কোন ফাইল হার্ডডিস্কের জায়গা দখল করে

 

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠকগণ। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন সেই কামনায় ব্যক্ত  করি।

আমরা যারা ডেক্সিটোপ অথবা লেপটপ ব্যবহার  করে থাকি তাদের কাছে হার্ডডিস্ক খুবই এক প্রচলিত এবং জনপ্রিয় শব্দ। সকল ধরণের তথ্য সংগ্রহের  আধার হিসেবে সকলের নিকট জনপ্রিয় হলো হার্ডডিস্ক। একটি গোলাকার ধাতব  পাত্রের সমন্বয়ে যে ডিস্ক গঠিত  হয় সেই ডিস্ক আমাদের সকলের কাছে হার্ডডিস্ক হিসেবে সুপরিচিত। এটি একটি সহায়ক মেমোরি।একটি  হার্ডডিস্ক এর ধারণক্ষমতা প্রায় ২০ জিবি থেকে ৫০০ জিবি পর্যন্ত। তবে বর্তমানে ৮তবে  ধারণক্ষমতা সম্পন্ন হার্ডডিস্ক বাজারে পাওয়া যাচ্ছে। আমাদের যে পার্সোনাল কম্পিউটার রয়েছে তার মধ্যে হার্ডডিস্ক হলো সবচেয়ে জনপ্রিয় স্টোরেজ ডিভাইস।

এতক্ষন নিশ্চয়ই হার্ডডিস্ক সম্পর্কে জানলেন। চলুন তাহলে জেনে আসি হার্ডডিস্ক এর সুবিধাসমূহ :

১.অনুসকল স্টোরেজ ডিভাইস থেকে হার্ডডিস্ক অনেক নিরাপদ।

২.সবচেয়ে বেশি দ্রুতগতি সম্পন্ন স্টোরেজ ডিভাইস হলো হার্ডডিস্ক।

৩.সবচেয়ে বেশি তথ্যাদি সংরক্ষণ করা হয় এই ডিভাইসের মাধ্যমে।

৪.হার্ডডিস্কের মধ্যে সিকোনসিয়াল এবং ডিরেক্ট মেমোরি এক্সেস  উভয় পদ্ধতির মাধ্যমে কাজ করা যায়।

কিন্তু অনেক সময় আমরা আমাদের দরকারি ফাইল কম্পিউটারে রাখতে অনেক জামেলা পোহাতে হয় হার্ডডিস্ক স্টোরেজ এর জায়গার অভাবে। হার্ডডিস্ক স্টোরেজ ডিভাইস হলেও পার্সোনাল কম্পিউটারে সেইভ করা অতিরিক্ত ফাইল হার্ডডিস্কের  সেই জায়গা দখল করে রাখে। কিন্তু আমরা অনেকেই বুঝতে পারিনা কোন কোন ফাইলগুলো হার্ডডিস্কের বেশিরভাগ জায়গা দখল করে থাকে। আজ তাহলে আপনাদের সামনে আলোচনা করব কোন কোন ফাইলগুলো হার্ডডিস্কের বেশিরভাগ জায়গা দখল করে আছে।

১.ডুপ্লিকেট ফাইল :সাধারণত পার্সোনাল কম্পিউটারে  স্টোরেজ এ অনেক সময় ডুপ্লিকেট ফাইল জমা হয়ে থাকে। কিন্ত সেই ফাইলগুলো আমাদের কোনো প্রয়োজনী নয়। এইসকল ফাইলগুলো  স্টোরেজ এর অনেক জায়গা দখল করে রয়েছে।

২.অপ্রয়োজনীয় এপ এবং সফটওয়্যার:অনেক সময় পার্সোনাল কম্পিউটারে কিছু অপ্রয়োজনীয় সফটওয়্যার স্টোরেজে জমা থাকে যে সকল এপ আমরা ব্যবহার করিনা। সেই সকল অপ্রয়োজনীয় এপ এবং সফটওয়্যার  হার্ডডিস্কের অনেকটা জায়গা দখল করে থাকে।

৩.ডিস্ক ফাইল :অনেক সময় ডিস্ক ফেলে অপ্রয়োজনীয় কিছু ফাইল জমা থাকে। এইগুলো দিনে দিনে ডিস্কের অনেকটা জায়গা দখল করে থাকে।

আশাকরি আপনারা বুঝতে পেরেছেন কোন ফাইল, ডিভাইস কিংবা সফটওয়্যার বেশি জায়গা দখল করে আছে।ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts