গুগল প্লে ইনস্ট্যান্ট কি? কিভাবে আপনার ফোনে গুগল প্লে ইনস্ট্যান্ট ব্যবহার করবেন?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। বর্তমান সময়ে আমরা গুগলের ওপর অনেকটা বেশি নির্ভরশীল। আমরা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি তাদের সবাই গুগল প্লে স্টোর এর ওপর অনেক বেশি নির্ভরশীল। কারণ আমাদের মোবাইলের জন্য প্রয়োজনীয় যে সকল অ্যাপ রয়েছে তা আমরা গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে থাকি।

গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করার সময় আমাদের অবশ্যই ইন্টারনেট ব্যবহার করতে হয়। কিন্তু দেখা যায় অনেক সময় আমরা কিছু অ্যাপ আমাদের ফোনে ইন্সটল করে থাকি যা পরবর্তীতে এক সময় আমাদের কোন কাজে লাগে না। একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার করার পর ওই সকল অ্যাপগুলো ক্যামেরার ব্যবহার করি না। অনেক সময় আলসেমি করে আমরা আমাদের ফোন থেকে ওয়েব গুলো আনইন্সটল করি না।

যার কারণে এতগুলো আমাদের ফোনের একটি ব্যাপক জায়গা দখল করে বসে থাকে। কিন্তু এই সমস্যা থেকে উত্তরণের জন্যই গুগল তার গ্রাহকদের কে গুগল প্লে ইনস্ট্যান্ট ব্যবহারের সুবিধা প্রদান করেছে।

গুগল প্লে ইনস্ট্যান্ট আমাদের নিকট হয়তো অতটাও পরিচিত একটি নাম নয় কিন্তু এর সুবিধা অনেক। ধরুন আপনাকে একটি অ্যাপ ব্যবহার করতে হবে শুধু একটি নির্দিষ্ট সময়ের জন্য অথবা কোন একটি কাজ সম্পাদনের জন্য আপনাকে একটি অ্যাপ ব্যবহার করতে হবে। এখন সেই অ্যাপটি আপনি আপনার ফোনে ইন্সটল করবেন গুগল প্লে স্টোর থেকে। পরবর্তীতে আপনাকে অ্যাপটি আপনার ফোন থেকে মুছে ফেলতেই হবে যেহেতু কাজ শেষ হয়ে যাওয়ার পর আপনার ওই অ্যাপটির আর কোন দরকার নেই। এখন গুগল প্লে ইনস্ট্যান্ট ব্যবহার করে আপনি আপনার ফোনে ওই অ্যাপটি ডাউনলোড করা ছাড়াই ব্যবহার করতে পারবেন খুব সহজে।

কিন্তু এই সুবিধা উপভোগ করার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার ফোনে গুগল প্লে ইনস্ট্যান্ট সার্ভিসটি চালু করতে হবে।

গুগল প্লে ইনস্ট্যান্ট সার্ভিস চালু করার নিয়ম:

১. আপনার ফোনের গুগল প্লে অ্যাপ এ প্রবেশ করুন।
২. সার্চ বারের সাইডে থাকা আপনার প্রোফাইলের আইকনটিতে প্রেস করুন।
৩. এরপর নিচের দিকে নামলে আপনি সেটিংস অপশনটি দেখতে পাবেন। সেখানে প্রবেশ করুন।
৪. এরপর আপনি জেনারেল অপশনটি সিলেক্ট করুন।
৫.গুগল প্লে ইনস্ট্যান্ট সার্ভিসটি দেখতে পাবেন। সেখানে প্রবেশ করে আপগ্রেড ওয়েব লিংকস অপশনটি চালু করুন।

তাহলে এখন আপনি আপনার ফোনে গুগল প্লে ইনস্ট্যান্ট ব্যবহার করতে সক্ষম হবেন। বিভিন্ন ধরনের অ্যাপ আপনি গুগল প্লে ইনস্ট্যান্ট ব্যবহার করে ডাউনলোড করা ছাড়াই ব্যবহার করতে পারবেন।

এই অ্যাপগুলো ব্যবহার করার জন্য আপনার একটি ভালো ইন্টারনেট কানেকশন থাকতে হবে। প্লে স্টোরে প্রবেশ করার পর যেকোনো অ্যাপ এর ওপর ক্লিক করলে আপনাকে ইনস্টল পেইজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি ইনস্টল এর সাথে ট্রাই নাও অপশনটি দেখতে পাবেন। অপশনটিতে ক্লিক করলে আপনি খুব সহজেই ডাউনলোড করা ছাড়াই অ্যাপটি ব্যবহার করতে সক্ষম হবেন এবং পরবর্তীতে আপনার অ্যাপটি ডিলিট করার জন্য আলাদা খাটনি হবে না। আর যদি আপনার ফোন গুগল প্লে ইনস্ট্যান্ট ব্যবহার করার উপযোগী না হয় তাহলে আপনি জেনারেল অপশনে গিয়ে গুগল প্লে ইনস্ট্যান্ট অপশনটি খুঁজে পাবেন না।

আশা করি এখন আপনারা খুব সহজেই গুগল প্লে ইনস্ট্যান্ট সার্ভিসটি কিভাবে চালু করবেন তা বুঝতে পেরেছেন।
পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন