কি করলে পছন্দের কাজ করতে পারেন ?

⇒আপনার কি কখনও এমন মনে হয়েছে যে আপনি আপনার জীবন এ যেটা করছেন তাতে আপনি তাতে সন্তুষ্ট না ? তাহলে আপনি নিজেকে প্রশ্ন করুন  কি করলে আপনি সন্তুষ্ট হতে পারবেন এবং কোন কাজগুলো করলে আপনি আপনার নিজের পছন্দ মতো কিছু করতে পারবেন ।

যেমন মনে করুন আপনি একজন পন্য বিক্রেতা হিসেবে কাজ করেন , কিন্তু আপনি তা হতে চাননি আপনি নিজের পন্য বিক্রি করতে চান তবে আপনাকে কি করতে হবে? অথবা আপনি আপনার দক্ষতা অনুযায়ী কাজ করতে চান তবে আপনাকে  কি করতে হবে?

যখন আপনি আপনার নিজেকে প্রশ্ন করে উত্তর পাবেন না  তখন আপনি সেই উত্তর খুঁজতে শুরু করুন । এতে করে আপনার দুটো উপকার হবে প্রথমত আপনি উত্তর খুঁজতে গিয়ে বিষয়টা নিয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবেন , দ্বিতীয়ত আপনি আপনার কাঙ্ক্ষিত উত্তর পেয়ে যাবেন ।

কিন্তু উত্তর পেয়ে হাত পা গুটিয়ে বসে থাকলে হবে না । আপনার লক্ষ্যের দিকে কোনো একটি পদক্ষেপ সেটা যত ক্ষুদ্রই হোক না কেন  নিয়ে এগিয়ে যেতে হবে ।  আপনি যদি পরে করবো বলে বসে থাকেন তবে আপনি আপনার লক্ষ্যে পৌঁছতে পারবেন না । প্রথম প্রথম একটু বাধা আসতে পারে, তাই বলে হাল ছেড়ে দিয়ে বসে থাকলে হবে না । আমরা অনেকেই এই কাজ টি করি সামান্য চেষ্টার পর  অভিযোগ করে বসি ,মনোবল হারিয়ে ফেলি ; এর মুল কারন আমরা সফল ব্যাক্তির সফলতা দেখে মুগ্ধ হয়ে তার মতো সফল হতে চাই। কিন্তু সময় নিতে চাই না। যা সম্ভব না কারণ কঠোর পরিশ্রম ছাড়া সফলতা অর্জন করা যাবে না।

কিংবদন্তি উসাইন বোল্ট বিশ্ব রেকর্ড এক দিনে অর্জন করেনি । বছরের পর বছর অনুশীলন করে তার দক্ষতা বৃদ্ধির মাধ্যমে অর্জন করেছে

তাই সফল হতে পারবেন তখনই যখন আপনি আপনার নিজেকে মানুষিক এবং শারীরিক ভাবে প্রস্তুত করে এক ধাপ এক ধাপ করে এগিয়ে যাবেন।বেশকিছু মানুষ আছে যারা মনে করে তাদের দিয়ে কিছুই হবে না… এরা কথার সময়ও বলে আমাকে দিয়ে কিচ্ছু হবে না… এরা যদি কোথাও কিছু করতে গিয়ে ব্যর্থ হয়ে যায়, তাহলেই তারা মনে করে তাদের জীবন শেষ… অথচ যদি আর একবার চেষ্টা করতো তাহলেই বোধয় সফল হতে পারতো ।

তাই কখনো একবার ব্যর্থ হলে আশা ছেড়ে দিবেন না… আবার নতুন করে শুরু করবেন, আপনি  যেখান থেকেই শুরু করবেন সফলতা সেখান থেকেই গর্জে উঠবে… মনে রাকবেন, যদি কোথাও ব্যর্থ না হন, তার মানে আপনি কখনোই নতুন কিছু করার চেষ্টাই করেননি… কারণ, ব্যর্থতাই হলো সফলতার প্রথম উৎস।

সবার জন্য শুভকামনা ।

Related Posts