কোনো প্রকার টাকা পয়সা ছাড়া নিজেই নিজের ইউটিউব চ্যানেলটিকে বুস্ট বা প্রমোট করুন।

আসসালামুআলাইকুম ,আশা করছি সবাই অনেক ভালো আছন। ইউটিউবিং কেও হয়তো করে তার ইচ্ছা বা শখের বসে কিংবা কেও আবার কিছু টাকা ইনকাম করার কারণে। শুরুতে কিন্তু একজন ইউটিউবার সাবস্ক্রাইব, ভিউ , রাঙ্কিং সবকিছু দিক থেকে পিছিয়ে থাকে। যার কারণে অনেকেই হতাশ হয়ে ইউটিউব এ কাজ করা ছেড়ে দেয়। কিন্তু আপনি যদি এখানে কিছু কিসের সম্পর্ক খেয়াল করেন তাহলে কিছু সিক্রেট কাজের মাধ্যমে আপনি আপনার ইউটিউব চ্যানেলকে দাঁড় করাতে পারেন।

আপনি হয়তো ইউটিউব বুস্ট অথবা প্রমোট এর কথা শুনেছেন।চ্যানেল বুস্ট প্রমোট করা মানে বুঝায় আপনার চ্যানেলটি কোথাও বিজ্ঞাপনের মাধ্যমে অথবা অন্য কিছুর মাধ্যমে হাইলাইট করা।এটি আপনি করতে পারেন কিছু অর্থ ব্যয় করে আবার করতে পারেন সম্পূর্ণ ফ্রী তে।আপনি আপনার নতুন চ্যানেলটি নিজেই বুস্ট বা প্রমোট করতে পারেন। যার মাধ্যমে আপনার চ্যানেলে আগের চেয়ে বেশি ভিউ সাবস্ক্রাইবার বাড়বে।

চ্যানেল কিভাবে বুস্ট বা প্রমোট করবেন?

১. Goggle Keyword Research অথবা Google SEO: ইউটিউবে ভিডিও বেশি ভাইরাল করার ক্ষেত্রে গুগল অনেক বড় ভূমিকা রাখে।কারণ গুগলে প্রতিনিয়ত অনেক সার্চ হচ্ছে।সে ক্ষেত্রে আপনার ভিডিওটি গুগলে রাঙ্ক করলেই আপনার ভিডিওটি ভাইরাল হচ্ছে।যেটিকে বলতে পারেন প্রমোট করছে গুগল আপনার ভিডিওটিকে।

এইক্ষেত্রে আপনার ভিডিওটি তো আগে গুগলের সার্চ ইঞ্জিনে আসতে হবে।কিন্তু কিভাবে? সঠিক কীওয়ার্ড বাছাই করার মাধ্যমে।আপনি যে বিষয়টি নিয়ে ভিডিও বানাবেন সেটি নিয়ে গুগলে সার্চ করুন।আপনার ভিডিওটি মূল কীওয়ার্ড বাছাই করে তারপর ইউটিউবে আপলোড করুন।এতে আপনার ভিডিওটির টাইটেল কেও সার্চ করলেই আপনার ভিডিওটি গুগলে শো হবে। আর আপনি পেয়ে যাবেন ভালো ভিজিটর।

২. Attractive Title : আপনার ভিডিওতে কতজন ক্লিক করবে সেটি কিন্তু নির্ভর করবে আপনার ভিডিওর টাইটেল এর উপর। সুতরাং চেষ্টা করুন আপনার ভিডিওটি অনুযায়ী ভালো টাইটেল ব্যাবহার করতে।

৩. Attractive Thumbnail : আপনার ভিডিওটি কি পরিমাণে ভাইরাল হবে এবং কতজন আপনার ভিডিওতে ক্লিক করবে সেটি অর্ধেকাংশ নির্ভর করে আপনার ভিডিওর থাম্বনেইলের উপর।

আপনি নিজেই ভেবে দেখুন ইউটিউবে ভিডিও দেখার ক্ষেত্রে আপনি আমি আমরা সে ভিডিওর থাম্বনেইলটি দেখেই ভিডিওটিতে ক্লিক করি।

আর তাই আমাদের থাম্বনেইলের দিকে গুরুত্ব দিতে হবে।ভালো রেজুলেশনের থাম্বনেইল এডিট করতে হবে।

৪. আপনার ভিডিও প্রমোট করুন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে: আপনার ভিডিওটিতে ভিউ আসার ক্ষেত্রে এটিও ভালো একটি উপায়। আপনি আপনার ভিডিও বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রমোট করে সেখান থেকে ভিউ আর সাবস্ক্রাইব বাড়াতে পারেন।

৫.Promote your YouTube channel on Quora : Quora এর মাধ্যমে ভিডিও প্রমোট করতে পারেন। এটি মূলত একটি প্রশ্নের উত্তর ওয়েবসাইট।এখানে অনেকে এসে প্রশ্ন করে থাকে। আর বিভিন্ন ব্লগার আর ইউটিউবাররা এসে তার উত্তর দিয়ে থাকে।আপনি আপনার ভিডিও অনুযায়ী প্রশ্ন খুঁজে সেটির রিপ্লাই দিয়ে আপনার ভিডিওর লিংক টি দিতে পারেন তাকে।এতে অনেকের সামনে আপনার চ্যানেলের ভিডিও প্রমোট হয়ে যায়।

৬. ট্রেন্ডিং টপিক নির্বাচন: ভিডিও আপলোড করার ক্ষেত্রে অবশ্যই ট্রেন্ডিং টপিক নির্বাচন করা উচিত। কোনো ট্রেন্ডিং খবর বা গান ইত্যাদি বেশি ভাইরাল হয়ে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে।আর তাই আমাদের ট্রেন্ডিং টপিক বের করে সেটা নিয়ে ভিডিও বানাতে হবে।এতে নতুন ইউটিউব চ্যানেল এর ও প্রচুর ভিউ আর সাবস্ক্রাইব আসে।

তাছাড়াও আপনি আপনার ইউটিউব চ্যানেলটি একটি ব্লগ সাইট খুলে সেটির মাধ্যমে প্রমোট করতে পারবেন।এতে আপনার ব্লগিং থেকেও কিছু টাকা ইনকাম হবে।যদি আপনার ব্লগে ভালো ট্রাফিক থাকে তাহলে তো কোনো কোথায় নেই।এভাবে আপনি কোনো টাকা পয়সা খরচ করা ছাড়া নিজের চ্যানেলকে ইউটিউবে বা বিভিন্ন মাধ্যমে প্রমোট করতে পারবেন।

Related Posts