গ্রাফিক্স ডিজাইনের শুরুটা কিভাবে করা উচিত? (বেসিক আইডিয়া)

অনলাইন থেকে অর্থ উপার্জন এর কথা আসলেই সামনে আসে ফ্রিল্যান্সিং এর কথা। তবে ফ্রিল্যান্সিং জগতে জনপ্রিয় একটি কাজ হলো গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন করে আয় করাটা যেমন জনপ্রিয় তেমন কঠিন।

গ্রাফিক্স ডিজাইনিং এর উদাহরণ আমাদের চারপাশে অনেক পেয়ে যাবেন। তবে Graphics design নিয়ে আমাদের অনেকের ভুল ধারণা থাকে সেটি হলো, ‘গ্রাফিক্স ডিজাইন শিখে আয় করবো’। আমি এটিকে ভুল একারণে বলছি, দেখুন প্রথমে বলি ফ্রিল্যান্সিং জগৎ কিন্তু বিশাল, এর মধ্যে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইনিং, কনটেন্ট রাইটিং, ওয়েব ডেভেলমেন্ট আরো ইত্যাদি কাজ রয়েছে।

এখন গ্রাফিক্স ডিজাইন এর বিষয়ে যদি আসি, এর মধ্যেও অনেকগুলো বিভাগ আছে যেমন; লোগো ডিজাইন, পোস্টার ডিজাইন, বিজনেস কার্ড, ব্যানার ডিজাইন, ভিডিও এডিট, ছবি এডিট আরো ইত্যাদি। আমার কথার মূল অর্থ হচ্ছে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে অনেক বড় একটি সেক্টর। এটির নানা ধরনের কাজের ভাগ রয়েছে, যেগুলো আমরা একটু আগে জানলাম। যদি আমরা দ্রুত সময়ের মধ্যে ডিজাইনিং এর মাধ্যমে কিছু অর্থ উপার্জন করতে চায় তাহলে আমাদের উক্ত ভাগ গুলোর মধ্যে থেকে যেকোনো একটিকে বেছে নিয়ে কাজ শুরু করে দিতে হবে।

উদাহরণ স্বরূপ, আপনি লোগো ডিজাইন এর কাজ বেছে নিতে পারেন কিংবা বিজনেস কার্ড বানানোর কাজ শুরু করতে পারেন অথবা আপনি চাইলে ছবি ভিডিও এডিট এর কাজও শুরু করে দিতে পারেন। বিষয়টা হচ্ছে যেকোনো একটি কাজকে বেছে নিন, এরপর এটির উপরে কাজ করা শুরু করে দিন আর তাহলে দেখা যাবে সহজেই আপনি সেই কাজে সফল হতে পেরেছেন। ধরুন আপনি ডিজাইনিং এর মাধ্যমে আপনার ক্যারিয়ার গঠন করতে চাচ্ছেন, যার জন্য আপনি গ্রাফিক্স ডিজাইন থেকে লোগো ডিজাইন এর কাজটি বেছে নিয়েছেন।

লোগো কিন্তু একটি কোম্পানি বা ব্র্যান্ড এর মূল পরিচয় বহন করে থাকে। আমরা লোগো দেখেই বুঝতে পারি সেটা কোন কোম্পানি বা কোন ব্র্যান্ড এর। তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন যে মার্কেটপ্লেসে লোগো ডিমান্ড কতটা থাকতে পারে। তাহলে এখন আপনার কাজ হলো যেকোনো একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে একজন লোগো ডিজাইনার হিসেবে একটি প্রোফাইল তৈরি করা। যেকোনো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনি যুক্ত হতে পারেন। যেমন: fiverr, freelancer. com, upwork ইত্যাদি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। এখানে আপনি ফ্রিল্যান্সার হিসেবে একটি প্রোফাইল তৈরি করতে পারবেন।

শুরুতে হয়তো আপনার ডিজাইনের কোয়ালিটি ভালো না হওয়ার কারণে আপনি ততটা বেশি ইনকাম করতে পারবেন না। তবে যতটুকু পারিশ্রমিক আপনি পাবেন ততটুকু অবশ্যই আপনার জন্য যথেষ্ট হবে। একটি লোগো তৈরি করে দেওয়ার বিনিময়ে ৫ ডলার থেকে ১০০ ডলার পর্যন্ত পেয়ে যেতে পারেন। তাহলে ভেবে দেখুন বিষয় কিন্তু মোটেও খারাপ হবে না।

শেষ কথা

এই আর্টিকেল দ্বারা আমি আপনাদের বেসিক আইডিয়া দেওয়ার চেষ্টা করেছি, যে উপায়ে আপনারা কম সময়ে আয় শুরু করতে পারেন।

পরিশেষে আপনাদের বলতে চাই যে গ্রাফিক্স ডিজাইনিং এ সফল হতে হলে আপনাকে প্রথমত যেকোনো একটি কাজ বেছে নিয়ে সেটির উপর কাজ শুরু করতে হবে। এরপর ধীরে ধীরে আপনার অভিজ্ঞতার দ্বারা আপনি একসময় ভালো ইনকাম এই সেক্টর থেকে করতে পারবেন।

আজকের আর্টিকেলটি ছিল এই পর্যন্তই। কোন প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ

Related Posts

4 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন