কীভাবে একটি চাকরির ইন্টারভিউ সফলভাবে ফেস করা যায় সে সম্পর্কে এখানে কয়েকটি পরামর্শ দেওয়া হল-

ইন্টারভিউ কীভাবে সফলভাবে ফেস করা যায় সে সম্পর্কে এখানে কয়েকটি পরামর্শ দেওয়া হল:

সংস্থা, অবস্থান এবং যে ব্যক্তি আপনার বস হতে পারে তার সাথে পরিচিত হওয়া ভাল। আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার সাথে আপনি যে অবস্থানটি খুঁজছেন তার সাথে মিলিয়ে দেখার চেষ্টা করুন।

প্রথম ইমপ্রেশন স্থায়ী হয়। সুতরাং এটি আয়ত্ব করুন। একটি আত্মবিশ্বাসী এবং পেশাদার চিত্র প্রজেক্ট করা অপরিহার্য। পেশাগতভাবে পোষাক পড়ুন তবে গহনা বা অতিরিক্ত সুগন্ধি বা কোলোন দিয়ে এটি অতিরঞ্জিত করবেন না।

ইন্টারভিউ এর অবস্থানটি জানুন। আগে থেকে অবস্থানে পৌঁছানোর সমশ বিবেচনায় রাখুন। তাড়াহুড়ো  করে দৌড়াদৌড়ি করা আপনার উদ্বেগকে আরও বাড়িয়ে তুলতে পারে।

আপনার জীবনবৃত্তান্ত ভালোভাবে জানুন। আপনার শিক্ষা এবং কর্মজীবনের অভিজ্ঞতার প্রতিটি দিক নিয়ে আলোচনা এবং মুখোমুখি হওয়ার  জন্য প্রস্তুত থাকুন।

ইন্টাভিউতে বেশি মনোযোগ দিন। কাজের দিকে কম। কাজের মূল্যায়ন করার সময় রয়েছে এবং ইন্টারভিউওয়ালা আপনার সম্পর্কে জানার পরে আপনি এটি চান কিনা তা জানান।

আপনার আগের অবদান সম্পর্কে কথা বলুন। সম্ভাব্য নিয়োগকর্তারা আপনার আগের চাকরিতে কীভাবে ছিলেন বা কেন আলাদা হয়েছিলেন তা জানতে আগ্রহী হবেন। আপনাকে নিয়োগকর্তাকে বোঝাতে হবে যে আপনি কোম্পানির প্রয়োজনে সবকিছুই করবেন।

নিজেকে কাজে নিমগ্ন করার উপায় অনুসন্ধান করুন। সম্ভাব্য নিয়োগকর্তাকে আপনি কতটা ভাল তা জানানোর সুযোগগুলি হারাবেন না। অহংকার না করার বিষয়ে সতর্ক থাকুন। তবে নিজের দক্ষতা সম্পর্কে আত্মবিশ্বাসের সাথে কথা বলুন।

আপনার শব্দচয়নের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন  করুন এবং খুব বেশি কথা বলবেন না। স্পষ্টভাবে কথা বলুন এবং পয়েন্টে থাকুন।

ইন্টারভিউ কল্পনা করে ভয় পাবেন না। ভয়কে এড়িয়ে চলুন। এটি কেবল একটি ইন্টারভিউ, ফাঁসি নয়। তাই আগে থেকেই এ বিষয়টি কল্পন করুন। আপনার পোশাক, শারীরিক উপস্থাপনা, চোখের যোগাযোগ, শরীরের ভাষা ইত্যাদি বিভিন্ন বিষয় ভিজ্যুয়ালাইজ করার চেষ্টা করুন।

মনোযোগ সহকারে শুনোন। আপনি সাক্ষাতকারের কথা শেষ করেছেন তা নিশ্চিত হয়ে প্রতিক্রিয়া জানানোর আগে প্রতিটি প্রশ্নের পরে সংক্ষিপ্ত বিরতি দিন। সরাসরি এবং সংক্ষিপ্তভাবে প্রশ্নের উত্তর দিন। যদি আপনি বুঝতে না পারেন তবে স্পষ্টতার জন্য জিজ্ঞাসা করুন।

এবার মনে করুন আপনিও কোম্পানির সাক্ষাত্কার নিচ্ছেন। সংস্থা সম্পর্কে প্রশ্নগুলি শুরু করুন এবং ক্যারিয়ারের বৃদ্ধি, কাজের পরিস্থিতি ইত্যাদি জানার চেস্টা করুন। শেষ পর্যন্ত বেনিফিট এবং ক্ষতিপূরণ সংরক্ষণ করুন।

আপনি সত্যিই চাকরিটি চান এবং আপনি কর্মব্যবস্থার পরবর্তী পদক্ষেপে যাওয়ার জন্য প্রস্তুত আছেন তা সাক্ষাত্কারকারীর কাছে জানানোর মাধ্যমে একটি ভাল চূড়ান্ত কমিটমেন্ট দেওয়ার চেষ্টা করুন। যদি এটি সঠিক না মনে হয় তবে কেবল প্রক্রিয়াটির পরবর্তী ধাপ সম্পর্কে জিজ্ঞাসা করুন।

অমনোযোগী হয়ে উঠবেন না। সাক্ষাতকারটি অনুসরণ করার মাধ্যমে আপনি আরও বেশি কৌতুহলী হয়ে উঠুন।

আশা করি টিপসগুলো ফলো করবেন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন