কিভাবে ব্লগিং সাইটে ফটো/ভিডিও এড করে মানসম্মত পোস্ট করা যায়

আসসালামু আলাইকুম। যদিও দেশের পরিস্থিতি খারাপ তারপরও আশা করছি যে যেখানে আছেন ভালো আছেন। আতংকিত না হয়ে সচেতন হোন, সবাই যে যেখানে আছেন কোন প্রকার ভ্রমণ না করে সেখানেই অবস্থান করুন। ধন্যবাদ।।

সাম্প্রতিক সময়ে কেউ আমাকে জিজ্ঞেস করেছিলেন যে কিভাবে ব্লগিং সাইটে পোস্ট করার সময় ফটো এড করা যায়। যদিও আমি তাকে মোটামুটি ভাবে বুঝিয়ে দিয়েছি। তবুও ভাবলাম যদি অন্য কেউ এই বিষয় টি না জেনে থাকেন!

তাই সিদ্ধান্ত নিয়ে নিলাম যে এই বিষয়ে একটি পোস্ট করা উচিৎ। তাই আপনাদের সামনে চলে এলাম। তো চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক যে কিভাবে একটি ব্লগিং সাইটে ফটো এড করা সহ একটি মানসম্মত পোস্ট করা যায়।

 

যেহেতু এই পোস্টটা গ্যাথর এর পাঠকদের জন্য লিখা। তাই গ্যাথর এর নিয়মেই পোস্ট করে দেখানো হয়েছে!

প্রথমে আপনার পোস্টের টাইটেল দিন। টাইটেল দেওয়ার জন্য প্রথমেই টাইটেল বার থাকে। তারপরে আপনি নিচের দিকে নেমে আসুন এবং দেখবেন একটি বক্সের উপরের অংশে লিখা আছে ছবি । আপনি সেখানে ক্লিক করুন। এবং ৫০০×৩০০ পিক্সেল এর একটি ছবি আপলোড করুন। এই ছবিটা আপনার পোস্ট এর টাইটেল এর সাথে শো হবে।

তারপরে আর একটু  নিচে আসুন। দেখবেন একটি বক্সে লিখা আছে সিলেক্ট ক্যাটাগরি। আপনি সেখানে ক্লিক করে আপনার পোস্টের ক্যাটাগরি নির্ধারণ করুন। কিন্তু সাবধান, কখনোই ভুল ক্যাটাগরি নির্ধারণ করবেন না। এতে আপনার পোস্ট টি সঠিক ভাবে প্রদর্শিত হবে না। আর কোন সাইট ভুল ক্যাটাগরির কোন পোস্ট এপ্রুভ করে না।

এবার আসুন মুল পর্বে। অর্থাৎ আপনার বক্তব্যে। আপনি আপনার পোস্টে কি লিখতে চান। এবং কি কি তথ্য দিতে চান, তা আপনাকে এখানেই দিতে হবে। আপনি আপনার লিখা শুরু করে দিন। যখন আপনার মনে হবে যে আপনার লিখার মাঝখানে কোন ফটো / ভিডিও এড করা প্রয়োজন তবে আপনি এই লিখা গুলো মনোযোগ দিয়ে পড়ুন। আপনার পোস্ট এর যেই যায়গা তে ফটো টি প্রয়োজন ঠিক সেই যায়গা তে লিখা বন্ধ করে দিন। এবং আপনি লক্ষ্য করে দেখুন যে আপনি যেই বক্সে পোস্ট টি লিখছেন। সেই বক্সের উপরের দিকে বাম পার্শে লিখা আছে  Add Media

আপনি সেখানে ক্লিক করুন। আপনাদের সুবিধার জন্য নিচে একটি চিত্র যোগ করা হলো। আপনারা দেখে নিন

সেইখানে ক্লিক করা মাত্রই আপনাদের সামনে নিচের মতো একটি ইন্টারফেস আসবে। আপনারা সেখান থেকে  Upload File এ ক্লিক করবেন।

তারপরে সেখান থেকে ফটো সিলেক্ট করে  Insert into Post তে ক্লিক করুন। তারপরে আবার লিখা শুরু করুন। এভাবে আপনি আপনার লিখার মাঝ খানে যত বার ইচ্ছে ফটো / ভিডিও যুক্ত করতে পারবেন। এবার আপনার লিখা শেষ করুুন। লিখা শেষ হয়ে গেলে নিচের দিকে নেমে আসুন এবং আপনার পোস্ট এর জন্য ট্যাগ ব্যবহার করুন। ট্যাগ লিখার নিয়ম ট্যাগ বক্সের নিচে দেওয়া আছে। তবুও এখানেও উল্লেখ করা হলোঃ আপনার পোস্ট এর টাইটেল থেকে এমন কিছু শব্দ লিখুন যেই শব্দগুলো  পাঠকের মন কে আকর্ষণ করবে।

ট্যাগ লিখা হয়ে গেলে সাবমিট এ ক্লিক করে দিন। ব্যস! হয়ে গেল একটি মানসম্মত সুন্দর পোস্ট।

পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ। যদি আমার পোস্ট ভালো লাগে তবে লাইক, কমেন্ট এবং শেয়ার করতে ভুলবেন না! ❤

লেখকঃ

ধ্রুব তারা

Related Posts

11 Comments

মন্তব্য করুন