কিভাবে ভালো আর্টিকেল লিখবেন?

একটা আর্টিকেল এর উপাদান পাঠকদের উপরে বিশেষ প্রভাব ফেলতে পারে। আর্টিকেল পাঠকদের নিকট অনেক গুরুত্বপূর্ণ তথ্য ও তাদের বিনোদন দিয়ে থাকে। যদি সঠিক ভাবে আর্টিকেল লেখা না হয় তাহলে তা এটা দশকদের আনন্দ দিতে পারবে না এবং দশক দ্রুত বিরক্ত হয়ে আর্টিকেল না পেড়েই চলে যাবে।  এই পোস্টে দেখানোর চেষ্টা করবো কিভাবে একটি ভালো আর্টিকেল লিখতে হয়।

কিভাবে ভালো আর্টিকেল লিখবেন?

আপনার লক্ষ্য শ্রোতাদের পড়ার সম্ভাবনা রয়েছে এমন একটি আর্টিকেল কীভাবে লিখতে হয় তার জন্য এই নির্দেশিকাগুলি পর্যালোচনা করুন।

৬ টি ধাপে একটি ভালো আর্টিকেল লিখতে হয়:
১. লিখতে একটি বিষয় নির্বাচন করুন,
২. আপনার লক্ষ্য দর্শক সনাক্ত করুন,
৩. গবেষণা তথ্য যা আপনার গল্পকে শক্তিশালী করে,
৪. আপনার আর্টিকেল টা কয়টা ধাপে লিখবেন সেটা নির্ধারণ,
৫. আর্টিকেল লিখুন,
৬. আপনার খসড়া ত্রুটি-মুক্ত না হওয়া পর্যন্ত জোরে পড়ুন।

বিষয় নির্বাচন

আপনি কোন বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন সেটা নির্বাচন করুন। চেষ্টা করুন সে সকল বিষয় নিয়ে লেখার যে গুলো সম্পর্কে আপনার আগে ধারনা রয়েছে। এছাড়াও খেয়াল রাখবেন যাতে সেই সকল বিষয়ে যাতে দর্শকদের আগ্রহ থাকে।

দর্শক সনাক্ত

আপনি কাদের জন্য আর্টিকেল লিখবেন সেটা নির্বাচন করুন। বয়স, পেশা ইত্যাদি বিষয়ে সম্পর্কে ধারণা নিয়ে দর্শক সনাক্ত করুন। মনে করুন আপনি লেখাপড়া বিষয় নিয়ে লিখবেন সে ক্ষেত্রে আপনার দর্শক হবে ছাত্র-ছাত্রীরা। এইভাবে দর্শক সনাক্ত করুন।

রিসার্চ

আর্টিকেল যত বেশি তথ্য দিতে পারবেন সেটা দর্শকদের ততবেশি কাজে আসবে। আর এই সকল তথ্যের জন্য আপনি প্রচুর পরিমাণে রিসার্চ করতে পারেন। সেক্ষেত্রে আপনি অনলাইনে বিভিন্ন আর্টিকেল পড়ে এই সকল তথ্য সংগ্রহ করতে পারেন।

ধাপ নির্ধারণ

আপনি আর্টিকেল লেখার সময় সেটা সাজিয়ে লেখা অত্যন্ত জরুরি। এলোমেলো ভাবে লিখলে সেটা দর্শকদের জন্য বিরক্তিকর হতে পারে। তাই সেগুলোকে বিভিন্ন ধাপে বিভক্ত করুন। এবং ধাপ গুলো একের পর এক সাজিয়ে নিন।

লেখা

এই সকল ধাপ গুলো শেষ করার পর আর্টিকেল লিখতে শুরু করেন। অবশ্যই খেয়াল রাখবেন যাতে কোন প্রকার ভুল না হয়। সময় নিন এবং লিখুন।

ত্রুটি-মুক্ত করা

লেখা শেষে আর্টিকেলটি ভালো করে পড়ুন। এবং দেখুন কোন কিছু বাদ পড়ে গেলো কিনা, কোন ভুল আছে কিনা। যদি এইসকল জিনিস থাকে তাহলে সেটা সংশোধন করুন।

সর্বশেষ

আর্টিকেল লিখতে যত বেশি সময় ব্যয় করবে আর্টিকেল ততবেশি সুন্দর হবে। আপনি চাইলে ৩০ মিনিট এ ও লিখতে পারেন আবার একদিনেও।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে। ভালো লাগলে শেয়ার করুন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন