কে প্রকৃত জ্ঞানী? আবেগী না বিবেকী?

মানুষ মহান স্রষ্টার সর্বশ্রেষ্ঠ জীব। মানুষের শ্রেষ্ঠত্বের বিশেষ কিছু কারণ আছে। পৃথিবীতে যত প্রাণী আছে তার মধ্যে একমাত্র মানুষকে মহান স্রষ্টা আবেগ এবং বিবেক নামক গুরুত্বপূর্ণ দুটি গুনাবলী দিয়ে পাঠিয়েছেন। আবেগ ও বিবেক দ্বারা মানুষ চাইলে নিজেকে সঠিক পথে পরিচালিত করতে পারে। আবার চাইলে নিজেকে ভূল পথেও পরিচালিত করতে পারে। পৃথিবীতে জ্ঞানী মানুষের অভাব নাই। তবে এই জ্ঞানী মানুষের মধ্যে প্রকৃত জ্ঞানী মানুষের সংখ্যা নিতান্তই কম।এখানে বিশেষ কিছু কারণ আমি আজ আপনাদের কাছে শেয়ার করব যা মনোযোগ দিয়ে পড়লে বাস্বব জীবনে আমাদের কাজে লাগবে। পাশাপাশি নিজেকে পরিবর্তন করতে পারবো।

প্রতিটা মানুষের মধ্যে অনেক কিছু মৌলিক গুণাবলী মহান স্রষ্টা থেকে বরাদ্দ থাকে। তার মধ্যে একটি হলো আবেগ অপরটি হল বিবেক। আবেগ ও বিবেক শব্দ দুটি ছন্দময় হলেও পরস্পরের সঠিক প্রয়োগ আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন বয়ে আনতে পারে। আপনি যখন কোন কাজ করতে যাবেন তখন নিশ্চয় বুঝে শুনেই করার চেষ্টা করেন যেন স্বীয় কাজে আপনার কোন দূর্বলতা প্রকাশ না পায়। এটাই হলো বিবেকী কাজ। আবার যখন কোন কাজ ভবিষ্যৎ ফলাফল বিবেচনা না করে আমরা করে ফেলি সেই সমস্ত কাজ করার পরে স্বীয় মনে ও অপরের কাছে জবাবদিহিতা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এটাই হলো আবেগী কাজ।

এই দুই ধরনের কাজের পার্থক্য মূল‍্যায়নগত দিক দিয়ে সবার কাছে অনেক বেশি হিসেবেই পরিগনিত হয়। নিম্নে পার্থক্য গুলো তুলে ধরা হলো।

১) বিবেকী কাজ সবারই কাছে গ্রহণযোগ‍্য ও সমাদৃত হয়। পক্ষান্তরে আবেগী কাজ সবার কাছে গ্রহণযোগ্য হতেও পারে আবার না পারে। এটি আবার বিতর্কিতও হওয়ারও সমূহ সম্ভাবনা থাকে।

২) বিবেক দ্বারা কাজ করলে নীতি ও নৈতিকতার সমন্বয়ে নিজেকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলা সম্ভব। অপরদিকে আবেগ দ্বারা কাজ করলে অনেক সময় স্বীয় নিতী থেকে নিজেকে বিচ্ছিন্ন রাখতে হয়। বলিষ্ঠ ব‍্যক্তিত্ব বিলীন হওয়ার সম্ভাবনা থাকে।

৩) বিবেকই মানুষের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান যেটা পরিচালনা করতে ডিগ্রী ধারী কোন শিক্ষক নিয়োগ দেওয়া লাগেনা শুধুমাত্র সঠিক প্রয়োগই জাতির ভবিষ্যৎ রচনা করা যায়। অন‍্যদিকে আবেগ মানুষকে অনেক সময় সুশিক্ষা থেকে বের করে দেয়।

৪) বিবেক মানুষকে উন্নত ও মার্জিত হতে শেখায় পক্ষান্তরে আবেগ মানুষকে অনেক সময় জীবনের ভয়ানক ও ভয়াবহ অভিজ্ঞতার জন্ম দেয়।

৫) বিবেক দ্বারা স্বীয় আবেগকে নিয়ন্ত্রণ করলে প্রকৃত জ্ঞানী হওয়া সম্ভব অপরদিকে আবেগ দ্বারা বিবেক পরিচালিত হলে আক্ষরিক দৃষ্টিকোন থেকে জ্ঞানী হলেও তাকে জ্ঞানপাপী হয়েই পৃথিবীতে বেঁচে থাকতে হয়।তাই আসুন আবেগ নয় বিবেক দ্বারা নিজেকে পরিচালিত করি এবং সুন্দর ব‍্যক্তিত্ব গঠন করি। তাহলে জীবনের প্রকত স্বাদ ও আনন্দ আমরা অনুভব করতে পারবো। তখন  পৃথিবী টা সুন্দর হবে।

( ইব্রাহিম খলিল )

Related Posts

15 Comments

মন্তব্য করুন