গিট এবং গিটহাব কি? কেন ব্যবহার করবো?

আস্সালামুআলাইকুম। আজ আমি আপনাদের গিট এবং গিটহাব সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দেব। বিশেষ করে যারা ডেভেলপার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার তাদের এটি সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হয়।  কেননা এটি তারা প্রতিনিয়ত ব্যবহার করে তাদের পেশাদার জীবনকে আরো অনেক সহজ করে তুলছে।  নোট : পোস্টটি বুঝার জন্য ওয়েব ডিজাইন এর পূর্ব ধারণা থাকবে হবে।

গিট কি ?

গিট হচ্ছে এমন একটি কম্যান্ড লাইন সফটওয়্যার যার সাহায্যে ব্যবহারকারী তার নিজের প্রজেক্ট এর উপর প্রতিনিয়ত ২৪ ঘন্টা নজর রাখতে পারে। কথাটা একটু অদ্ভুত হলেও সত্যি। অনেকেই ভাবছেন আমি নিজেই নিজের প্রজেক্ট এর উপর নজর কেন রাখবো, আমি তো জানিই আমার প্রজেক্টে কি আছে। আসলে নজরদারির বেপারটা এমন না। আমরা সাধারণত আমাদের প্রজেক্টে যাই কিছু পরিবর্তন করি এটি সেটার উপর নজর রাখে। যেমন : কোনো প্রজেক্টে কোনো নতুন লাইন যোগ করা, কোনো নতুন লাইন বাদ দেয়া বা স্পেস দেয়া ইত্যাদি।

এখন প্রশ্ন হতে পারে আমরা কেন নিজেরদের প্রজেক্টের এমন নজরদারি করবো ? উত্তরটা খুবই  সাধারণ।  আমরা যাতে আমাদের পুরোনো ভার্সন এ ফেরত যেতে পারি। আমি একটি উদাহরণ এর মাধ্যমে জিনিসটি বুঝাচ্ছি :

ধরেন আপনার একটি নতুন প্রজেক্ট আছে যেইখানে শুধু একটি এইচটিএমএল এবং একটি সিএসএস  ফাইল আছে।  ধরেন এইচটিএমএল ফাইল এ শুধু একটি হেডিং আছে “হ্যালো বাংলাদেশ “।  এখন এই “হ্যালো বাংলাদেশ ” হেডিং কে আপনি সিএসএস  দিয়ে লাল কালার এবং এলাইন সেন্টার দিয়েছেন।

এই অবস্থায় আপনি গিট প্রজেক্ট এর সাথে অ্যাড করে দিয়েছেন এবং পুশ (পুশ হলো একটি গিট কমান্ড যা নিয়ে আমি  অন্য পোস্টে আলোচনা করবো) করেছেন । এখন বুঝার সুবিধার্তে আমরা প্রজেক্টের এই অবস্থাকে “ভার্সন ১” বলবো। এরপর কয়েকদিন পর আপনি ভাবলেন আরো একটি হেডিং যোগ করবেন এবং স্টাইল দিবেন হলুদ আর এলাইন হবে লেফট। এটি অ্যাড করে আপনি আবার পুশ করেছেন।প্রজেক্টের এই অবস্থাকে “ভার্সন ২” বলবো।

এখন কোনো কারণে আপনি আবার আগের অবস্থায় যেতে চাচ্ছেন যেইখানে একটি হেডিং ছিল আর স্টাইল টাও ভিন্ন ছিলো।  যদিও আপনি নতুন হেডিং টি মুছে ফেলে তা সহজেই করতে পারেন, কিন্তু এখন চিন্তা করেন আপনি এইরকম অনেকগুলা পরিবর্তন করে ফেলেছেন আর আপনি আগের কোনো এক ভার্সন এ যেতে চাচ্ছেন। ঠিক গিট আপনাকে এই কাজেই সাহায্য করবে। আপনি আপনার সকল পরিবর্তন একটি নির্দিষ্ট নাম এবং বর্ণনা সহ লিখে রাখতে পারবেন এবং যখন দরকার পরবে কমান্ড ব্যবহার করে আগের ভার্সন এ যেতে পারবেন। 

গিটহাব কি?

অন্যদিকে গিটহাব হচ্ছে একটি কোড হোস্টিং প্লাটফম , যেইখানে একজন সফটওয়্যার ডেভেলপার এর সকল কোড জমা থাকে।বলতে গেলে গিট এবং গিটহাব ভাই ভাই।

Related Posts

2 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন