ঘরে বসে ঘরোয়া উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন হ্যান্ডওয়াশ

আসসালামুয়ালাইকুম, পাঠকবৃন্দ। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। grathor.com এর পক্ষ থেকে সবার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন।

বর্তমান করোনা ভাইরাস সংকটে হ্যান্ডওয়াশ এর চাহিদা যেন হঠাৎ করেই বেড়ে গেছে। আর এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী হ্যান্ড ওয়াশের দাম বাড়িয়ে দিয়েছে। শুধু তাই নয় অনেকে নকল হ্যান্ডওয়াশ বাজারে বিক্রি করতেও দ্বিধা বোধ করছে না। অথচ আমরা চাইলেই কিন্তু ঘরোয়া পদ্ধতিতে হ্যান্ডওয়াশ বানাতে পারি।

আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ঘরে বসে ঘরোয়া উপকরণ এবং অল্প খরচে হ্যান্ডওয়াশ বানাতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক।

উপকরণঃ
লাইফবয় সাবান ১ টি (মাঝারি সাইজের)
১.৫ লিটার নরমাল পানি।
গ্লিসারিন।
নারকেল তেল (অপশনাল)

প্রথমের লাইফবয় সাবান টা কে প্যাকেট থেকে বের করে নিবেন। আপনারা চাইলে আপনাদের পছন্দমত যে কোন সাবান ব্যবহার করতে পারেন। প্যাকেট থেকে সাবান টা বের করার পর একটি গ্রেডার দিয়ে গ্রেড করে নিতে হবে। খেয়াল রাখবেন সবচেয়ে ছোট সাইজের যে অংশটি আছে সেটা দিয়ে গ্রেড করবেন। আপনাদের হাতের কাছে গ্রেডার না থাকলে, ছুরি কিংবা দা এর সাহায্যে সাবান টা কে পাতলা এবং ছোট ছোট টুকরো করে নিতে পারেন।

এরপর একটি পাত্রে ১.৫ লিটার পানি দিন। চেষ্টা করবেন স্টিলের পাত্র ব্যবহার করার। কেননা স্টিলের পাত্রে লেগে থাকা সাবানের গন্ধ তাড়াতাড়ি চলে যাবে। পানিটা হাই হিটে গরম করতে থাকুন, যতক্ষণ পর্যন্ত বলক না আসবে। পানিতে বলক আসার পরে গ্রেড করা সাবানের টুকরোগুলো আস্তে করে ঢেলে দেন এবং আলতোভাবে নাড়তে থাকুন। সাবানের টুকরা পানিতে দেওয়ার পর চুলার আচ লো-মিডিয়ামের মাঝামাঝি রাখুন। সাবানের টুকরোগুলো যখন পানিতে মিশে যাবে এবং পানির মিশ্রণটি একটু ঘন হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিন। অপেক্ষা করুন ২ ঘন্টা।

২ ঘন্টা পর দেখবেন সাবানের টুকরো টা সফ্ট ও স্টিকি আকার ধারণ করছে। একটি চামচ বা কাঠির সাহায্যে আলতোভাবে নেড়ে নিন। এতে ৩ চামচ গ্লিসারিন ও ১ চামচ নারকেল তেল যোগ করুন। আপনারা চাইলে নারকেল তেল টা বাদ দিতে পারেন। সম্পূর্ণ উপকরণগুলো মিশানোর পর হালকা ভাবে ৫ মিনিট নাড়তে থাকুন। হয়ে গেছে হ্যান্ডওয়াশ তৈরি। আপনাদের ঘরে থাকা খালি কোন হ্যান্ডওয়াশ এর বোতলের ভিতর মিশ্রণটি ঢেলে ফেলুন এবং ব্যবহার করুন।
ধন্যবাদ সবাইকে। আজ এ পর্যন্তই। ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন