নিয়ম গুলো সম্পর্কে আশাকরি সম্পর্কে একটি ধারণা পেয়ে গিয়েছেন ।  তথ্যসূত্রMy Food Blog BD

Related Posts

12 Comments

মন্তব্য করুন