কোডিং ছাড়াই বানিয়ে ফেলুন নিজের ওয়েব সাইট নিজের মত করে !!!

আমার লিখার টাইটেল দেখে ভাবছেন এটা আবার কিভাবে সম্ভব ? হ্যা সম্ভব আজকে আমি আপনাদের সে সম্পর্কেই বলব । অনলাইনে ভিবিন্ন ওয়েব সাইট ব্রাইন্ডার সাইট পাওয়া যায় কিন্তু সেগুলো থেকে যদি আপনি নিজের ওয়েবসাইট বানাতে চান তাহলে সেখানে থাকে নির্দিষ্ঠ কিছু টেমপ্লেটই শুধু ব্যবহার করতে পারবেন । এবং পরবর্তীতে সেগুল ডোমেইন – হোস্টিং করে আপনার ব্যবসার বা প্রতিষ্ঠানের প্রসার করার জন্য ব্যবহার করতে পারবেন । কিন্তু আমি আজকে যে মাধ্যমটার কথা বলবো সেটা হলো একটি সফটওয়্যার যার মাধ্যমে আপনি সহজেই আপনার পছন্দ মত করে একটি ওয়েব সাইট তৈরি করে সেটার ডোমেইন – হোস্টিং একি স্থান থেকে ক্রয় করে ব্যবহার করতে পারবেন । এখানে কাজ করা খুবি সোজা । এছাড়াও এই সফটওয়্যার এর অনেক টিউটোরিয়াল পাওয়া যায় ইউটিউবে । আপন যদি শুরু করেন তাহলে মোটামুটি ৫ থেকে ১০ ডিনের ভিতরেই সকল কিছু শিখে ফেলতে পারবেন এবং আপনি চাইলে এই সফটওয়্যার দিয়ে অন্য প্রতিষ্ঠান বা ব্যাক্তির জন্য ওয়েবসাইট বানিয়েও আয় করতে পারবেন অতি সহজেই ।

আর এই সফটওয়্যার টি নাম হচ্ছে “xara web designer” এর ভিবিন্ন ভার্সন আছে সেখান থেকে আপনি আপনার পছন্দ মত লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করে কাজ শুরু করে দিতে পারেন আজকে থেকেই ।

এই সফটওয়্যারটি ব্যবহার করতে আপনাকে প্রথমেই যে কোন ব্রাউজারে গিয়ে সার্চ বক্সে লিখতে হবে “xara web designer” তাহলেই সেটার সাইট দেখতে পারবেন সেখানে ক্লিক করে তাদের ওয়েব সাইতে গিয়ে ডাউনলোড করে নিতে হবে । আমি সুবিধার জন্য এখানে ডাউনলোড লিংক দিয়ে দিলাম । আপনি চাইলে সরাসরি ক্লিক করে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন  ( https://www.xara.com/uk/web-designer/) উপরে ডাউনলোদ লিখায় ক্লিক করলে ড্রপ ডাউন মেন্যু আসবে সেখান থেকে Web Designer বা  Web Designer Premium যে কোন একটি সিলেক্ট করে আপনার কম্পিউটারের বিট অন্যযায়ি ডাউনলোড করে সেটা রান করালে আপনি থেকে ওপেন হয়ে যাবে আপনার কাঙ্খিত সফটওয়্যারটি । ওপেন হওয়ার সাথে সাথে সেখানে ডিফল্ট একটি ফাইল খুলে যাবে আপনি চাইলে সেখান থেকেও তৈরি করে নিতে পারেন আপনার পছন্দের ওয়েব সাইট টেমপ্লেট বা থিম আবার ইচ্ছে করলে ফাইল মেন্যু তে গিয়ে সেখান থেকে নিউ ফাউল সিলেক্ট করে সেখান থেকে আপনার পছন্দ অন্যযায়ী সাইজ দিয়ে তৈরি করে নিতে পারনে আপনার পছন্দের ওয়েবসাইট । পরবর্তীতে আপনার ওয়েব সাইট ডিজাইন করা হয়ে গেলে সেখান থেকে ফাইল মেন্যু সিলেক্ট করে পাবলিশ (Publish) অপশনে ক্লিক করলে সরাসরি ডোমেইন হোস্টিং সাইটে নিয়ে যাবে আপনাকে । শুধু মনে রাখতে হবে যখন আপনি আপনার ওয়েবসাইট পাবলিশ করাবেন তখন অবশ্যই আপনার পিসিতে ইন্টারনেট কানেকশন থাকতে হবে । তারপর আপনি ডোমেইন – হোস্টিং ক্রয় করলেই আপনার ওয়েবসাইট পাবলিশ হয়ে যাবে এবং তখন তা সকলের দেখার জন্য তৈরি হয়ে যাবে । এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে ইউটিউবে গিয়ে Web Designer লিখে সার্চ দিলে অনেক ভিডিও আপনি পেয়ে যাবেন । সেখান থেকে দেখে ৫ থেকে ১০ দিনের মাথায় আশা করি আপনি একটি সম্পূর্ণ ওয়েব সাইট বানাতে সক্ষন হবেন ।

ধন্যবাদ আশাকরি আমার এই লিখা আপনার উপকারে আসবে । যদি উপকারে আসে থাওলে অবশ্যই জানাবে আর না সলেও জানাবেন । এমন আরো দরকারি সকল তথ্য পেতে আমাদের সাথেই থাকুন । ধন্যবাদ ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন