কিভাবে নিজের অনলাইন ব্যবসা শুরু করবেন?

করোনা ভাইরাস এর পরবর্তী বর্তমান সময়ে আপনি যদি অফলাইন পরিচালিত বিজনেস গুলোর দিকে লক্ষ করেন তাহলে খেয়াল করবেন তাদের ব্যাবসায়িক পরিস্থিতি মোটেও ভালো নয়।

অর্থাৎ অফলাইন বিজনেসগুলো আগের মত তেমন ভালোভাবে তাদের বিজনেস পরিচালনা করতে পারছেনা। কারণ করোনা ভাইরাস এর কারণে দেওয়া লকডাউন এর কারণে লোকেরা বাড়ি থেকে বেরোতে পারছে না। যার কারণে সবাই তাদের প্রয়োজনীয় সকল পণ্য বা সার্ভিস অনলাইনের মাধ্যমে ক্রয় করে থাকছে। হ্যাঁ, ঠিকই শুনেছেন। একটা সময় ছিল যখন পেয়ে হেঁটে গিয়ে মানুষ তার কাঙ্খিত প্রোডাক্ট বা সার্ভিস কিনে আনত। তবে ইন্টারনেটের কল্যাণে এখন মানুষ ঘরে বসে থেকে যেকোনো কিছু অর্ডার করতে পারছে এবং বিক্রেতারা সেই অর্ডার করা পণ্য বা সার্ভিস বাড়িতে গিয়ে ডেলিভারি করে আসছে।

আর তাই বলাই যায় এই সময়ে যদি আপনি ভাবছেন অনলাইন এর মাধ্যমে নিজের ব্যবসা পরিচালনা করবেন তাহলে আপনি মোটেও ভুল নন। তবে একজন বিগেনার হিসেবে অনলাইন ব্যবসার শুরুটা কিভাবে করবেন সেটা অনেকে বুঝে উঠতে পারেন না। তাদের জন্য আমার আজকের এই আর্টিকেল। আমি আপনাদের ৫ টি মূল বিষয় সম্পর্কে বলবো যেগুলোর উপরে ফোকাস করলে আপনি আপনার অনলাইন বিজনেস শুরু করতে পারবেন এবং সেটিকে চালিয়ে নিয়ে যেতে পারবেন বহুসময় ধরে।

অনলাইন ব্যাবসা শুরু করার কার্যকরী ৫ টি টিপস

প্রোডাক্ট নির্বাচন করুন

যেকোনো ব্যবসা শুরু করার পূর্বে আপনাকে অবশ্যই ব্যবসায়ের প্রোডাক্ট সিলেক্ট করতে হবে। আর এর জন্যে প্রথমে আপনাকে মার্কেট রিসার্চ করে নিতে হবে।

আপনি যে মার্কেটপ্লেস তে কাজ করবেন সে মার্কেটপ্লেসে কোন প্রোডাক্ট এর চাহিদা বেশি, ভবিষ্যতে সেটির চাহিদা কেমন থাকবে, প্রোডাক্টটি আপনার কাছে আছে কিনা কিংবা কিভাবে আপনি ভবিষ্যতে সেটির যোগান দিবেন ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে চিন্তা করে একটি লাভজনক প্রোডাক্ট আপনাকে নির্বাচন করতে হবে।

প্রোডাক্ট ডেলিভারি

আপনার অনলাইন ব্যবসার পণ্য বা সার্ভিস কাস্টমারের কাছে ডেলিভারি কিভাবে করবেন সে বিষয়টি বিবেচনা করতে হবে। আপনি নিজে সেটি করবেন, নাকি অন্য কেউকে এর জন্য নিয়োগ দিবেন সেটি সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে।

ব্যবসাকে লাইভ করুন

ব্যবসা লাইভ করা বলতে আমি বুঝিয়েছি আপনার ব্যবসা শুরু করার কথা। অনলাইনে আপনি কোন প্রক্রিয়াতে নিজের ব্যবসা শুরু করবেন সেটি আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। এই বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনার ব্যবসার জন্য। বর্তমানে বড় বড় কোম্পানি তাদের অনলাইন বিজনেস ফেসবুক বা ওয়েবসাইটের দ্বারা পরিচালনা করছে। আপনি কিভাবে আপনার ব্যবসা শুরু করবেন বা লাইভ করবেন সেটি ঠিক করুন।

কনটেন্ট তৈরি করুন

কনটেন্ট বিভিন্নরকম হতে পারে ছবি, ভিডিও, আর্টিকেল ইত্যাদি। আপনার বিজনেস নানান লোকেদের কাছে পৌঁছে দিতে কোন ধরনের কনটেন্ট প্রয়োজন সেটি চিন্তা করে হাই কোয়ালিটি কনটেন্ট তৈরি করুন।

মার্কেটিং করুন

যেকোনো বিজনেস এর ক্ষেত্রে মার্কেটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। মার্কেটিং বলতে মুলত আপনার ব্যবসার পণ্য বা দেবার প্রমোশন কে বোঝানো হয়। আপনি আপনার পণ্য বা সেবা মার্কেটিং করে সেটিকে হাজার হাজার লোকের নিকট পৌঁছে দিতে পারবেন। মার্কেটিং দ্বারা সহজে টার্গেট কাস্টমার পেয়ে যাবেন আপনি আপনার বিজনেস এর জন্য।

এই ৫ ধাপে নতুনরা আপনাদের অনলাইন ব্যবসা এর কাজ শুরু করে দিতে পারেন।

Related Posts