গুগল এডমোব থেকে আয়। অ্যাপ বানিয়ে তাতে এড প্রদর্শন করিয়ে অনলাইন আয়।

আমরা হয়তো অনেকেই গুগল এডমোব এর অর্থ জানি না। গুগল এডমোব হলো একটি গুগোল এডভার্টাইজিং সাইট, যেটি মোবাইল অ্যাপস এর মধ্যে কার্যকরী। আমরা যখন কোন অ্যাপস প্লে স্টোর থেকে ডাউনলোড করি, যখন সেটি চালু করি তখন দেখা যায় অটোমেটিক সেখানে এড আসা শুরু করে দেয়। এবং সে এডগুলো মূলত ভিডিও আকারেই সচরাচর আসে। সেগুলোক্র  আমাদের 5-29 সেকেন্ড পর্যন্ত দেখতে হয় বাধ্যতামূলকভাবে। 

 

কোথা থেকে আসে এগুলো? কিসের মাধ্যমে মোবাইল অ্যাপে সংযুক্ত করা সম্ভব এই এডগুলো? আমরা সবাই জানি যে, গুগল এডসেন্স আমরা মূলত কোন ওয়েবসাইট বা ব্লগের জন্য ব্যবহার করি। কিন্তু মোবাইলের জন্য ব্যবহার করা হয় গুগল এডমোভ( Google Admob)। ২০০৬ সালে এটি তৈরি করা হয়েছিল এবং সেটি প্রায় 700 মিলিয়ন ডলার খরচ করে গুগল কোম্পানি কিনে নেয়। এটি এখন সম্পুর্ন  গুগল সার্ভিস। অ্যাপ্লিকেশন ব্যবহারকারীরা এখানে এসে এড প্রদর্শনীর জন্য আবেদন করে।

 

Google Admob কিভাবে কাজ করে?

গুগল এডমোব হল একটি ওয়েবসাইট, যেখানে আপনি আপনার এপলিকেশন এর অ্যাডভার্টাইজমেন্ট এর জন্য আবেদন করতে পারেন। যখন সেটি গ্র্যান্ড হবে, অথবা এপ্রুভ করবে, তখন আপনি আপনার এপকে সরাসরি এডভার্টাইজিং এর জনহ তৈরি করতে পারবেন। এবং সেটি যখন প্লে স্টোরে ছাড়বেন বা কোন ধরনের অ্যাপ ইনস্টল ওয়েবসাইটে পাবলিশ করবেন, তখন যত ইউজার ডাউনলোড হবে আপনার তত বেশি হবে আয়। গুগল এডসেন্স এভাবে এডভার্টাইজিং এর মাধ্যমে আপনাকে টাকা দিবে, এবং ঠিক এরই মত গুগল এডমোব কাজ করে। গুগোল এডভার্টাইজিং কেন করা হয় আমরা সাধারণত জানি। এর কারণ হচ্ছে, টাকার উদ্দেশ্য! যার কারণে তারা নিজেদের অ্যাপ্লিকেশনে এড প্রদর্শনী করে। 

 

একটি এপ্লিকেশন /এপ তৈরি করবেন কিভাবে?

আপনি যদি সরাসরি একটি অ্যাপ্লিকেশন বা এপ তৈরি করতে চান, তাহলে একজন ওয়েব ডেভেলপারের প্রয়োজন হবে। অথবা আপনার অ্যাপ তৈরিতে পারদর্শিতার প্রয়োজন পড়বে। যদি আপনার নিজস্ব কোন জ্ঞান থাকে কোন অ্যাপ তৈরি করার ব্যাপারে, তাহলে আপনি চাইলে নিজে একটি অ্যাপ তৈরি করতে পারেন। এবং আপনাকে দেখতে হবে যে সেটি যেন আপনি গুগল প্লে স্টোর মত বড় সার্ভিসে পাবলিশ করতে পারেন। কেননা আপনার যত বেশি ইউজার হবে আপনি ততবেশি আয় হবে। যদি গুগল এডমোভভ ব্যবহারের মাধ্যমে আয় করতে না পারেন, তাহলে আপনার এ্যাপের কোন সফলতা থাকবে না। নিম্নোক্ত ওয়েবসাইটগুলোতে গিয়ে যেকোনো ধরনের অ্যাপ তৈরি করে নিতে পারবেন।

1)appsgeyser.com

2)appypie.com

3)appsbar.com

 

কিভাবে এডমোব একাউন্ট তৈরি করবেন? 

একটি এডমোব একাউন্ট তৈরী করা খুবই গুরুত্বপূর্ণ। তা ব্যতীত আপনি কিভাবে সেখানে এডভারটাইজিং করবেন। সাইন আপ করতে Google Admob এ গিয়ে নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সেখানে রেজিস্ট্রার হতে নিচের বাটনে ক্লিক করুন।

তারপর সেখানে আপনি গুগলের মাধ্যমে সাইন আপ করতে পারেন। সাইন আপ হয়ে গেলে আপনি সেখানে গিয়ে Apps অপশন এ ক্লিক করে Add Your First App অপশন এ ক্লিক করবেন। সেখানে আপনার নিজের অ্যাপ গুগল এডমোব এর কাছে জমা দিতে পারেন।

 

তারপর ক্লিনিকে Admob অপশনে ক্লিক করবেন create a ad unit অপশনে গিয়ে বিভিন্ন ব্যানার এড, রিওয়ার্ড নেটিভ অ্যাডভান্সড ইত্যাদি নিজে এপ্লিকেশন এর সাথে সংযুক্ত করতে পারবেন।

 

কিভাবে আয় হবে?

প্রথমত যখন আপনি একটি এডমোব একাউন্ট তৈরী করে নিবেন, এবং উপরের মতো করে অ্যাকাউন্ট তৈরি করে সেখানে নিজের এপ জমা দিলেন। এরপর সেখানে আপনি আপনার অ্যাপটিকে অবশ্যই গুগল প্লে স্টোরে বা যেকোন অ্যাপ সার্ভিসে পাবলিশ করবেন, যাতে আপনার ভালো পরিমাণের ইউজার এবং ডাউনলোড হয়। যখন ডাউনলোড 100 হবে তখন আপনি সেখানে একটি এডমোব একাউন্ট তৈরী করে নিতে পারবেন। যখন ডাউনলোডস 1000 হবে, তখন আপনি আপনার এডভার্টাইজিং এপ্রুভ হবে এবং সরাসরি এডের মাধ্যমে টাকা আয় করা শুরু করতে পারবেন। পরবর্তীতে আপনার একাউন্টে যখন 100 ডলার উপার্জন হয়ে যাবে, তখন সরাসরি আপনার ব্যাংক একাউন্টে টাকা চলে যাবে। এবং এভাবে নিয়মিত টাকা আয় করতে পারবেন। 

মনে রাখবেন, গুগল প্লে স্টোরে পাবলিশ করার চেষ্টা করবেন। কারণ হলো সবচেয়ে বড় মার্কেট সার্ভিসিং হলো এই গুগল প্লে স্টোর। এখানে এপ পাব্লিস করার জন্য আপনাকে প্রায় 25 ডলার খরচ করতে হবে।

অবশ্যই দেখবেনঃ সার্চ করে অনলাইনে আয় করুন। 

Related Posts

6 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন